DIY Hydra Facial: ত্বকের গ্লো ফিরিয়ে আনতে ঘরোয়া কিছু উপাদান দিয়ে বাড়িতেই সেরে নিন ‘হাইড্রা ফেসিয়াল’

DIY Hydra Facial
DIY Hydra Facial

DIY Hydra Facial: তবে বাড়িতে কীভাবে পার্লারে গ্লো আনা সম্ভব তা জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন

DIY Hydra Facial: বেশ কয়েকদিন আগেই শীত বিদায় নিয়েছে। ফলে এবার গরম পড়ার পালা। ফলে রুক্ষ শুষ্ক ত্বকের হাল ফেরাতে তরুণীদের এখন ভরসা পার্লার ট্রিটমেন্ট। বর্তমানে রুক্ষ ত্বক থেকে মৃত কোষ সরিয়ে আর্দ্রতা ফেরাতে ট্রেন্ড্রিংয়ে রয়েছে হাইড্রা ফেসিয়াল। তবে তা অনেকটাই খরচসাপেক্ষ। রূপ বিশেষজ্ঞরা বলছেন, ত্বকের গ্লো ফিরিয়ে আনতে পার্লারে যাওয়ার দরকার নেই, বরং বাড়িতেই সম্ভব এই ফেসিয়াল। জেনে নিন কীভাবে –

We’re now on WhatsApp – Click to join

কী এই হাইড্রা ফেসিয়াল?

হাইড্রা ফেসিয়াল এমন একটি ফেসিয়াল যা ত্বক থেকে সমস্ত অশুদ্ধতা টেনে ফেলে ত্বকে আনে নয়া গ্লো। এতে স্কিন টোনও হয় উজ্জ্বল এবং চকচকে। এমনকি ডার্ক সার্কেল এবং চেহারার ফ্রিকেলসের মতো সমস্যারও সমাধান সম্ভব। এই ফেসিয়ালের মূল উপাদানই হল হাইলুরিক অ্যাসিড। যেটি ত্বকে আনে আর্দ্রতা এবং সেই সঙ্গে ত্বকের মৃত কোষ সরিয়ে ত্বককে দেয় নয়া গ্লো।

কী ভাবে করা হয় হাইড্রা ফেসিয়াল?

বেশিরভাগ সময়ই পার্লারে মূলত চার ধাপেই করা হয় এই ফেসিয়াল। প্রথম ধাপে ভালো করে পরিষ্কার করা হয় ত্বক। ক্লিনজিংয়ের পরের ধাপে ত্বকের উপর একটি পিল অফ মাস্ক লাগানো হয় যা স্কিনকে গভীরভাবে পরিষ্কার করে। তারপর মেশিনের সাহায্যে টেনে বার করা হয় সমস্ত রকম অশুদ্ধতা। যার ফলে ত্বক হয় পরিষ্কার ও চকচকে। আর শেষ ধাপে অ্যান্টি অক্সিডেন্ট এবং অন্যান্য স্কিন ফ্রেন্ডলি সিরাম লাগানো হয় ত্বকের উপর। এর ফলে বাড়ে ত্বকে কোলাজেন এবং ফেরে ত্বকের টানটান, তুলতুলে ভাবও।

হাইলুরিক অ্যাসিড কী?

মানব শরীরেই তৈরি হয় এই হাইলুরিক অ্যাসিড। বিশেষত ত্বককে ভালো রাখতে এই অ্যাসিডের জুড়ি মেলা ভার। কিন্তু বর্তমানে খারাপ লাইফস্টাইল এবং অতিরিক্ত জাঙ্ক ফুড খাওয়ার অভ্যেসের কারণে এই অ্যাসিডের উৎপাদন কমে যায়। ফলে ত্বকে পড়ে বয়সের ছাপ।

আপনি বাড়িতে কীভাবে করবেন হাইড্রা ফেসিয়াল?

​ঘরোয়া কিছু উপাদান দিয়ে বাড়িতে বসেই ত্বকে হাইড্রা ফেসিয়ালের মতো উজ্জ্বল এফেক্ট আনা সম্ভব। তার জন্য প্রথমে আপনাকে ভালো করে মুখ পরিষ্কার করে নিতে হবে। তারপর একটি পাত্রে ২ টেবিল চামচ কাঁচা দুধের সাথে মেশান ১ চামচ গ্লিসারিন। এরপর পুরো ত্বকে লাগিয়ে হালকা হাতে সামান্য ম্যাসাজ করে নিন।

পরবর্তী ধাপ হল এক্সফলিয়েশন:

এবার খানিকটা বেসনের সঙ্গে পরিমাণ মতো জল মিশিয়ে একটি কাদা কাদা মিশ্রণ তৈরি করে পুরো মুখে লাগিয়ে নিন। তারপর শুকিয়ে এলে টান ধরলে হালকা হাতে ম্যাসাজ শুরু করুন। ঠোঁটের আশপাশ এবং টি জোনে ভালো করে ম্যাসাজ করলে তৎক্ষণাৎ উঠে আসবে মৃত কোষ। এরপর জল দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন।

পরের ধাপ মেসেজিং ক্রিম:

এর জন্য প্রথমে আপনাকে একটি পাত্রে বীটরুটের রস বার করে নিতে হবে। এবার তাতে দিন ১ চামচ অ্যালোভরা এবং গ্লিসারিন। এর সঙ্গে মেশান গোলাপ জলও। এরপর ওই মিশ্রণগুলি ভালো করে ত্বকে ম্যাসাজ করে নিন। দেখবেন ত্বকে আসবে গ্লো।

শেষ ধাপটি হল, মূলতানি মাটি এবং গ্লিসারিন মিশিয়ে পুরো মুখে লাগিয়ে নিন। এবার ৫ থেকে ১০ মিনিট অপেক্ষার পর ভালো করে মুখ ধুয়ে নিলেই ত্বকে আসবে কাচের মতো গ্লো।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.