Back Acne:কীভাবে সহজে ঘরোয়া উপায়ে মুখের ব্রণ দাগ থেকে মুক্তি পাবেন?

Back Acne: ব্রণ থেকে মুক্তির প্রাকৃতিক উপায় জেনে নিন

হাইলাইটস

  • ব্রন কেন হয়?
  • ব্রন থেকে মুক্তির উপায়
  • জেনে নিন বিস্তারিত

Back Acne: ব্রণ বা ফুসকুড়ির হাত থেকে মুক্তি পেতে আমরা অনেকেই রাসায়নিক পদার্থ সমৃদ্ধ পন্যগুলি ব্যবহার করে থাকি। এগুলো যেমন ত্বকের ক্ষতি করে তেমনি ব্যায়বহুল। ব্রণ হবার একটি অন্যতম কারণ হল অপরিষ্কার ত্বক। শরীরের ব্রণ পুরুষদের মধ্যে বেশি দেখা যায়। তবুও, এটি এমন মহিলাদের মধ্যেও দেখা যায় যাদের হরমোনজনিত সমস্যার কারনে দেখা যায়।ব্রণ বা ফুসকুড়ির হাত থেকে অন্যান্য অংশেও হতে পারে।আসুন জেনে নেওয়া যাক সেই সমস্ত কার্যকরী ঘরোয়া উপায় কী কী।

শরীরের ব্রণের কারণ

দূষণ, কেমিক্যালজাতীয় প্রসাধনীর ব্যবহারসহ যেকোনো কারণে মুখে ব্রণ হতে পারে।

হরমোনের সমস্যার কারণে শরীরের বিভিন্ন অংশে ব্রণর সমস্যা দেখা দেয়। এর জন্য অনেক সময় ওষুধ প্রয়োজন হয়।

অনিয়মিত খাদ্যাভ্যাস এবং অপর্যাপ্ত ঘুমের কারণে ব্রণ হতে পারে। ফলে নিয়ম করে খাবার খেতে হবে।

প্রতিকার:

আপেল সিডার ভিনেগার এবং চা গাছের তেল:

আপেল সাইডার ভিনেগারে অ্যাসিটিক অ্যাসিড রয়েছে যা স্কিন পিগমেন্টেশন হালকা করতে ও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সহায়তা করে। আপেল সাইডার ভিনেগার ছিদ্র শক্ত করে, লালভাব কমায় এবং ব্যাকটেরিয়া মেরে ফেলে। চা গাছের তেল একটি প্রাকৃতিক উপাদান যুক্ত যা ব্রণের দাগ কমাতে সহায়তা করে। একটি পাত্রে সমান পরিমাণে আপেল সিডার ভিনেগার এবং জল মেশাতে হবে। আপনার গাঢ় দাগে প্রয়োগ করুন এবং ৫ থেকে ৭ মিনিট রেখে দিন। এরপরে, হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন এবং ময়েশ্চারাইজার লাগান।

আ্যালোভেরা:

অ্যালোভেরা জেল ক্ষত নিরাময় থেকে ময়শ্চারাইজিং সমস্ত কিছুতে উপকারী। মুখের কালো দাগ দূর করতেও এটি খুব ভাল। আপনি সরাসরি গাছ থেকে অ্যালোভেরা ব্যবহার করতে পারেন। অ্যালোভেরা থেকে জেল বের করে নিন। এটি কয়েক ঘন্টার জন্য ফ্রিজে রাখুন।এটি আপনার শরীরের যেই স্থানে ব্রণ হয়েছে সেখানে আলতোভাবে প্রয়োগ করুন এবং ২০ মিনিটের জন্য রেখে দিন এরপর ধুয়ে ফেলুন।

বেকিং সোডা:

ঘরের তাপমাত্রায় এক অংশ বেকিং সোডার ও জল একসাথে মিশিয়ে নিন।এটি একটি পেস্ট না হওয়া পর্যন্ত এটি ভালভাবে মেশান।শরীরের ব্রণের উপর প্রয়োগ করুন এবং এটি ১০ মিনিটের জন্য রাখুন।এটি ধুয়ে ফেলুন এবং আলতো করে ময়শ্চারাইজ করুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.