Braj Ki Holi 2024: কানহা শহরে হোলি উদযাপন শুরু, মথুরায় ৪০ দিন ধরে রঙের উৎসব কীভাবে পালিত হয় তা জানুন

Braj Ki Holi 2024: মথুরায় ৪০ দিনের রঙের উৎসব শুরু হয়েছে, হোলির সম্পূর্ণ তালিকা দেখুন

হাইলাইটস:

  • এই বছর হোলি ২০২৪ সালের ২৫শে মার্চ।
  • কিন্তু ব্রজে, হোলি ৪০ দিন ধরে উদযাপন করা হয়, যা বসন্ত পঞ্চমী থেকে শুরু হয়।
  • বসন্ত পঞ্চমী উপলক্ষে এখানে হোলির লাঠি পুঁতে দেওয়া হয়।

Braj Ki Holi 2024: এই বছর হোলি ২০২৪ সালের ২৫শে মার্চ। কিন্তু ব্রজে, হোলি ৪০ দিন ধরে উদযাপন করা হয়, যা বসন্ত পঞ্চমী থেকে শুরু হয়। বসন্ত পঞ্চমী উপলক্ষে এখানে হোলির লাঠি পুঁতে দেওয়া হয়। যদিও ব্রজের হোলি সারা দেশেই বেশি বিখ্যাত। ব্রজের হোলি বসন্ত পঞ্চমীর সাথে শুরু হয়েছে এবং এই ধারা টানা ৪০ দিন চলবে।

মানে হোলি উৎসব শুরু হয়ে গেছে। এদিকে বৃন্দাবন, মথুরা এবং বারসানায় বিভিন্ন ধরনের হোলি খেলা হয়। আমরা আপনাকে বলি যে হোলিকে ব্রজে হোরা বলা হয়। এর সাথে, সর্বত্র হোলি শুধুমাত্র ভেজা বা শুকনো রঙ দিয়ে উদযাপন করা হয়। ব্রজ সম্প্রদায়ের হোলি খেলার ধরন আলাদা। তাদের পেছনে রয়েছে ভিন্ন ভিন্ন বিশ্বাস।

We’re now on Whatsapp – Click to join

ভক্তরা রাধা-কৃষ্ণের ভক্তিতে মগ্ন হন:

বিপুল সংখ্যক মানুষ এই উৎসবে অংশগ্রহণ করে এবং উৎসাহের সাথে হোলি উৎসব উদযাপন করে। একই সঙ্গে তারা রাধা-কৃষ্ণের ভক্তিতে মগ্ন হয়ে ওঠে। আপনিও যদি এই হোলিতে অংশ নেওয়ার পরিকল্পনা করে থাকেন, তবে আসুন আপনাকে বলি ব্রজে কখন এবং কোন হোলি খেলা হবে।

ব্রজ হোলি ক্যালেন্ডার ২০২৪:

  • রবিবার, ১৭ই মার্চ, ২০২৪ – শ্রীজি মন্দির, বারসানায় লাড্ডু হোলি।
  • সোমবার, ১৮ই মার্চ, ২০২৪ – বারসানার প্রধান লাঠমার হোলি।
  • মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ – নন্দ ভবন, নন্দগাঁওয়ে লাঠমার হোলি।
  • বুধবার, ২০শে মার্চ, ২০২৪ – বৃন্দাবনে রঙ্গভারী একাদশী।
  • বৃহস্পতিবার, ২১শে মার্চ, ২০২৪ – গোকুলে ছড়িমার হোলি পালিত হবে এবং বাঁকে বিহারী মন্দিরে ফুলের হোলি উদযাপিত হবে।
  • শুক্রবার, ২২শে মার্চ, ২০২৪ – গোকুল হোলি উদযাপন করা হবে এবং রমন রেতি দর্শন করা হবে।
  • রবিবার, ২৪শে মার্চ, ২০২৪ – হোলিকা দহন (হোলি অগ্নি), দ্বারকাধীশ মন্দির দোলা এবং মথুরা বিশ্রাম ঘাট, বাঁকে বিহারী বৃন্দাবনে হোলিকা দহন পরিবেশিত হবে।
  • সোমবার, ২৫ শে মার্চ, ২০২৪ – সারা ব্রজ জুড়ে হোলি পালিত হবে এবং রঙিন রঙ এবং জল দিয়ে হোলি খেলা হবে।
  • মঙ্গলবার, ২৬শে মার্চ, ২০২৪ – দাউজির হুরাঙ্গা।
  • ৩০শে মার্চ ২০২৪ – রঙ পঞ্চমীতে রঙ্গনাথ জি মন্দিরে হোলি।

এভাবেই আমরা রঙ্গোৎসব উদযাপন করি:

মথুরা, বৃন্দাবন ও বারসানার হোলি সারা বিশ্বে বিখ্যাত। এখানে রাধা-কৃষ্ণ গোপীদের সাথে খেলা করতেন। ব্রজ ধামে, হোলি শুধুমাত্র রঙ দিয়েই নয়, আরও অনেক উপায়ে খেলা হয়। বসন্তের আগমনের সাথে সাথে ব্রজের পুরো মন্দিরটি হলুদ ফুলে সাজানো হয়। ব্রজে ৪০ দিনব্যাপী হোলি উপভোগ করতে, ভক্তরা বিপুল সংখ্যক কানহা শহরে পৌঁছে এবং এখানে হোলি উদযাপন করে নিজেদেরকে ধন্য মনে করে।

অনন্য ঐতিহ্যের সাথে ব্রজের হোলি:

শুধু দেশেই নয়, সাত সমুদ্রের ওপার থেকেও মানুষ ব্রজের হোলি উৎসব দেখতে ও অংশ নিতে আসেন। ব্রজের হোলি, যার অনন্য ঐতিহ্যের জন্য দেশ ও বিশ্বে বিশেষ পরিচিতি রয়েছে, সেখানে হোলির গান, শ্লোক গাওয়ার একটি প্রাচীন ঐতিহ্য রয়েছে, যাকে সম্প্রদায়ের গানও বলা হয়। বরসানায় অবস্থিত শ্রীজি মন্দিরে ব্রজ ভাষায় ঠাকুরজির সামনে প্রতিদিন হোলির শ্লোক গাওয়া হবে। গোস্বামীজন সম্প্রদায় গান গাওয়ার সময় একে অপরের গায়ে গুলাল লাগায়।

সারা বিশ্বে বিখ্যাত:

ব্রজের অনন্য হোলি সাত সমুদ্রের ওপার থেকে বিদেশী ভক্ত এবং পর্যটকদেরও আকর্ষণ করে। এমনকি বিদেশীরাও এই উৎসবের জন্য ব্রজে আসার জন্য সারা বছর অপেক্ষা করে। বসন্ত পঞ্চমী থেকে শুরু হওয়া ব্রজের অনন্য হোলি অনুষ্ঠানের সাক্ষী ও অংশ নিতে সারা দেশ ও বিশ্বের ভক্তরা ব্রজে আগমন শুরু করবে। ব্রজে হোলি উদযাপনের ৪০ দিন থাকে এবং তাই এটিকে সব যখন হোরি বা ব্রজ হোরাও বলা হয়। বলা হচ্ছে, হোলির সময় পাঁচ লাখেরও বেশি ভক্ত ব্রজে আসার সম্ভাবনা রয়েছে।

ব্রজের হোলির গুরুত্ব:

বসন্ত পঞ্চমীর পরে, হোলির উৎসব ৪০ দিন ধরে ব্রজে শুরু হয়, যা বরসানা থেকে শুরু হয়। কিন্তু, ব্রজে হোলির মূল অনুষ্ঠান ৭ দিন আগে শুরু হয় এবং ব্রজের সৌন্দর্য অন্যরকম দেখায়। কথিত আছে যে বারসানার লাঠমার হোলি ভগবান শ্রীকৃষ্ণের অন্যতম লীলা হিসেবে বিবেচিত হয়।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.