Best Festivals in India: ভারতের সেরা কয়েকটি উৎসব

Best Festivals in India: যে সমস্ত উৎসবগুলি আমাদের আর্কষণ করে

হাইলাইটস

  • বাঙালির শ্রেষ্ঠ উৎসব
  • যেসমস্ত উৎসব আমাদেরকে আর্কষন করে
  • আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত

Best Festivals in India: বাঙালির বারো মাসে তেরো পার্বণ। আর এই উৎসবকে কেন্দ্র করে আনন্দে আত্মহারা হয়ে আপামর বাঙালি। ভারতে বহু, ভাষা, ধর্ম, বর্ণ এবং সংস্কৃতি আমাদের সমৃদ্ধ ও প্রানবন্ত করে। উৎসব মানে মানুষে মানুষে মেলবন্ধন তৈরি হয়। ভারতের উত্তর থেকে দক্ষিণ এবং পূর্ব থেকে পশ্চিম উৎসবের আমেজ পরিলক্ষিত হয়। এখানে ভারতের বেশ কয়েকটি উৎসব নিয়ে আলোচনা করা হল –

দেওয়ালি:

 

দেওয়ালি হলো হিন্দুদের একটি প্রধান ধর্মীয় উৎসব। দীপাবলীতে সম্পূর্ণ দেশ জুড়ে এক আনন্দের জোয়ার প্লাবিত হয়। এই আলোর উৎসবে সকলে মেতে ওঠে। আতশবাজি নয়, বরং পরস্পরকে নানা উপহার দিয়ে, মিষ্টি খাইয়ে পালিত হয় এই উৎসব। আলোর রোশনায় সেজে উঠে সমগ্র দেশ।

হোলি:


ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসবের মধ্যে একটি হল হোলি বা দোলযাত্রা। বসন্ত ঋতুকে স্বাগত জানিয়েই পালিত হয় এই রঙের পরব। রঙে রঙে রঙিন হয়ে ওঠে গোটা দেশ। হোলির রঙের অনন্য উদ্ভাস দেখা যায়। বহু বিদেশিও আসে রঙ উৎসবে যোগ দেন।

দুর্গাপুজো:

বাঙালির শ্রেষ্ঠ উৎসব হল দুর্গাপুজো। শরতের মেঘ, কাশ ফুলের দোলা ও শিউলি ফুলের গন্ধ বহন করে নিয়ে আসে দেবী দুর্গার আগমনী বার্তাকে। দুর্গাপুজো উৎসবের আগমনের সাথে সাথে প্রত্যেকটি বাঙালির মন আনন্দিত হয়। ১০ দিনব্যাপী উৎযাপন হয় এই উৎসব। নতুন জামা কাপড় পরিধান করে এই অনুষ্ঠান পালিত হয়। পশ্চিমবঙ্গে বিশাল আড়ম্বরপূর্ণভাবে পালিত হয় দুর্গাপুজো।

নবরাত্রি:
নবরাত্রি হল হিন্দুদের অন্যতম প্রধান উৎসব। দেশের বেশিরভাগ অঞ্চলে অত্যন্ত উৎসাহ এবং ভক্তির সাথে পালিত হয়। বসন্ত ঋতুতে এ সময় আবাহন এবং উপাসনা করা হয় মাতৃশক্তির৷ দুর্গার নয়টি শক্তির যে পুজো হয় তাকেই নবরাত্রি বলে। গুজরাতের খুব আড়ম্বর ভাবে পালন হয় এই উৎসব।

কৃষ্ণ জন্মাষ্ঠমী:
ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে কৃষ্ণ জন্মাষ্টমী পালিত হয়। জন্মাষ্টমীর হল ভগবান শ্রীকৃষ্ণ জন্মদিন।অনেকে বিশ্বাস করা হয়, জন্মাষ্টমীর ব্রত পালন করলে ভগবান শ্রী কৃষ্ণ আমাদের সকল ইচ্ছা পূরণ করেন। নিঃসন্তান মহিলারা সন্তান লাভের আশায় এই ব্রত পালন করেন।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.