Holi Phone Tips: দোলে চুটিয়ে রঙ খেলার সময় স্মার্টফোন, গ্যাজেট সুরক্ষিত রাখবেন কী ভাবে? রইল টিপস

Holi Phone Tips: দোল খেলার সময় স্মার্টফোন সুরক্ষিত রাখতে হলে এই টিপস গুলি জেনে নিন

 

হাইলাইটস:

  • দোলের সময় দামি ফোনে রঙ লেগে গেলে বা জল ঢুকলেই চিত্তির
  • কিন্তু, তা বলে তো আর দোলের আনন্দে আপোস করা যাবে না
  • তাই শখের স্মার্টফোন বা অন্য কোনও গ্যাজেট সুরক্ষিত রাখা খুব জরুরি, জেনে নিন কীভাবে তা সুরক্ষিত রাখবেন

Holi Phone Tips: দোল মানেই আনন্দের দিন। সকলে একসাথে রঙ খেলা, গান-বাজনা ও খাওয়া-দাওয়ার দিন। কিন্তু, এই আনন্দের মাঝে শখের স্মার্টফোন বা গ্যাজেটে যদি রঙ বা জল ঢোকে তাহলেই তো সর্বনাশ। তাই দোল উৎসবে আনন্দ করার আগে কয়েকটি টিপস জেনে নিন। যা মেনে চললেই আপনার ফোন থাকবে একেবারে নিরাপদ।

We’re now on WhatsApp – Click to join

গ্লিসারিন বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন:

দোলের রঙ লাগার ফলে ফোনের পেইন্ট উঠে যেতে পারে। তাই এর থেকে বাঁচতে হলে সামান্য লেয়ার গ্লিসারিন বা ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। ফোনের উপর যদি এটা লাগিয়ে রাখেন তাহলে দোলের রঙ দ্রুত তুলতে পারবেন।

ওয়াটারপ্রুফ পাউচ বা এয়ারটাইট জিপলক ব্যাগে ফোন রাখুন:

দোলের সময় ফোন বা যেকোনও গ্যাজেট ওয়াটারপ্রুফ পাউচ বা এয়ারটাইট জিপলক ব্যাগের ঢুকিয়ে রাখুন। এই দুই জিনিসে ফোন রাখলে তা সুরক্ষিত থাকবে, পাশাপাশি সেগুলি ব্যবহারও করা যাবে। জিপলক ব্যাগে ফোন বা গ্যাজেট রাখলে তাতে জল প্রবেশ করবে না।

স্পিকার এবং চার্জিং পোর্ট সুরক্ষিত রাখতে হবে:

ফোন বা গ্যাজেটের স্পিকার এবং চার্জিং পোর্টে জল প্রবেশ করার সম্ভাবনা বেশি থাকে। তাই দোলে রঙ খেলার আগে এগুলি টেপ দিয়ে মুড়ে রাখুন।

সেট আপ পিন ও প্যাটার্ন লক সেট করে রাখুন:

দোলের সময় হাতে মুখে রঙ থাকে তাই ফেস লক বা ফিঙ্গার প্রিন্ট লক ঠিক মত কাজ নাও করতে পারে। তাই ফোনে একটি পিন বা প্যাটার্ন সেট করে রাখুন। যাতে সহজে স্মার্টফোন আনলক করা যায়।

ফোন ভিজে থাকলে কী কী করা যাবে না?

রঙ খেলার সময় ফোনে জল প্রবেশ করলে তা কখনই চার্জে বসাবেন না, এর ফলে ইলেকট্রিক শক তৈরি হয়ে ফোনের তথা আপনার ক্ষতি হতে পারে। কারণ স্মার্টফোনটি ব্লাস্ট করতে পারে। আবার ফোনটি চালের বস্তাতেও রাখবেন না। কারণ চালের ছোট কণা ফোনের ভিতরে প্রবেশ করে ফোনের পার্টস খারাপ করে দিতে পারে। এক্ষেত্রে সেটি হেয়ার ড্রায়ার অথবা কোনো শুকনো জায়গায় রেখে পরিষ্কার করুন। শুকনো হলে ফোনটি নরম কাপড় দিয়ে মুছে নিন।

এই রকম দৈনন্দিন বিষয়ে আরও তথ্য পেতে হলে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.