Dried Apricots: শুকনো এপ্রিকট শুধু হজমের জন্যই নয়, হার্টের জন্যও উপকারী, এপ্রিকট ওজনও নিয়ন্ত্রণ করে, জেনে নিন এর বিশেষত্ব

Dried Apricots: শুকনো এপ্রিকট দূর করে এই রোগ, জেনে নিন খাওয়ার অন্যান্য উপকারিতা

হাইলাইটস:

  • আমাদের জীবনে পুষ্টির ঘাটতি মেটাতে এবং রোগ থেকে নিজেদের রক্ষা করতে আমরা আমাদের খাদ্যতালিকায় স্বাস্থ্যকর খাবার অন্তর্ভুক্ত করি।
  • তেমনই একটি খাবার হল এপ্রিকট।
  • শুধু তাই নয় শুকনো এপ্রিকটও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

Dried Apricots: আমাদের জীবনে পুষ্টির ঘাটতি মেটাতে এবং রোগ থেকে নিজেদের রক্ষা করতে আমরা আমাদের খাদ্যতালিকায় স্বাস্থ্যকর খাবার অন্তর্ভুক্ত করি। তেমনই একটি খাবার হল এপ্রিকট। আর শুধু তাই নয় শুকনো এপ্রিকটও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

শুকনো এপ্রিকট স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ-

আমাদের স্বাস্থ্য সুস্থ রাখতে, আমাদের খাদ্যতালিকায় স্বাস্থ্যকর খাবার অন্তর্ভুক্ত করা জরুরি। এবং শুকনো এপ্রিকটগুলিও এই খাদ্য আইটেমগুলিতে অন্তর্ভুক্ত করা যেতে পারে এবং এগুলি কেবল পুষ্টির ঘাটতিই মেটায় না বরং স্বাস্থ্য সম্পর্কিত অনেক সমস্যা প্রতিরোধেও সহায়তা করে। অতএব, এটি আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা খুব উপকারী প্রমাণিত হতে পারে। তাহলে আসুন জেনে নিই কিভাবে শুকনো এপ্রিকট খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য উপকারী।

We’re now on Whatsapp – Click to join

এপ্রিকট কী?

এপ্রিকট হল হলুদ রঙের টক-মিষ্টি ফল যা বিশেষ করে গ্রীষ্মকালে পাওয়া যায়। শুকনো এপ্রিকটগুলিকে ভারতের পাহাড়ি অঞ্চলে বাদাম এবং আখরোটের মতো একটি শুকনো ফল হিসাবে বিবেচনা করা হয়। আসলে এপ্রিকট খেলে অনেক রোগ এড়ানো যায়। এপ্রিকট ভিটামিন সি, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, কপার, ফসফরাস এবং ফাইবার সমৃদ্ধ এবং পুষ্টিতে ভরপুর যা দৃষ্টিশক্তি উন্নত করে। এপ্রিকট খেলে দৃষ্টিশক্তিও ভালো হয়। এতে উপস্থিত ভিটামিন এ এবং ভিটামিন ই দৃষ্টিশক্তি বাড়াতে কার্যকরী। ভিটামিন ই একটি চর্বি-দ্রবণীয় অ্যান্টিঅক্সিডেন্ট যা চোখকে ক্ষতির হাত থেকে রক্ষা করে।

হজমের জন্য উপকারী-

এপ্রিকটে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা হজমের উন্নতির জন্য অপরিহার্য। এবং ফাইবারগুলি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে, বিশেষত, এই দ্রবণীয় ফাইবারগুলি। এটি অন্ত্রে খাবার সরাতে সাহায্য করে, যার কারণে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা অন্ত্রের মাইক্রোবায়োমকেও প্রভাবিত করতে পারে, যা হজমের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়।

এটি হার্টের জন্য উপকারী-

এপ্রিকটে উপস্থিত ফাইবার রক্তের কোলেস্টেরল কমাতে সাহায্য করে, যা ধমনীকে ব্লক করতে সাহায্য করে। এর পাশাপাশি এতে রয়েছে পটাশিয়াম, যা রক্তনালীকে শিথিল করতে সাহায্য করে, যার কারণে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে, যা হার্টের জন্য খুবই উপকারী প্রমাণিত হয়। আর এর পটাশিয়াম ধমনীর দেয়ালের জন্যও খুবই উপকারী।

ওজন কমাতে সহায়ক-

ওজন কমাতে এপ্রিকট খুবই উপকারী। এতে রয়েছে ফাইবার, যা দীর্ঘক্ষণ পেট ভরা রাখে, যার কারণে অতিরিক্ত খাওয়ার সমস্যা কমে এবং ওজন কমাতে অনেক সাহায্য করে। এটিকে নাস্তা হিসেবে খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করলে অতিরিক্ত না খেয়ে অনেকক্ষণ পেট ভরা রাখা যায়।

রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে-

এপ্রিকট দ্রবণীয় ফাইবার আকারে পাওয়া যায়, যা রক্তে শর্করার মাত্রা বাড়াতে দেয় না। আর এটি খেলে রক্তে ধীরে ধীরে গ্লুকোজ নিঃসৃত হয়, যার কারণে রক্তে শর্করার মাত্রা হঠাৎ করে বেড়ে যায় না, তাই এটি ডায়াবেটিস রোগী এবং প্রি-ডায়াবেটিসের জন্য খুবই উপকারী।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.