Baby Formula Industry: শিশু সূত্র শিল্প আক্রমনাত্মকভাবে অভিভাবকদের লক্ষ্য করে এবং নিয়ম লঙ্ঘন করছে, বলছে ইউনিসেফ

Baby Formula Industry: নতুন প্রতিবেদনে $৫৫ বিলিয়ন শিশুর সূত্র শিল্প দ্বারা নিযুক্ত শোষণমূলক অনুশীলনের বিবরণ, শিশু পুষ্টির সাথে আপস করা, আন্তর্জাতিক প্রতিশ্রুতি লঙ্ঘন করা

হাইলাইটস:

  • শিশু সূত্র শিল্প কি?
  • কিভাবে বুকের দুধ খাওয়ানো শিশুর বৃদ্ধিতে সাহায্য করে?
  • কি পদক্ষেপ নেওয়া হচ্ছে?

Baby Formula Industry: নতুন ইউনিসেফ প্রতিবেদনের জন্য জরিপ করা অর্ধেকেরও বেশি অভিভাবক এবং গর্ভবতী মহিলাদের (৫১ শতাংশ) বলেছেন যে তারা শিশুর সূত্র শিল্প থেকে বিপণনের লক্ষ্যে পরিণত হয়েছে, যার বেশিরভাগই শিশু খাওয়ানোর অনুশীলনের আন্তর্জাতিক মান লঙ্ঘন করে।

প্রতিবেদনে, কীভাবে সূত্র দুধের বিপণন শিশুর খাওয়ানোর বিষয়ে আমাদের সিদ্ধান্তগুলিকে প্রভাবিত করে , আটটি দেশে পিতামাতা, গর্ভবতী মহিলা এবং স্বাস্থ্যকর্মীদের সাথে সাক্ষাৎকারে আঁকা। এটি সূত্র দুধের শিল্প দ্বারা ব্যবহৃত পদ্ধতিগত এবং অনৈতিক বিপণন কৌশলগুলি উন্মোচন করে – যা এখন ৫৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের – পিতামাতার শিশুর খাওয়ানোর সিদ্ধান্তগুলিকে প্রভাবিত করার জন্য।

প্রতিবেদনে দেখা গেছে যে শিল্প বিপণন কৌশলগুলির মধ্যে রয়েছে অনিয়ন্ত্রিত এবং আক্রমণাত্মক অনলাইন টার্গেটিং; স্পনসরড পরামর্শ নেটওয়ার্ক এবং হেল্পলাইন; প্রচার এবং বিনামূল্যে উপহার; এবং স্বাস্থ্যকর্মীদের মধ্যে প্রশিক্ষণ এবং সুপারিশগুলিকে প্রভাবিত করার অনুশীলনগুলি। পিতামাতা এবং স্বাস্থ্যকর্মীরা যে বার্তাগুলি পান তা প্রায়শই বিভ্রান্তিকর, বৈজ্ঞানিকভাবে অপ্রমাণিত এবং বুকের দুধের বিকল্পগুলির বিপণনের আন্তর্জাতিক কোড (কোড) লঙ্ঘন করে – মায়েদের আক্রমণাত্মক থেকে রক্ষা করার জন্য ১৯৮১ সালে বিশ্ব স্বাস্থ্য পরিষদ কর্তৃক পাস করা একটি যুগান্তকারী জনস্বাস্থ্য চুক্তি। শিশু খাদ্য শিল্প দ্বারা বিপণন অনুশীলন।

“এই প্রতিবেদনটি খুব স্পষ্টভাবে দেখায় যে সূত্র দুধ বিপণন অগ্রহণযোগ্যভাবে ব্যাপক, বিভ্রান্তিকর এবং আক্রমনাত্মক রয়ে গেছে,” বলেছেন ডঃ টেড্রোস আধানম ঘেব্রেইসাস, ডব্লিউএইচও মহাপরিচালক। “শিশুদের স্বাস্থ্য রক্ষার জন্য শোষণমূলক বিপণনের প্রবিধানগুলি জরুরীভাবে গৃহীত এবং প্রয়োগ করা আবশ্যক।”

কি প্রতিবেদন ইঙ্গিত দিয়েছে? 

প্রতিবেদন অনুযায়ী – যা বাংলাদেশ, চীন, মেক্সিকো, মরক্কো, নাইজেরিয়া, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য এবং ভিয়েতনামের শহরগুলিতে ৮৫০০ জন অভিভাবক এবং গর্ভবতী মহিলা এবং ৩০০ জন স্বাস্থ্যকর্মী জরিপ করেছে- সূত্র দুধ বিপণনের ৮৪ শতাংশে পৌঁছেছে। যুক্তরাজ্যে সমীক্ষা করা সমস্ত মহিলা; ভিয়েতনামে জরিপ করা ৯২ শতাংশ মহিলা এবং চীনে জরিপ করা মহিলাদের ৯৭ শতাংশ, তাদের ফর্মুলা ফিডিং বেছে নেওয়ার সম্ভাবনা বাড়িয়েছে৷

ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বলেন, “ফর্মুলা ফিডিং সম্পর্কে মিথ্যা এবং বিভ্রান্তিকর বার্তাগুলি বুকের দুধ খাওয়ানোর ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য বাধা , যা আমরা জানি যে শিশু এবং মায়েদের জন্য সবচেয়ে ভালো।” “আমাদের প্রয়োজন দৃঢ় নীতি, আইন, এবং স্তন্যপান করানোর ক্ষেত্রে বিনিয়োগ নিশ্চিত করার জন্য যাতে নারীরা অনৈতিক বিপণন অনুশীলন থেকে সুরক্ষিত থাকে – এবং তাদের পরিবারকে গড়ে তোলার জন্য প্রয়োজনীয় তথ্য ও সহায়তার অ্যাক্সেস রয়েছে।”

সমীক্ষায় অন্তর্ভুক্ত সমস্ত দেশে, মহিলারা একচেটিয়াভাবে বুকের দুধ খাওয়ানোর তীব্র ইচ্ছা প্রকাশ করেছেন, মরক্কোর ৪৯ শতাংশ মহিলা থেকে শুরু করে বাংলাদেশের ৯৮ শতাংশ। তবুও প্রতিবেদনে বিশদ বিবরণ দেওয়া হয়েছে যে কীভাবে বিভ্রান্তিকর বিপণন বার্তাগুলির একটি টেকসই প্রবাহ বুকের দুধ খাওয়ানো এবং বুকের দুধ সম্পর্কে মিথকে শক্তিশালী করছে এবং সফলভাবে বুকের দুধ খাওয়ানোর ক্ষমতার উপর মহিলাদের আস্থাকে হ্রাস করছে।

এই পৌরাণিক কাহিনীগুলির মধ্যে রয়েছে জন্মের পর প্রথম দিনগুলিতে সূত্রের প্রয়োজনীয়তা, শিশুর পুষ্টির জন্য বুকের দুধের অপর্যাপ্ততা, নির্দিষ্ট শিশুর ফর্মুলার উপাদানগুলি শিশুর বিকাশ বা রোগ প্রতিরোধ ক্ষমতাকে উন্নত করতে প্রমাণিত হয়, এই ধারণা যে সূত্রটি শিশুদের দীর্ঘকাল ধরে পূর্ণ রাখে, এবং সময়ের সাথে সাথে বুকের দুধের মান হ্রাস পায়।

কিভাবে বুকের দুধ খাওয়ানো শিশুর বৃদ্ধিতে সাহায্য করে? 

জন্মের প্রথম ঘন্টার মধ্যে বুকের দুধ খাওয়ানো, তারপরে ছয় মাস একচেটিয়া বুকের দুধ খাওয়ানো এবং দুই বছর বা তারও বেশি সময় পর্যন্ত অবিরত বুকের দুধ খাওয়ানো, নষ্ট হওয়া এবং স্থূলতা সহ সমস্ত ধরণের শিশুর অপুষ্টির বিরুদ্ধে একটি শক্তিশালী প্রতিরক্ষা সরবরাহ করে। স্তন্যপান করানো শিশুদের প্রথম টিকা হিসেবেও কাজ করে, যা তাদের শৈশবের অনেক সাধারণ অসুস্থতার বিরুদ্ধে রক্ষা করে। এটি মহিলাদের ডায়াবেটিস, স্থূলতা এবং কিছু ধরণের ক্যান্সারের ভবিষ্যতের ঝুঁকিও হ্রাস করে।

তবুও বিশ্বব্যাপী, ৬ মাসের কম বয়সী শিশুদের মাত্র ৪৪ শতাংশ একচেটিয়াভাবে বুকের দুধ পান করা হয়। গত দুই দশকে বিশ্বব্যাপী বুকের দুধ খাওয়ানোর হার খুব কম বেড়েছে, যখন ফর্মুলা দুধের বিক্রি প্রায় একই সময়ে দ্বিগুণেরও বেশি হয়েছে।

উদ্বেগজনকভাবে, প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে সমস্ত দেশে বিপুল সংখ্যক স্বাস্থ্যকর্মী শিশুর দুধ খাওয়ানো শিল্পের কাছে প্রচারমূলক উপহার, বিনামূল্যের নমুনা, গবেষণার জন্য তহবিল, অর্থ প্রদানের মিটিং, ইভেন্ট এবং সম্মেলন এবং এমনকি কমিশনের মাধ্যমে নতুন মায়েদের তাদের সুপারিশগুলিকে প্রভাবিত করার জন্য যোগাযোগ করেছিল। বিক্রয় থেকে, পিতামাতার খাওয়ানোর পছন্দগুলিকে সরাসরি প্রভাবিত করে। জরিপে অংশ নেওয়া এক-তৃতীয়াংশেরও বেশি মহিলা বলেছেন যে একজন স্বাস্থ্যকর্মী তাদের কাছে একটি নির্দিষ্ট ব্র্যান্ডের ফর্মুলা সুপারিশ করেছেন।

কি পদক্ষেপ নেওয়া হচ্ছে? 

  • এই চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার জন্য, ইউনিসেফ এবং অংশীদাররা সরকার, স্বাস্থ্যকর্মী এবং শিশু খাদ্য শিল্পকে শোষণমূলক সূত্র দুধ বিপণন বন্ধ করতে এবং কোডের প্রয়োজনীয়তাগুলি সম্পূর্ণরূপে বাস্তবায়ন ও মেনে চলার আহ্বান জানিয়েছে। এটা অন্তর্ভুক্ত:
  • সূত্র দুধ শিল্পের দ্বারা করা পুষ্টি ও স্বাস্থ্যের দাবি নিষিদ্ধ সহ আন্তর্জাতিক কোডের সাথে সামঞ্জস্য রেখে সূত্র দুধের প্রচার রোধ করার জন্য আইন পাস করা, পর্যবেক্ষণ করা এবং প্রয়োগ করা।
  • আন্তর্জাতিক মানের সাথে সামঞ্জস্য রেখে পর্যাপ্ত বেতন দেওয়া পিতামাতার ছুটি সহ স্তন্যপানকে সমর্থন করার জন্য নীতি এবং প্রোগ্রামগুলিতে বিনিয়োগ করা এবং উচ্চ-মানের স্তন্যপান সহায়তা নিশ্চিত করা।
  • বিশ্বব্যাপী কোড এবং পরবর্তী ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলি রেজুলেশনের সাথে পূর্ণ সম্মতির জন্য প্রকাশ্যে প্রতিশ্রুতিবদ্ধ করার জন্য শিল্পকে অনুরোধ করা।
  • বৃত্তি, পুরষ্কার, অনুদান, মিটিং বা ইভেন্টের জন্য শিশু এবং ছোট বাচ্চাদের জন্য খাবার বাজারজাতকারী সংস্থাগুলি থেকে স্বাস্থ্যকর্মীদের স্পনসরশিপ গ্রহণ করতে নিষিদ্ধ করা।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.