Floral Face Packs: পুজোর আগে এই ৩টি ফুলের ফেসপ্যাক সপ্তাহে একদিন করে, ফেসিয়াল করার কথা ভুলে যাবেন

Floral Face Packs: ত্বকের জেল্লা ফেরানোর জন্য এই ৩টি ফুলের ফেসপ্যাক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে

হাইলাইটস:

  • ত্বকের যত্নে প্রাকৃতিক উপাদানের কোন তুলনায় হয় না
  • ত্বকের বেহাল দশা নিরাময়ে এগুলি সত্যিই খুব গুরুত্বপূর্ণ
  • উপকারী ফুলের ফেসপ্যাকগুলি সম্বন্ধে বিস্তারিত জেনে নিন

Floral Face Packs: সপ্তাহের শেষে মহালয় আর তারপরেই পুজোর দামামা বেজে যাবে। ফলে বলা যায়, পুজো আসছে, আর পুজোর আগে ত্বকের বিশেষ যত্ন নেওয়া তো অত্যন্ত প্রয়োজন। অনেকেই আছে যারা ত্বকের যত্নে পার্লারে গিয়ে নানা রকম ফেসিয়াল ট্রাই করা থেকে শুরু করে স্কিন ট্রিটমেন্ট করিয়ে থাকেন। তবে পার্লারে গিয়ে এত টাকা খরচা না করে আপনি বাড়িতে বসে প্রাকৃতিক উপায়েও ত্বকের যত্ন নিতে পারেন।

ত্বকের যত্নে আপনি ব্যবহার করতে পারেন বাড়িতে বানানো ফুলের ফেসপ্যাক। আমাদের হাতের সামনেই এমন কিছু ফুল আছে, যেগুলি ত্বকের জেল্লা ফেরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আজ আমরা এমন ৩টি ফুলের ফেসপ্যাকের কথা বলেছি এই প্রতিবেদনে যে ফেসপ্যাকগুলি পুজোর আগে আপনার সঙ্গী হতে পারে। দেখে নিন তবে সেই ফুলগুলি কী কী এবং কী ভাবে ফেসপ্যাক গুলি বানাবেন –

গোলাপ ফুলের ফেসপ্যাক:

এই ফেসপ্যাক আপনার ত্বকের জন্য অত্যন্ত উপকারী। গোলাপ ফুলের পাপড়িতে উপস্থিত ভিটামিন C ত্বকের জৌলুসকে অনেকাংশে বাড়িয়ে দেয়। সেই সঙ্গে এতে উপস্থিত একাধিক গুরুত্বপূর্ণ মিনারেল অল্প দিনেই ত্বকের নানা সমস্যাকে নিয়ন্ত্রণে করে ত্বককে জেল্লাদার বানিয়ে দেয়।

কীভাবে বানাবেন এই ফেসপ্যাক?

• প্রথমে একটি পাত্রে ২টি গোলাপ ফুলের পাপড়ি নিন।

• তারপর একটি ব্লেন্ডারে সেগুলি ভালো করে ব্লেন্ড করে নিন।

• তারপর এই পেস্টের সঙ্গে পরিমাণ মতো দুধও মেশান।

• এবার উপকরণগুলি ভালো করে মিশিয়ে ঝটপট তৈরি করে নিন গোলাপ ফুলের ফেসপ্যাক।

ফেসপ্যাকটি লাগানোর পরে ১০ মিনিটের মতো অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলুন। ত্বকের জেল্লা দেখে আপনার চোখ কপালে উঠবে। এই ফেসপ্যাকটি আপনি সপ্তাহে ১-২ দিন ব্যবহার করতে পারেন। তবে আপনার ত্বকে যদি কোনও সংক্রমণ বা অ্যালার্জিজনিত সমস্যা থাকে তবে চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই মুখে লাগাবেন।

জবা ফুলের ফেসপ্যাক:

ত্বকের যত্নে জবা ফুলের জুড়ি মেলাভার। কারণ এই ফুলে উপস্থিত অ্যান্থোসিয়ানিন, যা অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবে কাজ করে। এর পাশাপাশি এই ফুলে উপস্থিত ভিটামিন C কোলাজেন উৎপাদন বৃদ্ধি করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। সেই সঙ্গে ক্ষতিকারক UVB রশ্মি থেকে ত্বককে রক্ষা করতেও জবা ফুলের তুলনা হয় না।

কীভাবে বানাবেন এই ফেসপ্যাক?

• প্রথমে একটি পাত্রে পরিমাণ মতো জবা ফুলের পাউডার নিন। এটি আপনি বাড়িতেও বানাতে পারেন। সেক্ষেত্রে জবা ফুলের পাপড়িগুলি রোদে শুকিয়ে গুঁড়ো করে নিলেই জবা ফুলের পাউডার রেডি।

• এবার জবা ফুলের এই পাউডারের সঙ্গে পরিমাণ মতো অ্যালোভেরা জেল এবং সামান্য গোলাপ জল মিশিয়ে তৈরি করুন জবা ফুলের ফেসপ্যাক।

এই ফেসপ্যাকটি লাগানোর পরে ১০-১২ মিনিটের মতো রেখে করে মুখ ধুয়ে ফেলুন। আমাদের উপর বিশ্বাস রাখুন, ফলাফল দেখে চমকে উঠবেন। এই ফেসপ্যাকটি আপনি সপ্তাহে ১-২ দিন ব্যবহার করতে পারেন। তবে আপনার ত্বকে যদি কোনও সংক্রমণ বা অ্যালার্জিজনিত সমস্যা থাকে তবে চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই মুখে লাগাবেন।

জুঁই ফুলের ফেসপ্যাক:

জুঁই ফুলের নির্যাস ত্বকের রুক্ষ-শুষ্কভাব নিরাময় করতে সাহায্য করে। এই ফুলে উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্টও ত্বকের বলিরেখা প্রতিরোধ করে, যার ফলে ত্বকের বয়স থাকে হাতের মুঠোয়।

কীভাবে বানাবেন এই ফেসপ্যাক?

• প্রথমে একটি পাত্রে পরিমাণ মতো জুঁই ফুলের পাপড়ি নিন।

• তারপর একটি ব্লেন্ডারে সেগুলি ভালো করে ব্লেন্ড করে নিন।

• তারপর এই পেস্টের সঙ্গে সামান্য পরিমাণে জল মিশিয়ে তৈরি করুন আপনার জুঁই ফুলের ফেসপ্যাক।

এই ফেসপ্যাকটি লাগানোর পরে অন্তত ১০ মিনিট রেখে করে মুখ ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা দেখে আপনি চমকে উঠবেন। এই ফেসপ্যাকটি আপনি সপ্তাহে ১-২ দিন ব্যবহার করতে পারেন। তবে আপনার ত্বকে যদি কোনও সংক্রমণ বা অ্যালার্জিজনিত সমস্যা থাকে তবে চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই মুখে লাগাবেন।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়াল্ড নিউজ বাংলা সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.