Health Benefits of Crying: কান্নার কিছু বিশেষ উপকারিতা, এতে অনেক রোগ সেরে যাবে জেনে নিন

Health Benefits of Crying: কান্না আপনাকে দুর্বল করবে না, জেনে নিন বিজ্ঞান কী বলে

হাইলাইটস:

  • যখনই কেউ কাঁদে, তখনই মানুষ তাকে চুপ করার চেষ্টা শুরু করে।
  • বিশেষ করে ছোট শিশুরা যখন কাঁদে তখন মানুষের হৃদয় ডুবে যায়।
  • শিশু ছাড়াও, বিশেষ করে মেয়েরা দুর্বল বলে বিবেচিত হয় কারণ তারা যে কোনও বিষয়ে সহজেই আবেগপ্রবণ হয়ে পড়ে।

Health Benefits of Crying: যখনই কেউ কাঁদে, তখনই মানুষ তাকে চুপ করার চেষ্টা শুরু করে। বিশেষ করে ছোট শিশুরা যখন কাঁদে তখন মানুষের হৃদয় ডুবে যায়। কিন্তু যখন আমরা বড় হয়ে উঠি, আমাদের বলা হয় যে কান্না দুর্বলতার লক্ষণ এবং আমাদের সাহসের সাথে প্রতিটি পরিস্থিতির মুখোমুখি হওয়া উচিত। শিশু ছাড়াও, বিশেষ করে মেয়েরা দুর্বল বলে বিবেচিত হয় কারণ তারা যে কোনও বিষয়ে সহজেই আবেগপ্রবণ হয়ে পড়ে। বেশিরভাগ লোক চোখের জল ফেলাকে দুর্বল ব্যক্তির লক্ষণ হিসাবে বিবেচনা করে, যেখানে এটি একেবারেই নয়। চোখের জল না ফেললে অনেক ক্ষতি হতে পারে। অনেক গবেষণায় দেখা গেছে কান্নার অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। প্রকাশ্যে চোখের জল ফেলা আপনাকে মানসিকভাবে ফিট রাখে। খোলাখুলি চোখের জল ফেলার মানে এই নয় যে আপনি প্রতিদিন কাঁদবেন, মাঝে মাঝে এমন করা ঠিক আছে। প্রতিদিন কান্না আপনার সমস্যা বাড়িয়ে দিতে পারে। আসুন জেনে নিই কান্না আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকার করে।

মানসিকভাবে ফিট:

আপনি কাঁদলে আপনার আবেগ নিয়ন্ত্রণে থাকে এবং আপনি মানসিক শান্তি পান। শুধু তাই নয়, অনেকবার দেখা গেছে যে আপনি যখন অনেক চাপের মধ্যে থাকেন তখন কান্না করলে তা আপনার মনকে শিথিল করে। কান্না প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্রকে সক্রিয় করে, যা চাপ কমাতে সাহায্য করে। যখনই মেজাজ খারাপ বা দুঃখ হয়, আমাদের কিছু সময়ের জন্য কান্না করা উচিত, এটি আপনাকে ভালো বোধ করবে।

We’re now on Whatsapp – Click to join

ব্যথা থেকে মুক্তি:

আপনি যখন কোনো কিছুর জন্য খারাপ বোধ করেন বা ভালো না লাগে বলে কান্নাকাটি করেন, তখন শরীরে অক্সিটোসিন এবং এন্ডোরফিন নামক হরমোন নিঃসৃত হয়, যার কারণে আপনি ভালো বোধ করেন এবং মানসিক ব্যথা থেকেও মুক্তি পান। অতএব, আপনি আহত হলে, আমাদের মস্তিষ্ক অবিলম্বে এই হরমোনগুলি নিঃসরণ করে যাতে আমরা দ্রুত ব্যথা থেকে মুক্তি পাই।

ব্যাকটেরিয়া নির্মূল করা:

অশ্রু ঝরার মাধ্যমে চোখ স্বাভাবিকভাবেই পরিষ্কার হয়। এটি ধুলার কারণে চোখে যে ব্যাকটেরিয়া জন্মে তাও দূর করে। আসলে, চোখের জলে লাইসোজাইম নামে একটি তরল থাকে যা শক্তিশালী অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যে পূর্ণ যা চোখের ব্যাকটেরিয়া থেকে রক্ষা করতে পারে।

মানসিক চাপ কমায়:

কান্না আবেগ নিয়ন্ত্রণ করে এবং মানসিক চাপ কমায়।

মানসিক ব্যথা থেকে মুক্তি দেয়:

কান্না শরীরে অক্সিটোসিন এবং এন্ডোরফিন হরমোন তৈরি করে যা শারীরিক ও মানসিক ব্যথা থেকে মুক্তি দেয়।

স্ট্রেস হরমোন নিঃসৃত হয়:

মানসিক চাপে কান্না করলে চোখের জলে অনেক ধরনের স্ট্রেস হরমোন নিঃসৃত হয় যা শরীরের জন্য উপকারী।

চোখ থেকে ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করে:

চোখের জলে আইসোজাইম নামক তরল থাকে, যার কারণে কান্না চোখের জন্য ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে এবং চোখ পরিষ্কার করে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.