DIY Leaves Hair Pack: প্রতিবেদনে উল্লিখিত এই ৩ পরিচিত পাতা ব্যবহার করলে মাত্র ১ মাসের মধ্যেই পাতলা চুল ঘন হবে

DIY Leaves Hair Pack: এই তিন পাতা দিয়ে তৈরি হেয়ার মাস্ক চুলে লাগালে জেল্লা দেখে চমকে যাবেন

হাইলাইটস:

  • ঘরোয়া রূপটানে এই তিন পাতার ব্যবহার দশকের পর দশক ধরে চলে আসছে
  • এবার এই তিন পাতা দিয়ে তৈরি হেয়ার মাস্ক চুলে লাগান
  • মাত্র এক মাস এই মাস্কটি লাগালেই চুলের সমস্ত রকম সমস্যার থাকবে নিয়ন্ত্রণে

DIY Leaves Hair Pack: চুলের সুস্বাস্থ্য বজায় রাখতে এবং জেল্লা বাড়ানোর জন্যে বেশ কয়েকটি পাতা কার্যকরী ভূমিকা পালন করে। তার মধ্যে প্রথম সারিতেই রয়েছে ভৃঙ্গরাজ, কারিপাতা এবং জবা পাতা। এই পাতাগুলি চুলের যত্নে এতটাই কার্যকরী যে, সেই মুনি-ঋষিদের সময় থেকে ঘরোয়া রূপটানে ব্যবহার হয়ে এগুলি। আর এই তিন পাতা মিশিয়ে তৈরি করা হেয়ার মাস্ক চুলে লাগালে চুলের সমস্ত রকম সমস্যার সমাধান সম্ভব। জেনে নিন কী ভাবে বানাবেন এই হেয়ার প্যাক এবং ব্যবহারই বা করবেন কী ভাবে?

We’re now on WhatsApp – Click to join

চুলের যত্নে ভৃঙ্গরাজ:

এতে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ, যা স্ক্যাল্পের প্রদাহ কমাতে সাহায্য করে। একাধিক গবেষণায় উল্লেখিত যে, ভৃঙ্গরাজ মাথার তালুতে জ্বালা, চুলকানি এবং সংক্রমণ নিয়ন্ত্রণেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আবার এতে রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান। এদিকে এর অ্যান্টি-অক্সিড্যান্ট গুণ স্ক্যাল্পের টক্সিনও বের করে দিতে সাহায্য করে। সেই সঙ্গে চুলের বৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। তাই তো আয়ুর্বেদ শাস্ত্রে ভৃঙ্গরাজের কদর এত বেশি।

কারিপাতার গুণও বিশেষ উল্লেখ্যযোগ্য:

কারিপাতায় প্রচুর পরিমাণে মজুত থাকে ভিটামিন C এবং B। এছাড়াও এই পাতায় থাকে প্রোটিন এবং অ্যান্টিঅক্সিড্যান্ট, যা স্ক্যাল্পের রক্ত সঞ্চালনকে বাড়াতে সাহায্য করে। আবার এই পাতায় ক্যালশিয়াম, আয়রন এবং ফসফরাসের সন্ধানও মেলে। আর এইসব উপাদানই পাতলা চুলকে ঘন করতে এবং চুল পড়া রোধ করতে সাহায্য করে। সেই সঙ্গে কারিপাতা চুলের বৃদ্ধিতেও বিশেষ ভূমিকা পালন করে।

জবা পাতাও অত্যন্ত উপকারী:

​জবা ফুল এবং পাতা চুলের যত্নে এতটাই বেশি উপকারী যে, আয়ুর্বেদ শাস্ত্রের এটি ব্যবহারের উল্লেখ পাওয়া যায়। বিশেষ করে বলা যায়, জবা পাতায় উপস্থিত ভিটামিন C প্রাকৃতিক ভাবেই আপনার স্ক্যাল্পের অন্দরে কোলাজেনের উৎপাদনকে বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। শুধু তাই নয়, হেয়ার ফলিকলগুলিও মজবুত করে এবং সেই সঙ্গে স্ক্যাল্পের সুস্বাস্থ্যও বজায় রাখে। এই পাতা স্ক্যাল্পের অন্দরে প্রদাহ কমানোর ফলে চুলের ছোট বড় নানা সমস্যাই নিয়ন্ত্রণে চলে আসে।

হেয়ার প্যাক বানাবেন কী ভাবে?

মোটামুটি আপনাকে নিতে হবে মুঠো ভর্তি কারিপাতা, ভৃঙ্গরাজ পাতা এবং জবার পাতা। তারপর সেগুলি ভালো করে জলে ধুয়ে একটি পাত্রে আলাদা করে রাখুন। এবার একটি ব্লেন্ডারের সাহায্যে এই পাতাগুলি ভালো করে ব্লেন্ড করুন। তারপর তাতে অল্প পরিমাণে অলিভ অয়েল যোগ করে একটি ঘন এবং মিহি মিশ্রণ তৈরি করুন।

ব্যবহারও দারুণ সহজ:

প্রথমে আপনাকে সমগ্র চুল কয়েকটি ভাগে ভাগ করে নিতে হবে। তারপর এই মিশ্রণটি আপনার চুলের গোড়ায় এবং স্ক্যাল্পে লাগিয়ে নিতে হবে। এরপর মোটামুটি ১ ঘণ্টার মতো অপেক্ষা করে ভালো করে শ্যাম্পু করে নিলেই অনেকটা সুফল মিলবে। আপনি এই হেয়ার মাস্কটি সপ্তাহে ১-২ দিন ব্যবহার করতে পারেন। তবে আপনার স্ক্যাল্পে যদি বিশেষ কোনও সমস্যা থাকে তবে লাগানোর আগে চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.