/

Healthy Nails: সুস্থ নখের আশা করছেন? এই ১০টি-সুপার খাদ্যের সম্বন্ধে জেনে নিন

Healthy Nails: দীর্ঘ এবং স্বাস্থ্যকর নখ বাড়াতে আপনাকে সাহায্য করার জন্য এখানে ১০টি-সুপার খাদ্যের একটি তালিকা রয়েছে

হাইলাইটস:

  • শরীর হাইড্রেটের জন্য প্রচুর পরিমাণে জল পান করুন
  • মিষ্টি আলু
  • ডিম
  • দুগ্ধজাত পণ্য

Healthy Nails: স্বাস্থ্যকর নখের জন্য ১০টি-সুপার খাবার: আপনার নখগুলি ভঙ্গুর এবং দুর্বল থেকে চিকন এবং ভেঙে যাওয়া দেখতে একই সাথে অত্যন্ত বিরক্তিকর এবং দুঃখজনক। এটি একটি সাধারণ সমস্যা এবং উভয় লিঙ্গ সমানভাবে সম্মুখীন হয়। যাইহোক, আসল প্রশ্ন হল – আপনি কি সুস্থ ও লম্বা নখ চান?

আপনি যদি হ্যাঁ উত্তর দেন, তাহলে এটি আপনার জন্য। চুল এবং নখ একই ধরণের প্রোটিন দ্বারা গঠিত। অতএব, আপনি যদি আপনার চুলের বৃদ্ধির প্রচার করার চেষ্টা করেন, তাহলে আপনি শেষ পর্যন্ত আপনার নখের বৃদ্ধি এবং তদ্বিপরীত প্রচার করতে পারবেন।

স্বাস্থ্যকর নখের জন্য এখানে ১০টি-সুপার খাবার রয়েছে:

১. টমেটো:

টমেটো বায়োটিনের অন্যতম সেরা উৎস। এটি নখকে তাদের স্বাস্থ্য পুনরুদ্ধার করতে এবং স্বাস্থ্যের অধিকারী হতে সাহায্য করে। তারা রোগ প্রতিরোধের বৈশিষ্ট্যগুলির পাশাপাশি প্রচারে সহায়তা করে।

২. প্রচুর পরিমাণে জল পান করতে হবে:

আপনার শরীরকে সবসময় হাইড্রেটেড রাখতে হবে। ডিহাইড্রেশন একটি গুরুত্বপূর্ণ কারণ যা নখের সামগ্রিক স্বাস্থ্যের উপরও বিশাল প্রভাব ফেলবে। জল আপনার নখের বৃদ্ধির জন্য একটি শক্তিশালী ভিত্তি প্রদান করবে এবং আপনার পেরেক প্লেটগুলিকে সুস্থ রাখতে সাহায্য করবে।

৩. মিষ্টি আলু:

মিষ্টি আলু বিটা-ক্যারোটিনের একটি সমৃদ্ধ উৎস, একটি অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। বিটা ক্যারোটিন শরীর দ্বারা ভিটামিন এ তে রূপান্তরিত হবে এবং কোষের বৃদ্ধি এবং সুস্থ নখ বৃদ্ধিতে সাহায্য করবে। আপনার শরীরে ভিটামিনের অভাব শুষ্ক এবং ভঙ্গুর নখের কারণ।

৪. সবুজ মটরশুটি:

সিলিকন হল প্রধান উপাদান যা আপনি সবুজ মটরশুটিতে পাবেন। এটি মোটা, মজবুত এবং লম্বা নখ গড়ে তুলতে সাহায্য করে। ভালো ফলাফল দেখতে জৈব সবুজ মটরশুটি খাওয়া আপনার জন্য আদর্শ।

৫. ডিম:

আপনি কি আপনার নখ বাড়ানোর চেষ্টা করছেন কিন্তু তারা খুব দুর্বল এবং সহজেই ভেঙে যায়? তাহলে চিন্তা করবেন না কারণ ডিম আপনার নখ সংক্রান্ত সমস্যা সমাধান করতে এখানে রয়েছে। আমরা সবাই জানি যে ডিম প্রোটিনের অন্যতম উৎস। কিন্তু আমরা খুব কমই জানি যে আমাদের ডায়েটে ডিম অন্তর্ভুক্ত করা আমাদের বায়োটিনের মাত্রা বাড়াতে পারে। এটি নখ স্বাভাবিকের চেয়ে স্বাস্থ্যকর এবং আরও জোরালো বৃদ্ধি ঘটায়।

৬. কলা খাওয়া:

পাকা কলা জিঙ্ক এবং মিনারেল সিলিকার খুব ভালো উৎস। এটি নখের চেহারা এবং স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করে। এটি নখ মজবুত করতেও সাহায্য করবে। কলাতে ভিটামিন বি৬ও রয়েছে যা স্বাস্থ্যকর নখকে সমর্থন করে।

৭. তৈলাক্ত মাছ:

আপনি কি সুস্থ দেখতে নখ চান? যদি হ্যাঁ, তাহলে এখনই আপনার ডায়েটে স্যামন অন্তর্ভুক্ত করুন। কারণ এটি প্রোটিনের উৎসে সমৃদ্ধ এবং এতে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, জিঙ্ক এবং কপার। এই সমস্ত পুষ্টি আপনার নখের বৃদ্ধিকে প্রভাবিত করে। তাহলে তুমি কিসের জন্য অপেক্ষা করছ? এই স্বাস্থ্যকর মাছ দিয়ে নিজেকে চিকিৎসা করুন।

৮. কাঁচা গাজর:

আপনি কি জানেন যে গাজর প্রচুর পরিমাণে ভিটামিন সি সরবরাহ করে যা কোলাজেন এবং কেরাটিন নামক প্রোটিন উৎপাদনকে উদ্দীপিত করতে সহায়তা করে? ঠিক আছে, এটি কেরাটিন যা কোষ গঠনের জন্য দায়ী যা আপনার নখের টিস্যু তৈরি করে।

৯. দুধ:

দুধ ক্যালসিয়ামের একটি সমৃদ্ধ উৎস এবং নখ মজবুত করতে সাহায্য করে। যেসব ডায়েটারে ভিটামিন ডি-এর অভাব রয়েছে তা নখের সমস্যার অন্যতম কারণ যেমন নখ ভেঙে যাওয়া এবং খোসা ছাড়ানো। দুগ্ধজাত দ্রব্য যেমন দুধ, দই এবং পনির ভিটামিন ডি দিয়ে শক্তিশালী।

১০. ব্রকলি:

এই শাক-সবুজ শাকসবজি হল আয়রন এবং ভিটামিন সি এর মতো অন্যান্য অনেক প্রয়োজনীয় পুষ্টির একটি বড় উৎস যা ফ্রি র‌্যাডিক্যালকে দূরে রেখে আপনার নখের দুর্বলতা বন্ধ করে দেয়।

আপনার নখ এবং চুলের বৃদ্ধি সরাসরি প্রোটিনের সাথে জড়িত। স্বাস্থ্যকর নখের জন্য এই ১০টি-সুপার খাদ্যের প্রোটিনের উৎস যা আপনাকে নখের বৃদ্ধি উন্নত করতে এবং নখের ভঙ্গুরতা কমাতে সাহায্য করবে। এর মধ্যে কিছু খাবার এমনকি নখ পাতলা হওয়া এবং অন্যান্য অনেক অস্বাভাবিকতার মতো সমস্যার ঝুঁকিও কমায়।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.