Best Foods for Shiny Hair: চকচকে চুলের জন্য ১০টি সেরা খাবার, এগুলি এখনই আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন

Best Foods for Shiny Hair: চকচকে চুলের জন্য ১০টি সেরা খাবার, এগুলি এখনই আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন

হাইলাইটস:

  • প্রতিটি মেয়েই বাউন্সি এবং চকচকে চুল চায়।
  • আমরা অনেকেই চুল পড়া এবং পাকা চুলের সমস্যায় পড়ে থাকি।
  • কখনও কখনও এটি দূষণ, শ্যাম্পু বা অন্য কিছুর কারণে হয়। চকচকে এবং বাউন্সি চুল পেতে আপনার চুলকে ভিতর থেকে পুষ্ট করতে হবে।

Best Foods for Shiny Hair: প্রতিটি মেয়েই বাউন্সি এবং চকচকে চুল চায়। আমরা অনেকেই চুল পড়া এবং পাকা চুলের সমস্যায় পড়ে থাকি। ঠিক আছে, এর পিছনে কারণগুলি ভিন্ন হতে পারে। কখনও কখনও এটি দূষণ, শ্যাম্পু বা অন্য কিছুর কারণে হয়। চকচকে এবং বাউন্সি চুল পেতে আপনার চুলকে ভিতর থেকে পুষ্ট করতে হবে। আপনি যা খান তা হল আপনার চুলের আচরণ নিয়ন্ত্রণ করতে আপনি যে কয়েকটি জিনিস করতে পারেন তার মধ্যে একটি। পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার খেয়ে আপনি আপনার চুলকে সুস্থ রাখতে পারেন। চকচকে চুলের জন্য এখানে ১০টি সেরা খাবার রয়েছে।

১. ট্যানজারিনস:

ট্যানজারিনে থাকা ভিটামিন বি ১২ চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে, চুল পড়া কমায় এবং এটি ধূসর হওয়ার প্রক্রিয়াকে ধীর করে দেয়। এগুলিকে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করা আপনার চুলকে বাউন্সি এবং চকচকে করে তুলতে পারে।

২. আমলা বেরি:

কে না জানে আমলা বেরির উপকারিতা যা ভারতীয় গুজবেরি নামে পরিচিত অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে উচ্চ, এটি আয়ুর্বেদিক ডাক্তারদের দ্বারা উজ্জ্বল ত্বক এবং চকচকে চুলের জন্য নির্ধারিত হয়।

৩. দারুচিনি:

এটি সঞ্চালন উন্নত করে, যা আপনার চুলের ফলিকলে অক্সিজেন এবং পুষ্টি নিয়ে আসে। আপনার খাবারে দারুচিনি যোগ করা আপনাকে সুন্দর স্বাস্থ্যকর চুল পেতে সাহায্য করতে পারে।

We’re now on Whatsapp – Click to join

৪. পেয়ারা:

ভিটামিন সি চুলকে সুস্থ রাখে। এটি চুল ভাঙ্গা এবং ভঙ্গুর হতে বাধা দেয়। গবেষণা অনুসারে, ভিটামিন সি খাওয়া চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে, বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে। কমলালেবুর মতো পেয়ারাতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। পেয়ারা খাওয়া মানেই স্বাস্থ্যকর ও চকচকে চুল

৫. ডিম:

ডিমে রয়েছে বায়োটিন নামক বি ভিটামিন, যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। পর্যাপ্ত পরিমাণে এই ভিটামিনের অভাবে চুল পড়তে পারে। বায়োটিনের অন্যান্য ভালো উৎস হল বাদাম, অ্যাভোকাডো এবং সালমন।

৬. বাদাম এবং বীজ:

পিস্তা পুরুষের প্যাটার্ন টাক পড়া সাহায্য করার সাথে যুক্ত করা হয়েছে। কাজুতে বায়োটিন থাকে এবং আখরোটে তেল থাকে যা আপনার চুলে ইলাস্টিন যোগ করে। ইলাস্টিন চুলকে নরম রাখতে সাহায্য করে এবং চুল ভাঙতে বাধা দেয়।

We’re now on TelegramClick to join

৭. মিষ্টি আলু:

বিটা ক্যারোটিন শুষ্ক ও নিস্তেজ চুলকে রক্ষা করে। এটি আপনার মাথার ত্বকের গ্রন্থিগুলিকে সেব্রাম নামক তৈলাক্ত তরল তৈরি করতে উদ্দীপিত করে। আপনি গাজর, কুমড়া, মিষ্টি আলু এবং আমে বিটা-ক্যারোটিন খুঁজে পেতে পারেন

৮. পালং শাক:

কিছু ক্ষেত্রে (বেশিরভাগই মহিলাদের মধ্যে), একটি খনিজ ঘাটতি চুল পড়ার দিকে পরিচালিত করে। আপনার চুল স্বাস্থ্যকর করতে আপনি স্বাস্থ্যকর ডায়েট করতে পারেন তা নিশ্চিত করুন। পালং শাক আয়রন সমৃদ্ধ এবং এর সিবাম চুলের জন্য প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে। এটি ওমেগা 3 অ্যাসিড, ম্যাগনেসিয়াম, পটাসিয়ামও সরবরাহ করে এবং এই সমস্ত ভিটামিন চুলকে উজ্জ্বল এবং চকচকে রাখতে সাহায্য করে।

৯. আমরা কিভাবে বাদাম মাখন ভুলে যেতে পারি?

বাদাম মাখনের অনেক উপকারিতা রয়েছে এবং মাত্র এক টেবিল চামচ বাদাম আপনার চুলের জন্য বিস্ময়কর কাজ করতে পারে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ই রয়েছে যা আপনার তালাকে লম্বা ও উজ্জ্বল রাখতে সাহায্য করে।

১০. মসুর ডাল:

প্রোটিন, আয়রন, জিঙ্ক এবং বায়োটিনে ভরপুর, মসুর ডালে রয়েছে প্রচুর ফলিক অ্যাসিড। ফলিক অ্যাসিড লোহিত রক্তকণিকার স্বাস্থ্য পুনরুদ্ধারে সাহায্য করে যা ত্বক ও চুলকে অক্সিজেন উন্নত করে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.