Body Wash: লুফার ভুল ব্যবহারে বাড়তে পারে ত্বকের সমস্যা, জেনে নিন ব্যবহারের সঠিক উপায়

Body Wash: লুফা ব্যবহার করার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন, ত্বকে কখনোই এর পার্শ্বপ্রতিক্রিয়া হবে না

হাইলাইটস:

  • ৮ সপ্তাহের বেশি ব্যবহার করবেন না
  • ব্যবহারের পরে ধুয়ে ফেলুন
  • সপ্তাহে একবার জীবাণুমুক্ত করুন

Body Wash: স্নান মানুষের দৈনন্দিন রুটিনের একটি গুরুত্বপূর্ণ অংশ। স্নানের পরে, লোকেরা সাধারণত খুব সতেজ এবং উদ্যমী অনুভব করতে শুরু করে। স্নানের সময় অনেকেই ত্বক স্ক্রাব করার জন্য লুফা ব্যবহার করেন। অবশ্যই, লুফা দিয়ে ঘষে নিমিষেই আপনার ত্বকের ময়লা পরিষ্কার করতে পারেন, তবে লুফা ব্যবহার করার আগে, কিছু ভুল সংশোধন করা খুবই জরুরি।

আসুন আমরা আপনাকে বলি যে ত্বক পরিষ্কারের পাশাপাশি লুফা ত্বককে এক্সফোলিয়েট করতেও সহায়ক। লুফাহের সাহায্যে ত্বকের মৃত কোষ থেকেও মুক্তি পাওয়া যায়। তবে শরীর পরিষ্কার করে এমন লুফাও পুরোপুরি ব্যাকটেরিয়া মুক্ত নয়। এমন পরিস্থিতিতে, লোকেরা প্রায়শই লুফা ব্যবহার করার সময় কিছু সাধারণ ভুল করে, যার কারণে আপনার ত্বকের ক্ষতি হতে পারে। তাহলে আসুন জেনে নেই লুফাহ ব্যবহারের সঠিক উপায় সম্পর্কে-

৮ সপ্তাহের বেশি ব্যবহার করবেন না

আপনি প্রাকৃতিক লুফা বা সিন্থেটিক ব্যবহার করছেন না কেন, আট সপ্তাহের বেশি ব্যবহার করবেন না। কখনও কখনও, সিন্থেটিক লুফাগুলি এখনও দুই মাস পরেও নতুনের মতো সুন্দর দেখায়। কিন্তু দুই মাস ব্যবহার করার পরও ফেলে দিন।

জোরে না ঘষা

অনেক সময় মহিলারা ত্বকের মৃত কোষগুলি অপসারণ করতে তাদের ত্বকে খুব শক্তভাবে ঘষে তবে এটি আপনার ত্বকের ক্ষতি করে এবং আপনার ত্বকের জ্বালা এবং লাল হওয়া ইত্যাদি সমস্যা হয়। এছাড়াও, আপনার অতিরিক্ত স্ক্রাবিং এড়ানো উচিত। তাই প্রতিদিন ব্যবহার না করে শুধুমাত্র বিকল্প দিনে ব্যবহার করুন।

সঠিকভাবে ব্যবহার করুন

আপনি যখন স্নানের সময় লুফা ব্যবহার করছেন, তখন এটি সঠিকভাবে ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ। কিছু মহিলা শাওয়ার জেল বা বডি ওয়াশ সরাসরি লুফাতে লাগিয়ে ত্বকে ব্যবহার শুরু করেন, অথচ এই পদ্ধতিটি ভুল। এই কারণে, লুফাহ ত্বকে কঠোর হয়ে ওঠে। সর্বদা লুফা ব্যবহার করার আগে উষ্ণ জল দিয়ে ভিজিয়ে রাখুন। এটি লুফাকে নরম করে তুলবে এবং তারপরে এটি ত্বকে কঠোর হবে না। এছাড়া এর স্ক্রাবিং ক্ষমতাও অটুট থাকে।

We’re now on WhatsApp- Click to join

ব্যবহারের পরে ধুয়ে ফেলুন

এটা সত্য যে লুফা আপনার ত্বককে আরও ভালোভাবে পরিষ্কার করতে সাহায্য করে, তবে প্রতিবার ব্যবহারের পর এগুলো পরিষ্কার করা জরুরি, কারণ এতে অনেক ধরনের ময়লা জমে থাকে। অতএব, প্রতিটি ব্যবহারের পরে, জল দিয়ে আপনার লুফা ধুয়ে ফেলুন। অতিরিক্ত জল ঝেড়ে ফেলুন এবং একটি শুষ্ক জায়গায় রাখুন কারণ আর্দ্র পরিবেশ ব্যাকটেরিয়ার জন্য একটি আদর্শ প্রজনন ক্ষেত্র।

সপ্তাহে একবার জীবাণুমুক্ত করুন

যদিও আপনি এটি প্রতিবার ব্যবহারের পরে জল দিয়ে পরিষ্কার করেন, তবুও সপ্তাহে একবার এটি জীবাণুমুক্ত করা প্রয়োজন। এর জন্য আপনি দুটি পদ্ধতি অবলম্বন করতে পারেন। প্রথমে পানিতে ব্লিচ মিশিয়ে পাতলা করে নিন এবং তাতে লুফা দশ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। উপরন্তু, আপনি আপনার লুফা পরিষ্কার করতে গরম জলে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল যোগ করতে পারেন। সপ্তাহে একবার এটি করলে লুফাতে উপস্থিত ব্যাকটেরিয়া থেকে মুক্তি পাবেন। একই সময়ে, কয়েক দিনে একবার, এটি সম্পূর্ণরূপে ধোয়ার জন্য মেশিনে রাখুন। তবে ড্রায়ার ব্যবহার করবেন না তা নিশ্চিত করুন কারণ প্রাকৃতিক ফাইবার গলে যেতে পারে।

শেয়ার করতে ভুল করবেন না

লুফা বা যেকোনো বিউটি প্রোডাক্ট অন্যের সাথে শেয়ার করা উচিত নয়, কারণ প্রত্যেকের ত্বকের ধরন এবং ত্বকের সমস্যা আলাদা। এমন পরিস্থিতিতে একই জিনিস ব্যবহার করা সবার জন্য ক্ষতিকর হতে পারে। এর মানে হল যে আপনি যদি অন্য কারো সাথে লুফা শেয়ার করেন, তাহলে আপনি আপনার ত্বকে ব্রণ, ব্রণ বা চুলকানির মতো সমস্যার সম্মুখীন হতে পারেন।

এইরকম আরও জীবনধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.