Hair Care with Dahi: রাসায়নিক দ্রব্যে ক্ষতিগ্রস্ত প্রাণহীন চুল মেরামত হবে, এভাবে ব্যবহার করুন দই

Hair Care with Dahi: চুল পড়া থেকে শুরু করে খুশকি পর্যন্ত সমস্যার সমাধান হতে পারে, দই ব্যবহারের এই পদ্ধতি অবলম্বন করুন

হাইলাইটস:

  • আজকাল বাজারে অনেক ধরনের শ্যাম্পু এবং কন্ডিশনার পাওয়া যায় যেগুলো চুল সংক্রান্ত বেশিরভাগ সমস্যা দূর করার দাবি করে।
  • কিন্তু এতে উপস্থিত রাসায়নিক পদার্থের কারণে চুল আরও ক্ষতিগ্রস্ত হয়, তাহলে সেগুলো সারাতে সবচেয়ে কার্যকরী উপায় হল দই।
  • বর্তমান ব্যস্ত জীবনে নারীদের জন্য সবচেয়ে কঠিন কাজ হলো চুলের যত্ন নেওয়া।

Hair Care with Dahi: আজকাল বাজারে অনেক ধরনের শ্যাম্পু এবং কন্ডিশনার পাওয়া যায় যেগুলো চুল সংক্রান্ত বেশিরভাগ সমস্যা দূর করার দাবি করে, কিন্তু এতে উপস্থিত রাসায়নিক পদার্থের কারণে চুল আরও ক্ষতিগ্রস্ত হয়, তাহলে সেগুলো সারাতে সবচেয়ে কার্যকরী উপায় হল দই।

We’re now on Whatsapp – Click to join

ভালো চুলের জন্য দই ব্যবহার-

বর্তমান ব্যস্ত জীবনে নারীদের জন্য সবচেয়ে কঠিন কাজ হলো চুলের যত্ন নেওয়া। প্রথমত, সময়ের স্বল্পতার কারণে আমরা বাজারে পাওয়া শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করি। কিন্তু এতে উপস্থিত রাসায়নিক চুলের আরও বেশি ক্ষতি করে। যদিও প্রায় প্রত্যেক নারীই লম্বা, ঘন, নরম, খুশকি মুক্ত চুল চান কারণ এই ধরনের চুল আপনার সৌন্দর্যকে দ্বিগুণ করে, কিন্তু চুলের যত্নের অভাব, রাসায়নিক পণ্যের অতিরিক্ত ব্যবহার, সূর্যের আলো, ধুলাবালি, দূষণ ইত্যাদি কারণে চুলের ক্ষতি হচ্ছে। আসুন জেনে নিই কীভাবে দই চুলের জন্য উপকারী এবং কীভাবে ব্যবহার করবেন।

চুলের জন্য দইয়ের উপকারিতা-

দই ল্যাকটিক অ্যাসিড, ভিটামিন বি১২ এবং প্রোটিন সমৃদ্ধ হলেও এটি খাওয়া উপকারী এবং চুলে লাগালে অনেক উপকার পাওয়া যায়।

দই চুলের বৃদ্ধিতে সাহায্য করে-

প্রোটিন আমাদের চুলের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ যা শুধুমাত্র চুলের পুষ্টি যোগায় না বরং শিকড় মজবুত করে। দইয়ে উপস্থিত ভিটামিন বি৬ চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

এভাবে ব্যবহার করুন-

চুলের দৈর্ঘ্যের উপর নির্ভর করে, একটি বড় পাত্রে ৪ বা ৫ চামচ দই নিন এবং এতে একটি ডিম এবং এক চামচ নারকেল তেল যোগ করুন, তারপর চুল কিছুটা ভিজিয়ে নিন এবং তারপর এটি একটি মাস্কের মতো চুলে লাগান। তারপর এক ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে একবার এই মাস্ক ব্যবহার করাই যথেষ্ট।

দই খুশকি দূর করতে সাহায্য করে-

স্ক্যাল্প ইনফেকশনের কারণে চুলে খুশকি হয় যার কারণে মাথার ত্বকে সব সময় চুলকানি থাকে। অনেক শ্যাম্পু চুলের খুশকি থেকে মুক্তি দেওয়ার দাবি করে, কিন্তু একই সাথে তারা চুলকে শুষ্কও করে। এমন পরিস্থিতিতে আপনি দই দিয়ে এই দুটি সমস্যাই একসঙ্গে কাটিয়ে উঠতে পারেন, কারণ দইয়ে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান পাওয়া যায়।

দই কন্ডিশনার আকারে-

যাই হোক, দই একটি প্রাকৃতিক কন্ডিশনার যা চুলে আর্দ্রতা জোগায় এবং জট চুলের সমস্যা দূর করে।

এভাবে ব্যবহার করুন-

সরাসরি চুলে দই লাগাতে পারেন। অথবা অন্য উপায় হল আপনি এটিতে এক চা চামচ অলিভ অয়েল যোগ করে এটি প্রয়োগ করতে পারেন। তারপরে আপনি এটি চুলের দৈর্ঘ্যে প্রয়োগ করতে পারেন এবং তারপর ১০-১৫ মিনিট পরে ধুয়ে ফেলতে পারেন। চুলে এর প্রভাব দেখা যাবে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.