Holi 2024: দেশজুড়ে এখন সাজো সাজো রব, জেনে নিন ভারতের কোথায় কোথায় জাঁকজমকপূর্ণ এবং আড়ম্বরের সঙ্গে পালিত হয় দোল উৎসব বা হোলি

Holi 2024: আগামী ২৫শে মার্চ দেশজুড়ে পালিত হবে হোলি উৎসব

হাইলাইটস:

  • আর মাত্র কয়েকদিন পরেই রঙের উৎসবে মেতে উঠবেন দেশবাসী
  • তবে শুরু রঙ খেলাই নয়, এর পাশাপাশি চলে খাওয়া-দাওয়াও
  • তবে তার আগে জেনে নিন দেশের কোথায় কোথায় এই উৎসব জাঁকজমকপূর্ণ এবং আড়ম্বরের সঙ্গে পালিত হয়

Holi 2024: প্রতিবছর বাংলা ক্যালেন্ডারের ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে পালিত হয় দোল-যাত্রা উৎসব বা হোলি। কিন্তু এবারে তা পড়েছে চৈত্র মাসে। সমগ্র উত্তর ভারতে হোলি উৎসব হিসাবে পালিত হলেও, পশ্চিমবঙ্গে পালিত হয় দোল উৎসব নামেই। আর এই দিনে আট থেকে আশি সকলেই রঙের উৎসবে মেতে উঠেন। এবছর ২৫শে মার্চ দেশজুড়ে পালিত হবে দোল উৎসব বা হোলি। তবে আপনি কী জানেন, দেশের মধ্যে এমন অনেক জায়গা আছে যেখানে দোল উৎসব পালিত হয় মহা ধুমধাম করে? দেখে নিন জায়গাগুলি কী কী –

বৃন্দাবন:

দোল উৎসবের কথা বললেই সকলের মাথায় প্রথমেই আসে মথুরা এবং বৃন্দাবনের নাম। দোল উৎসব উপলক্ষ্যে প্রতি বছরই এই দুই জায়গায় অনেক বড় করে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে জমায়েত হন হতে দেশের নানা প্রান্তের মানুষ একত্রিত হন। বৃন্দাবনে এখানেই অনুষ্ঠিত হয় ‘ফুল ওয়ালি হোলি’ উৎসব। এটি মূলত হোলি আগের একাদশীর দিন পালন করা হয়। বৃন্দাবনের বিখ্যাত বাঁকে বিহারী মন্দিরে আবার ফুলের হোলিও খেলা হয়। এছাড়া এখানে ভগবান কৃষ্ণেরও বিশেষ পুজো করা হয়।

মথুরা:

মথুরাতে ধুমধাম করে হোলি পালনের পিছনে রয়েছে এক ইতিহাস। মথুরা হল ভগবান কৃষ্ণের জন্মস্থান। কথিত আছে, এখানেই রাধা ও অন্য গোপিনীদের সঙ্গে হোলি খেলতেন শ্রীকৃষ্ণ। প্রচলিত বিশ্বাস অনুসারে, মথুরায় পালিত হওয়া এই লাঠমার হোলির প্রথা রাধা-কৃষ্ণের আমল থেকেই চলে আসছে। আর রাধা-কৃষ্ণের লীলাকে কেন্দ্র করে আজও একইভাবে মথুরাতে হোলি উৎসব পালন করা হয়। দোল খেলার পাশাপাশি এখানে শোভাযাত্রা, নৃত্যানুষ্ঠান ছাড়াও বিভিন্ন অনুষ্ঠান পালন করা হয়।

We’re now on WhatsApp – Click to join

শান্তিনিকেতন:

কবিগুরুর শান্তিনিকতন প্রতিটি বাঙালির কাছে আলাদাই ইমোশন। আর যদি বলেন, শান্তিনিকতনের বসন্ত উৎসব, তবে তো আর কোনও কথাই নেই! রবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বোলপুর শান্তিনিকতনে প্রথম দোল উৎসব পালন করেছিলেন। এখানের দোল উৎসব বসন্ত উৎসব নামে পরিচিত। তিনদিনব্যাপি এই বসন্ত উৎসবে শান্তিনিকেনবাসীর সঙ্গে সামিল হন অনেক রাজ্যের অন্যান্য জেলার মানুষ এবং বিদেশীরাও।

পুরুলিয়া:

বাংলার আরও রাঙামাটির জেলায় দোল উৎসব পালন করা হয় ধুমধাম করে। রাঙামাটি আর তার সাথে পলাশে ঘেরা পরিবেশ, হ্যাঁ ঠিকই বুঝেছেন, পুরুলিয়ার কথাই বলা হচ্ছে। এখানের দোল উৎসবও বসন্ত উৎসব নামে পরিচিত। এই বিশেষ দিনে রঙ খেলার পাশাপাশি এখানকার মানুষ লোকনৃত্য, বাউল গানের মাধ্যমে এই দিনটি উদযাপিত করেন। বিশেষত পুরুলিয়ার পলাশ ঘেরা স্থানেই এই বসন্ত উৎসব পালন করা হয়ে থাকে। আর এই উৎসবে সামিল হতে যান রাজ্যের অন্যান্য জেলার পর্যটকরাও।

দোল-যাত্রা এবং হোলি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.