Become An Advocate: কীভাবে একজন আইনজীবী হবেন জানুন

Become An Advocate: আইনজীবী হবার সম্পূর্ণ প্রক্রিয়াটি জেনে নিন

হাইলাইটস:

  • তিন বছরের LLB-র যোগ্যতা
  • দ্বাদশ শ্রেণির পর আইন নিয়ে পড়াশুনা
  • আপনিও LLBতে ক্যারিয়ার গড়তে পারেন

Become An Advocate: আইনজীবী হওয়ার জন্য আপনাকে অবশ্যই ১২ তম শ্রেণী বা যেকোনো স্ট্রিম থেকে স্নাতক পাস করতে হবে। ১২ তম এর পরে, শিক্ষার্থীরা পাঁচ বছরের কোর্সে ভর্তি হতে পারবে, যেখানে স্নাতকের পরে তারা তিন বছরের কোর্সে LLBতে ভর্তি হতে পারবে।

আপনিও LLBতে ক্যারিয়ার গড়তে পারেন-

এখনকার নতুন প্রজন্ম, ছেলে হোক বা মেয়ে, সবাই আইনজীবী হতে চায়। যাইহোক, একজন আইনজীবী হওয়ার জন্য, আপনার জন্য ১২ তম শ্রেণী বা যেকোনো স্ট্রিম থেকে স্নাতক পাস করা প্রয়োজন বলে মনে করা হয়। যদিও দ্বাদশের পরেও শিক্ষার্থীরা পাঁচ বছরের কোর্সে ভর্তি হতে পারে, যেখানে স্নাতকের পর তারা তিন বছরের কোর্সে এলএলবিতেও ভর্তি হতে পারে। আপনারও যদি মানুষের অধিকার ও ন্যায়বিচার দেওয়ার স্বপ্ন থাকে, তবে আপনি এই ক্ষেত্রে আপনার ক্যারিয়ার বেছে নিতে পারেন।

দ্বাদশ শ্রেণির পর আইন নিয়ে পড়াশুনা-

আজকাল আইন বিষয়ে পড়তে হলে আপনাকে দ্বাদশ শ্রেণী পাশ করতে হবে। দ্বাদশ পাস করার পর আপনি পাঁচ বছরের কোর্সে ভর্তি হতে পারবেন। ১২ তম এর পরে, আপনি BA, LLB, BBA LLB, B.Tech LLB, B.Com LLB এবং B.Sc LLB তে ভর্তি হতে পারেন। এই কোর্সগুলিতে ভর্তির জন্য একজনকে প্রবেশিকা পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। আর পাঁচ বছরের কোর্সে ভর্তির জন্য আপনাকে CLAT, LSAT India, AILET বা SET-এ উপস্থিত হতে হবে।

We’re now on WhatsApp- Click to join

তিন বছরের LLB-র যোগ্যতা

এমনকি যদি আপনি ইতিমধ্যে ১২ তম সম্পন্ন করে থাকেন এবং স্নাতক শেষ করতে যাচ্ছেন, আপনি এখনও আইন অধ্যয়ন করতে পারেন। স্নাতক শেষ করার পর আপনি তিন বছরের কোর্স এলএলবিতে সরাসরি ভর্তি হতে পারেন। LLB কোর্সে ভর্তির জন্য, আপনি LSAT India, DU LLB, MHT CET বা BHU LLB-এর মতো প্রবেশিকা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন। এগুলি ছাড়াও, অনেক বেসরকারী এবং সরকারী বিশ্ববিদ্যালয় সরাসরি মোড বা বিশ্ববিদ্যালয় স্তরের প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে এই কোর্সগুলিতে ভর্তির ব্যবস্থা করে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.