Home remedies for straight hair: এই ঘরোয়া প্রতিকারগুলির সাহায্যে আপনার চুল স্বাভাবিকভাবে সোজা করুন, আপনাকে সেলিব্রিটির চেয়ে কম দেখাবে না!

Home remedies for straight hair: বাড়িতে আপনার চুল সোজা করুন, এই ৪ টি টিপস অনুসরণ করুন!

হাইলাইট:

  • আপনি সহজেই ঘরে বসে প্রাকৃতিক উপায়ে চুল সোজা করতে পারেন
  • এটি চুলের ক্ষতি করে না এবং পকেট বান্ধবও বটে
  • বিস্তারিত আলোচনা

Home remedies for straight hair: লম্বা ও সোজা চুলের প্রবণতা চলে আসছে বেশ কয়েক বছর ধরে। সোজা চুলের ফ্যাশন কখনই স্টাইলের বাইরে যেতে পারে না। এর পেছনেও অনেক কারণ রয়েছে। প্রথমত, সোজা চুল বেশ উপস্থাপনযোগ্য দেখায়। এগুলি ছাড়াও চুলের জন্য খুব বেশি সময় এবং পরিশ্রমের প্রয়োজন হয় না এবং তাই যে মেয়েদের চুল ঢেউ খেলানো বা কোঁকড়ানো হয় তারা রিবারিং এবং মসৃণ করার অবলম্বন করে।এছাড়াও তিনি বাড়িতে স্ট্রেইটনার দিয়ে চুল সোজা করেন। কিন্তু এতে থাকা রাসায়নিক পদার্থ ও তাপের কারণে চুলের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। এর পাশাপাশি অনেক টাকাও খরচ হয়। এমন পরিস্থিতিতে আপনি চাইলে সহজেই ঘরে বসেই প্রাকৃতিকভাবে চুল সোজা করতে পারেন। এটি চুলের ক্ষতি করে না এবং পকেট বান্ধবও বটে।

১. হট অয়েল ম্যাসাজ কার্যকর:

হট অয়েল ম্যাসাজকে প্রাকৃতিকভাবে চুল সোজা করার জন্য খুবই কার্যকরী বলে মনে করা হয়। এর জন্য নারকেল, জলপাই, বাদাম ইত্যাদি তেল গরম করুন এবং কিছুটা ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর চুলে লাগিয়ে ১৫ মিনিট ম্যাসাজ করুন। তেল লাগানোর জন্য আপনি যেকোনো সময় বেছে নিতে পারেন কিন্তু রাত তার জন্য ভালো সময়। সারারাত রেখে দিন। পরের দিন হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

২. একটি স্প্রে হিসাবে নারকেল দুধ ব্যবহার করুন: 

আপনি যদি আপনার চুল সোজা এবং নরম করতে চান তবে এর জন্য নারকেল দুধ ব্যবহার করুন। নারকেল তেল যেমন চুলের জন্য অলৌকিক, তেমনি নারকেলের দুধও চুলের জন্য বিশেষ। এতে উপস্থিত অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপাটিজ চুলকে গভীরভাবে পুষ্ট করবে। এই অবস্থায় চুল সোজা দেখায়। এর জন্য একটি স্প্রে বোতলে নারকেলের দুধ রেখে চুলে লাগান। তারপর চিরুনি দিয়ে চুল সোজা করে নিন। পরের দিন হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। একটানা কয়েকদিন করলেই পার্থক্য অনুভব করবেন। আপনি চাইলে এর জন্য সাধারণ দুধও ব্যবহার করতে পারেন।

৩. ডিম এবং অলিভ অয়েল পুষ্টি জোগায়: 

ডিমকে প্রোটিনের প্রধান উৎস হিসেবে বিবেচনা করা হয় যা চুলের জন্য অপরিহার্য। এমন পরিস্থিতিতে, আপনি আপনার চুলকে পুষ্টি এবং স্বাভাবিকভাবে সোজা করতে ডিম দিয়ে একটি মাস্ক লাগাতে পারেন। এর জন্য একটি পাত্রে ১টি ডিম এবং যতটা প্রয়োজন অলিভ অয়েল মিশিয়ে মাথার তালু থেকে চুলে ম্যাসাজ করার সময় লাগান। মিশ্রণটি লাগানোর সময় হালকা আঁচড়ান। তারপর আপনার মাথায় একটি শাওয়ার ক্যাপ পরুন এবং প্রায় ১ ঘন্টা রেখে দিন। পরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এই প্রতিকারটি সপ্তাহে ২-৩ বার অবলম্বন করলে আপনার চুল স্বাভাবিকভাবে সোজা হতে শুরু করবে।

৪. ঘৃতকুমারী চুলের জন্য উপকারী:

অ্যালোভেরায় রয়েছে অনেক পুষ্টি উপাদান, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য। এতে উপস্থিত অনেক ধরনের এনজাইম দ্রুত চুল গজাতে সাহায্য করে। এর সাথে, শিকড় দ্বারা পুষ্ট হওয়ার কারণে এগুলি স্বাভাবিকভাবেই সোজা দেখায়। এর জন্য একটি পাত্রে অ্যালোভেরা জেলে ১ চা চামচ অলিভ অয়েল এবং কয়েক ফোঁটা চন্দন তেল মিশিয়ে নিন। হালকা হাতে ম্যাসাজ করার সময় চুলে লাগিয়ে চিরুনি দিন। প্রায় 2 ঘন্টা রেখে দিন। পরে হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এই প্রতিকারটি অবলম্বন করলে আপনার চুল সোজা হয়ে যাবে। এর সাথে খুশকি, শুষ্ক চুল ইত্যাদি সমস্যা দূর হবে এবং চুল সুন্দর, লম্বা ও চকচকে দেখাবে।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.