Hariyali Teej 2022: হরিয়ালি তীজ কেন পালন হয়: নারীদের কীভাবে এই অনুষ্ঠান উদযাপন করেন?

Hariyali Teej 2022: আসুন জেনে নেওয়া যাক ভালবাসার পবিত্র অনুষ্ঠান হরিয়ালি তীজ পালনের নিয়ম

হাইলাইটস

  • হরিয়ালি তীজ কখন পালিত হয়?
  • কীভাবে পালিত হয় এই অনুষ্ঠান
  • আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত তথ্য

Hariyali Teej 2022: হিন্দু ধর্মের একটি গুরুত্বপূর্ণ উৎসব হরিয়ালি তীজ। জুলাই সেপ্টেম্বর মাসে অর্থাৎ বর্ষা ঋতুতে পালন করা হয় এই উৎসব।এই উৎসবে হিন্দু ধর্মের বিবাহিত মহিলারা মা পার্বতী ব্রত করেন। উপবাস রেখে স্বামীর সুস্থ স্বাভাবিক জীবন ও দীর্ঘ আয়ু প্রার্থনা করেন। হরিয়ালি তিজের সময় বিবাহিত মহিলারা তাদের পিতামাতার বাড়িতে যান এবং নতুন পোশাক পরিধান করেন। কর্ণাটক, তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশে উৎসবটি গৌরী হাব্বা নামে পরিচিত।

এখানে বেশ কয়েকটি জিনিস সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হল যা আপনাকে একটি সঠিক তিজ তৈরি করতে সাহায্য করবে। যদি এটি আপনার বিবাহ পর প্রথম তীজ হয়।

বিবাহের পর প্রতিটি উৎসবই আলাদা গুরুত্ব পায়। স্বামী স্ত্রী একসাথে এই তীজ পালন করেন। এই তীজে মহিলার সুন্দর করে চুল বাঁধেন, সিঙ্গার, টিপ , চুড়ি পড়ে। মহিলাদের ঘাগরা চোলি ও পুরুষদের লাল পাগড়ির সাথে কুর্তা পাজামা পরিধান করতে দেখা যায়।

আপনার তিজ উৎসবে মাধুর্যপূর্ন করতে ঘেওয়ার বিনিময় করুন। ঘেওয়ার হল একটি রাজস্থানী খাবার যা ঘি, ময়দা এবং চিনির সহযোগে তৈরি। এটি বিশেষ করে তিজ উৎসবের সময় প্রস্তুত করা হয়।

তিজে মেহেদি লাগানো শুভ বলে মনে করা হয়। আপনি বিভিন্ন ডিজাইন চেষ্টা করতে পারেন। হেনা এবং সবুজ রঙ এই দিনটির জন্য বিশেষ করে তুলতে পারেন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.