E-Grocers are the new KIRANE KI DUKAN: ই-গ্রোসাররা এখন নতুন ‘কিরানে কি দুকান’!

E-Grocers are the new KIRANE KI DUKAN: ই-গ্রোসাররা এখন নতুন ‘কিরানে কি দুকান’!

হাইলাইটস:

  • ই-গ্ৰোসেররা সুবিধা
  • ভারতবর্ষের দশটি অন্যতম স্টোরের মধ্যে একটি
  • বিস্তারিত আলোচনা

E-Grocers are the new KIRANE KI DUKAN: ই-গ্রোসাররা এখন নতুন ‘কিরানে কি দুকান’!

গত 2 বছর ধরে আমরা অনলাইন কেনাকাটার উপর অত্যন্ত নির্ভরশীল। জামাকাপড়, আসবাবপত্র পাওয়া ছাড়াও মানুষ এখন তাদের মুদির জন্য অনলাইন স্টোরের উপর নির্ভরশীল। মহামারীটি আমাদের জন্য কঠিন দিন নিয়ে এসেছিল, উপাদানগুলি পেতে আইল পেরিয়ে দৌড়াতে কেমন লাগে তা প্রায় ভুলে গিয়েছিলাম। কয়েক ডজন অনলাইন সাইট রয়েছে যেগুলি ভারতের ই-মুদির বাজারে পা রাখতে প্রস্তুত৷ সমগ্র বিশ্বের বৃহত্তম অনলাইন স্টোরগুলির মধ্যে একটি অ্যামাজন তার নতুন বিভাগে তার প্যান্ট্রি চালু করেছে।

অনলাইন বাজার হঠাৎ করে বৃদ্ধি পেয়েছে, যেখানে মহামারী মানুষের মধ্যে অভ্যাস পরিবর্তনের জন্য একটি প্রেরণা তৈরি করেছে। ভোক্তারা হয় অর্ডার দিচ্ছেন বা নিজের জন্য রান্না করছেন, যার ফলে বেশি কেনাকাটা হয়েছে। 2020 সালে বেশ কয়েকটি স্টার্ট-আপকে অঙ্কুরিত হতে দেখা গেছে, কারণ লোকেরা সতর্কতা সহ এবং তাদের সুবিধার্থে লোকেদের মৌলিক সুযোগ-সুবিধা দেওয়ার চেষ্টা করেছিল। কান্ট্রি ডিলাইট, একটি তাজা গরুর দুধ বিতরণ অ্যাপ এছাড়াও অনলাইন দোকানের উচ্চ চাহিদার কারণে খামারের তাজা ফল এবং সবজি বিক্রি করে। শুধুমাত্র 15-30 মিনিটের মধ্যে আপনার দোরগোড়ায় প্রতিদিনের প্রয়োজনীয় জিনিসগুলির তাৎক্ষণিক ডেলিভারি পেতে Swiggy একটি ভারতীয় খাদ্য বিতরণ অ্যাপও তার নিজস্ব Swiggy Instamart শুরু করেছে।

ভারতের শীর্ষস্থানীয় ই-গ্রোসারস: 

  1. অ্যামাজন ফ্রেশ এবং প্যান্ট্রি
  2. গ্রোফারস
  3. JioMart
  4. BigBasket
  5. কান্ট্রি ডিলাইট
  6. সুইগি ইনস্টামার্ট
  7. স্পেন্সার্স অনলাইনমার্ট
  8. ফ্লিপকার্ট
  9. Zomato
  10. EASYDAY
  11. Dunzo
  12. Licious

ই-গ্রসারির কেনাকাটার সুবিধা:

১. দোকানে একাধিক ট্রিপ এড়িয়ে চলুন- আপনার সামনে পুরো ইনভেন্টরি থাকার সুবিধা সহ। কেউ তার ইচ্ছামত সব কিছু কিনতে পারে। সুতরাং যদি কোনও চিন্তাভাবনা আইটেম থাকে তবে আপনার কাছে সেগুলি যুক্ত করার সময় রয়েছে।

২. বাসা থেকে কেনাকাটা করতে পারেন দিনের যে কোনো সময় আপনার অর্ডার করার নমনীয়তা রয়েছে।

৩. বিভিন্ন সাইট থেকে মূল্যের তুলনা করে অর্থ সাশ্রয় করে- যখন আপনি একটি অ্যাপ বা ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে মুদি কিনছেন তখন প্রয়োজনীয় আইটেমের জন্য সেরা চুক্তিটি জানতে ও আপনার কাছে বিভিন্নগুলির মধ্যে পরিবর্তন করার ক্ষমতা থাকে।

৪. সময় সাশ্রয় করে- স্ট্যাটিস্টা একটি ওয়েবসাইট অনুসারে, গড় ব্যক্তি সপ্তাহে 1.6 বার মুদি দোকানে যান এবং প্রতি ভিজিটে প্রায় 43 মিনিট ব্যয় করেন। অনলাইনে যাওয়া স্পষ্টতই তাড়াহুড়ো কম করেছে।

৫. চাপমুক্ত পরিবেশ- একটি মার্টে কেনাকাটা করা চাপের হতে পারে, বিশেষ করে বিশ্বব্যাপী মহামারী চলাকালীন সমস্ত খারাপ দশার সম্মুখীন আমরা হয়েছি। এই সমস্ত বিষয়ের থেকে আমরা সুবিধা অর্জন করতে পারি।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.