Basic need but are still paid: যে জিনিসগুলি মানুষের কাছে বিনামূল্যে হওয়া উচিত কিন্তু সেটা বিনামূল্যে নয় কেন!

Basic need but are still paid: এখানে এমন জিনিসগুলি রয়েছে যা একটি মৌলিক প্রয়োজন কিন্তু তবুও এরজন্য এখনও অর্থ প্রদান করা হয়!

হাইলাইটস:

  • মৌলিক প্রয়োজনে জিনিসের জন্য অর্থ ব্যয় করা
  • আমাদের অধিকার থেকে বঞ্চিত রাখা
  • সমস্ত মৌলিক প্রয়োজনীয় জিনিসের উপর ব্যবসায়িক আর্থিক থাপ্পা

Basic need but are still paid: আপনি কি এমন জিনিসগুলি নিয়ে ভাবছেন যেগুলি ছাড়া আপনার বেঁচে থাকা সম্পূর্ণরূপে অসম্ভব হয়ে উঠতে পারে আপনি যখন জীবনযাপন করছেন এমন জিনিসগুলি যেগুলি কেবল বিলাসিতা নয় তবে আপনার জন্য একটি মৌলিক প্রয়োজন এবং আপনি বিশ্বাস করেন যে এই গ্রহে বসবাসকারী প্রতিটি ব্যক্তির জন্য একই জিনিস যদি আপনি তাদের তালিকাভুক্ত করেন , সেই তালিকার সাথে কী কী গঠন করা হবে ঠিক আছে, আমরা এমন একটি তালিকার কথা ভেবেছিলাম এবং এটি এখানে কিউরেট করেছি। কিন্তু আরও গুরুত্বপূর্ণ যে প্রশ্নটি নিয়ে আমরা চিন্তা করেছি তা হল এই জিনিসগুলি কি সবার কাছে অ্যাক্সেসযোগ্য এবং কী মূল্যে সেগুলি অ্যাক্সেসযোগ্য। যদি এই চাহিদাগুলি বেঁচে থাকার জন্য অপরিহার্য হয়, তাহলে একজন ব্যক্তির কি এটির জন্য অর্থ প্রদান করতে হবে

1. খাদ্য:

খাদ্য ছাড়া কেউ সত্যিই বেঁচে থাকতে পারে না। একমত তাই, এটি এমন একটি সুবিধা যা অবশ্যই প্রত্যেক নাগরিককে দেওয়া উচিত। সুনির্দিষ্টভাবে, একটি খাদ্য পছন্দ নিশ্চিত করা যায় না কিন্তু একটি স্বাস্থ্যকর এবং সুষম খাদ্যের অধিকার প্রতিটি মানুষের প্রয়োজন।

2. পরিষ্কার পানীয় জলের কূপ:

ভারতের জনসংখ্যার 50 শতাংশেরও কম নিরাপদে পরিচালিত পানীয় জলের অ্যাক্সেস রয়েছে৷ এবং, তারা কি এর জন্য অর্থ প্রদান করে হ্যাঁ, তারা করে। এবং এটি ছাড়া তাদের বেঁচে থাকা কি সম্ভব হবে, আমরা সবাই এর উত্তর জানি। কিন্তু এর চেয়েও বড় সমস্যা হল সেই জনসংখ্যা যাদের এমনকি বিশুদ্ধ পানীয় জলের অ্যাক্সেসও নেই এবং একই কারণে প্রতিদিন প্রতিকূলতার সম্মুখীন হচ্ছে।

3. স্বাস্থ্যসেবা ভালো সুবিধা:

স্বাস্থ্যসেবা হল এমন একটি বিভাগ যেখানে কাগজে কলমে বিনামূল্যে থাকার বিধান রয়েছে। বেশ কয়েকটি সরকারী হাসপাতাল (বিশেষত দিল্লিতে) রয়েছে যেগুলি স্বাস্থ্যসেবা বিনামূল্যে এবং সাশ্রয়ী করার জন্য প্রশংসনীয় কাজ করেছে। কিন্তু দেশের বৃহত্তর অংশের ভাল স্বাস্থ্যসেবার অ্যাক্সেস নেই, এবং যদি এটি বিনামূল্যে হয় তা সত্যিই উদ্বেগের বিষয়।

4. K-12 উচ্চ মানের শিক্ষা:

রোটি কাপদা এবং মাকানের পরে প্রথম এবং প্রধান প্রয়োজন। কিন্তু প্রত্যেক শিশুর কি শিক্ষার অবাধ প্রবেশাধিকার আছে, উত্তর হল ‘হয়তো’ কিন্তু এটি কি ‘মানসম্মত শিক্ষা’ ঠিক আছে, এটা খুবই সন্দেহজনক। কাগজপত্রে, RTE শিশুদের শিক্ষার অ্যাক্সেস দেয় কিন্তু বাস্তবে, এটি একটি শিশুর যা প্রাপ্য তা সত্যিই তুলে ধরে না।

5. ঋতুস্রাবের পণ্যগুলিতে অ্যাক্সেস: 

আমরা এখানে সত্যিই ব্যঙ্গাত্মক হতে পারি কারণ সর্বোপরি, এটি একটি অপরিহার্য পণ্য হিসাবে বলার আগে, আমাদের মাসিকের পণ্যের ধারণার সাথে ঋতুস্রাবকারীদের শিক্ষিত এবং পরিচয় করিয়ে দিতে হবে। ভারতীয় জনসাধারণ সত্যিই মাসিকের পণ্যগুলিতে অ্যাক্সেস পায়নি এবং এমন নয় যে এটি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পাচ্ছে, তারা এখনও অর্থ প্রদান করে, এমনকি করমুক্তও নয়। তাই, একটি মৌলিক চাহিদা হল অনেকের জন্য একটি বিলাসিতা যারা এটি বহন করতে পারে না।

6. ইলেক্ট্রিসিটি:

আমরা ভাবছি আমরা কি বিদ্যুত ছাড়া বাঁচতে পারি এখন আলো এবং ফ্যান ছাড়া আমাদের পক্ষে বেঁচে থাকা কি সম্ভব, আমরা খুব সন্দেহ করি। এবং আমরা শুধু জানি যে দেশে বিদ্যুৎ সত্যিই বিনামূল্যে নয়।

7. মোবাইল ফোন:

এটি এমন কিছু যা একসময় বিলাসিতা ছিল কিন্তু এখন প্রয়োজন হয়ে উঠেছে, ‘মোবাইল ফোন’। ঠিক আছে, উপরে উল্লিখিত জন্য, আমাদের কিছু ভর্তুকি এবং বিধান ছিল যা তাদের অন্তত সাশ্রয়ী করে তোলে, কিন্তু মোবাইল ফোন, সেগুলিকে কোথাও প্রয়োজন হিসাবে দেখা যায় না।

8. ইন্টারনেট অ্যাক্সেস:

যদি মোবাইল ফোন বিনামূল্যে না হয়, তাহলে একজন ব্যক্তি বিনামূল্যে ইন্টারনেট দিয়ে কী করবেন, তবে আসুন আমরা মেনে নিই যে ইন্টারনেট ছাড়া একটি মোবাইল ফোন প্রায় সহায়ক নয়। সুতরাং, এটি একটি বাধ্যতামূলক বিন্দু, একটি উল্লেখের যোগ্য।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.