Exam Tips: শিশুরা যদি পরীক্ষার চাপ অনুভব করে, তাহলে শিক্ষার্থীদের আজ থেকেই এই কাজ গুলি করা উচিত

Exam Tips: এই মাসটি শিক্ষার্থীদের জন্য খুব চাপের, তাই শিশুদের এই বিষয়গুলিতে মনোযোগ দেওয়া উচিত

হাইলাইটস:

  • ফেব্রুয়ারি এবং মার্চ মাস বিভিন্ন দিক থেকে শিক্ষার্থীদের জন্য বিশেষ।
  • এটি পরীক্ষার মাস, যা শিশুদের জন্য গুরুত্বপূর্ণ কিন্তু বেশ চাপেরও বটে।
  • এমন পরিস্থিতিতে পরীক্ষার সময় এসব সমস্যা থেকে দূরে থাকা এবং স্বাচ্ছন্দ্যে পড়াশোনায় মনোযোগ দেওয়া জরুরি।

Exam Tips: ফেব্রুয়ারি এবং মার্চ মাস বিভিন্ন দিক থেকে শিক্ষার্থীদের জন্য বিশেষ। এটি পরীক্ষার মাস, যা শিশুদের জন্য গুরুত্বপূর্ণ কিন্তু বেশ চাপেরও বটে। প্রায়শই পরীক্ষার দুশ্চিন্তা শিশুদের মানসিক চাপের শিকার করে। এছাড়াও, শিক্ষার্থীরা প্রায়ই কোর্সটি শেষ করার সময় উদ্বিগ্ন বোধ করতে শুরু করে। এমন পরিস্থিতিতে পরীক্ষার সময় এসব সমস্যা থেকে দূরে থাকা এবং স্বাচ্ছন্দ্যে পড়াশোনায় মনোযোগ দেওয়া জরুরি। মানসিকভাবে সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর খাবার এবং ভালো ঘুম খুবই জরুরি। যাইহোক, কখনও কখনও পরীক্ষার চাপের কারণে, শিশুরা ঘুম হারাতে শুরু করে, যা তাদের কর্মক্ষমতা প্রভাবিত করে। প্রায়শই ঘুমানোর আগে কিছু অভ্যাস খারাপ ঘুমে অবদান রাখে। এমন পরিস্থিতিতে, আমরা আপনাকে এমন কিছু বলব যা তাদের অবশ্যই করা উচিত।

We’re now on Whatsapp – Click to join

ভারী খাবার রাতে এড়িয়ে চলুন:

আপনার মনোযোগ বাড়াতে এবং শক্তিতে পূর্ণ থাকার জন্য একটি ভালো ঘুম অপরিহার্য। তবে রাতে ভারী খাবারের কারণে প্রায়ই ঘুম ব্যাহত হয়। এই ক্ষেত্রে, অস্বস্তি এবং বদহজম প্রতিরোধ করতে এবং আরও বিশ্রামের ঘুমের প্রচার করতে বিছানার আগে ভারী বা মশলাদার খাবার খাওয়া এড়িয়ে চলুন।

স্ক্রিন টাইম এড়িয়ে চলুন:

রাতে মোবাইল ইত্যাদি ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করা আপনার ঘুমের মানও নষ্ট করতে পারে। স্ক্রিনের নীল আলো আপনার ঘুমে হস্তক্ষেপ করতে পারে। এমন পরিস্থিতিতে, ভালো ঘুমের জন্য, ঘুমানোর অন্তত এক ঘন্টা আগে মোবাইল বা ইলেকট্রনিক ডিভাইস সংস্পর্শ এড়িয়ে চলুন।

শিথিল করার উপায় শিখুন:

চাপ আপনার সন্তানের মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। অতএব, তাদের এমন কৌশল শেখান যা মানসিক চাপ কমাতে সাহায্য করতে পারে। যোগব্যায়াম, ধ্যান, বাইরে খেলা, হাঁটা, গান শোনার মতো অনেক পদ্ধতির মাধ্যমে আপনি তাদের মানসিক চাপ পরিচালনা করতে শেখাতে পারেন।

চাপের কাজ করবেন না:

আপনি যদি আরামদায়ক ঘুম পেতে চান তবে ঘুমানোর আগে কোনও চাপ বা মানসিকভাবে উদ্দীপক কার্যকলাপ এড়িয়ে চলুন। এই ধরনের কার্যকলাপ আপনাকে ভালো ঘুম পেতে বাধা দিতে পারে। এমন পরিস্থিতিতে, ভালো ঘুম পেতে এবং চাপমুক্ত থাকতে শান্ত ক্রিয়াকলাপ বেছে নিন।

ভারী ব্যায়াম করবেন না:

ঘুমানোর আগে যেকোন ধরনের ভারী ব্যায়াম করা এড়িয়ে চলুন, কারণ এটি হার্ট বিট রেট এবং শরীরের তাপমাত্রা উভয়ই বাড়িয়ে দিতে পারে, যা শরীরের স্বাভাবিক শ্বাস নেওয়ার প্রক্রিয়াতে হস্তক্ষেপ করতে পারে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.