Can You Use Shampoo as Body Wash: আপনি বডিওয়াশ হিসাবে শ্যাম্পু ব্যবহার করতে পারেন? চর্মরোগ বিশেষজ্ঞদের থেকে জেনে নিন

Can You Use Shampoo as Body Wash: বডি ওয়াশ হিসাবে শ্যাম্পু ব্যবহার করা কী ঠিক?

হাইলাইটস:

  • বডি ওয়াশ হিসাবে শ্যাম্পু ব্যবহার করা সম্ভবত একটি সুবিধাজনক উত্তরের মতো দেখাবে।
  • যখন আপনি একটি চিমটে বা আপনার স্নানের অভ্যাসকে প্রবাহিত করার সন্ধানে থাকবেন।
  • চর্মরোগ বিশেষজ্ঞরা একটি ফ্রেম ওয়াশ হিসাবে শ্যাম্পু দ্বিগুণ হতে পারে কী না এবং আপনার ত্বকের জন্য সম্ভাব্য প্রভাব সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করে।

Can You Use Shampoo as Body Wash: বডি ওয়াশ হিসাবে শ্যাম্পু ব্যবহার করা সম্ভবত একটি সুবিধাজনক উত্তরের মতো দেখাবে যখন আপনি একটি চিমটে বা আপনার স্নানের অভ্যাসকে প্রবাহিত করার সন্ধানে থাকবেন। যাইহোক, এটি একটি নিরাপদ এবং শক্তিশালী ব্যায়াম? চর্মরোগ বিশেষজ্ঞরা একটি ফ্রেম ওয়াশ হিসাবে শ্যাম্পু দ্বিগুণ হতে পারে কী না এবং আপনার ত্বকের জন্য সম্ভাব্য প্রভাব সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করে।

We’re now on Whatsapp – Click to join

পার্থক্য বোঝা:

১. উদ্দেশ্য: শ্যাম্পু মূলত মাথার ত্বক এবং চুল পরিষ্কার করার জন্য তৈরি করা হয়, এমনকি বডি ওয়াশ ত্বকের জন্য তৈরি করা হয়েছে। প্রতিটি পণ্যের উপাদানগুলি সেই এক-এক ধরনের অনন্য চাহিদাগুলির সাথে মোকাবিলা করার জন্য তৈরি করা হয়েছে৷

২. পিএইচ স্তর: মাথার ত্বক এবং চুল থেকে দক্ষতার সাথে আরও বেশি তেল এবং ময়লা দূর করার জন্য শ্যাম্পুগুলিতে সাধারণত একটি ভালো পিএইচ স্তর থাকে। বডি ওয়াশ, বিকল্প হিসাবে, ছিদ্র এবং ত্বকের ভেষজ অম্লতা বজায় রাখতে এবং শুষ্কতা বা সংক্রমণ থেকে রক্ষা করার জন্য পিএইচ হ্রাস করে।

চর্মরোগ বিশেষজ্ঞের দৃষ্টিকোণ:

১. ডাঃ সারাহ লি, এমডি: “যদিও কখনও কখনও বডি ওয়াশ হিসাবে শ্যাম্পুর ব্যবহার তাৎক্ষণিক ক্ষতিকে অনুপ্রাণিত নাও করতে পারে, এটি দীর্ঘ সময়ের ব্যবহারের জন্য আর প্রথম-শ্রেণীর নয়। শ্যাম্পু ফর্মুলেশনগুলি ছিদ্র এবং ছিদ্র এবং ত্বকের জন্য খুব কঠোর হতে পারে, যা শুষ্কতা, প্রদাহ বা অতি সংবেদনশীল প্রতিক্রিয়ার দিকে পরিচালিত করে।”

২. ডাঃ জোশুয়া জেইচনার, এমডি: “শ্যাম্পুর সংযোজন, সালফেট এবং বিভিন্ন ডিটারজেন্ট সমন্বিত, এছাড়াও এর ভেষজ তেলের ত্বককে ছিন্ন করতে পারে এবং ছিদ্র এবং ছিদ্র এবং ত্বকের বাধাকে ব্যাহত করতে পারে। ছিদ্র এবং ত্বকের স্বাস্থ্য বজায় রাখার জন্য ফ্রেমের জন্য বিশেষভাবে তৈরি পণ্যগুলি ব্যবহার করা আনন্দদায়ক।”

বডি ওয়াশ হিসাবে শ্যাম্পু ব্যবহার করার সম্ভাব্য ঝুঁকি:

১. শুষ্কতা এবং জ্বালা: শ্যাম্পুতে অতিরিক্তভাবে কঠোর সার্ফ্যাক্ট্যান্ট থাকতে পারে যা তাদের প্রাকৃতিক তেলের ছিদ্র এবং ত্বককে ছিঁড়ে ফেলতে পারে, প্রধানত শুষ্কতা, চুলকানি এবং প্রদাহ, বিশেষত স্পর্শকাতর বা শুষ্ক ত্বকের লোকেদের জন্য।

২. অ্যালার্জির প্রতিক্রিয়া: কিছু উপাদান সাধারণত শ্যাম্পুতে পরিলক্ষিত হয়, সুগন্ধি এবং প্রিজারভেটিভের সাথে, ত্বকে করা হলে অ্যালার্জির প্রতিক্রিয়া বা ডার্মাটাইটিস হতে পারে।

৩. পিএইচ ভারসাম্যহীনতা: শরীরে শ্যাম্পু ব্যবহার করা অতিরিক্ত ছিদ্র এবং ত্বকের পিএইচ ভারসাম্য ব্যাহত করতে পারে, যা শুষ্কতা, প্রদাহ এবং সংক্রমণের বর্ধিত সংবেদনশীলতার মতো সমস্যাগুলির জন্য গুরুত্বপূর্ণ।

বহুমুখী ব্যবহারের জন্য বিকল্প:

১. মৃদু ক্লিনজার: হালকা ধোয়ার সাবান বাছুন ঢিলেঢালা ক্লিনজারগুলি যথাক্রমে শরীর এবং চুল উভয়ের পাউডারিংয়ের জন্য যথেষ্ট হবে। এই পণ্যদ্রব্যগুলি এমনভাবে তৈরি করা হয়েছে যে তারা ত্বকের প্রাকৃতিক হাইড্রেশন এবং আর্দ্রতা না নিয়েই ময়লা পরিষ্কার করে।

২. 2-in-1 পণ্য: কিছু নির্মাতারা শুধুমাত্র2-in-1 শ্যাম্পু এবং বডি ওয়াশ ফর্মুলেশন বাজারজাত করে বিশেষ করে দুটি কাজ পরিবেশন করার জন্য তৈরি করা হয়; অর্থাৎ তারা চুল এবং শরীর উভয়ই ধৌত করে। চুল এবং শরীর উভয়ের জন্য প্রণয়ন করা হয়েছে এবং একই সাথে, মৃদু হওয়ায়, এই পণ্যগুলি উভয় ব্যবহারের জন্য উপযুক্ত।

৩. প্রাকৃতিক উপাদান: কৃত্রিম গন্ধ এবং কঠোর রাসায়নিক ছাড়াই ভেষজ বা জৈব ফ্রেম ওয়াশ ব্যবহার করার বিষয়ে চিন্তা করুন। এই আইটেমগুলি আরও সংক্রমণ বা বেমানান প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে না।

যাইহোক, এমনকি যদি একবারে একবার বডি ওয়াশ হিসাবে শ্যাম্পু ব্যবহার করা আপনার ত্বকের জন্য অবিলম্বে ক্ষতিকারক না হয়, তবে আপনার ত্বকের স্বাস্থ্যের দীর্ঘমেয়াদী পরিণতি বিবেচনা করতে হবে। চর্মরোগ বিশেষজ্ঞরা বিশেষভাবে চোখের পাতার ছিদ্র এবং ত্বকের প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখার জন্য এবং জ্বালা বা অ্যালার্জি এড়ানোর জন্য তৈরি করা পণ্য ব্যবহারের পরামর্শ দেন। একটি সঠিক স্কিনকেয়ার রুটিন বজায় রাখতে প্রাকৃতিক উপাদান সহ মৃদু ক্লিনজার চয়ন করুন যা ছিদ্রগুলি আটকে যাওয়া এবং ত্বক শুষ্ক হওয়া থেকে রক্ষা করবে। শুধু ক্ষেত্রে, বিশেষজ্ঞ ত্বকের যত্নের পরামর্শের জন্য আপনার ডাক্তারের সাথে যান।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.