10 Books For Mental Health: ডিসেম্বর মাসে পড়ার জন্য মানসিক স্বাস্থ্যের জন্য ১০টি বই সম্পর্কে জেনে নিন

10 Books For Mental Health: কেন আপনি ডিসেম্বর মাসে মানসিক স্বাস্থ্যের জন্য এই বইগুলি পড়া উচিত?

হাইলাইটস:

  • মানসিক স্বাস্থ্য দীর্ঘকাল ধরে বিশ্বে স্টেরিওটাইপ এবং ট্যাবুর মাধ্যমে দেখা গেছে।
  • এখানে লেখকদের দ্বারা ধাতব স্বাস্থ্যের জন্য কিছু চিন্তা-উদ্দীপক বই রয়েছে যা আমাদের মানসিক স্বাস্থ্য কল্পকাহিনীতে মানবতা অন্বেষণ করতে সহায়তা করে।
  • মানসিক স্বাস্থ্যের জন্য এখানে ১০টি বই রয়েছে যা অবশ্যই পড়া উচিত।

10 Books For Mental Health: মানসিক স্বাস্থ্য দীর্ঘকাল ধরে বিশ্বে স্টেরিওটাইপ এবং ট্যাবুর মাধ্যমে দেখা গেছে। এখানে লেখকদের দ্বারা ধাতব স্বাস্থ্যের জন্য কিছু চিন্তা-উদ্দীপক বই রয়েছে যা আমাদের মানসিক স্বাস্থ্য কল্পকাহিনীতে মানবতা অন্বেষণ করতে সহায়তা করে।

মানসিক স্বাস্থ্যের জন্য এখানে ১০টি বই রয়েছে যা অবশ্যই পড়া উচিত:

১. জে শেট্টির লেখা থিঙ্ক লাইক আ মঙ্ক:

বইটি স্ব-যত্ন জগতে ভাইরাল হয়েছে, এবং এতে অবাক হওয়ার কিছু নেই, এটি মূলত একটি মাস্টারপিস! তার বইতে, জে শেঠি ব্যাখ্যা করেছেন কীভাবে নেতিবাচক চিন্তাভাবনা এবং অভ্যাসগুলি কাটিয়ে উঠতে হয়। এটি আমাদের সকলের মধ্যে থাকা শান্ত এবং আরামদায়ক কম্পনগুলি অ্যাক্সেস করার বিষয়ে, যা আমরা প্রায়শই ভুলে যাই যখন আমরা চাপের মধ্যে থাকি।

২. জেরি পিন্টো দ্বারা এম এবং বিগ হুম:

We’re now on Whatsapp – Click to join

জেরি পিন্টোর প্রথম উপন্যাসটি বাইপোলার ডিসঅর্ডারে আক্রান্ত একজন মহিলা এবং তার পরিবার সম্পর্কে, কারণ তাদের জীবন ২০ শতকের বোম্বেতে একটি ছোট ফ্ল্যাটে বিশ্রাম নেয়। পিন্টোর সৎ এবং হাস্যরসাত্মক গল্পটি তাদের বাবা-মায়ের সাথে বিবাদে জড়িয়ে পড়া যে কেউ এটিকে সম্পর্কিত করে তোলে। বইটিকে একজন যত্নশীলের দৃষ্টিকোণ থেকে বলা হয়েছে, বইটি পাঠককে আবেগের বর্ণালীর মধ্য দিয়ে নিয়ে যাবে এবং মানসিক স্বাস্থ্যের অসুস্থতা এবং যত্নশীল ব্যক্তিদের জন্য সহানুভূতি নিয়ে চলে যাবে।

৩. ইকিগাই: হেক্টর গার্সিয়া এবং ফ্রান্সেস মিরালেসের দ্বারা দীর্ঘ ও সুখী জীবনের জাপানি রহস্য:

বইটি ইকিগাই-এর জাপানি ধারণা বুঝতে এবং গ্রহণ করার জন্য মানুষের যাত্রা শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা প্রদান করে। যদিও জাপানের বেশিরভাগ অংশ একটি সাধারণ, স্বাস্থ্যকর জীবনযাপন করে, ভালো খাবার এবং প্রচুর সময় বাইরে থাকে, লেখকরা পরামর্শ দেন যে ইকিগাই তাদের জীবনে গভীর প্রভাব ফেলে। বইটির লক্ষ্য হল ইকিগাইয়ের পিছনের ধারণাগুলি ক্যাপচার করা এবং শেয়ার করা এবং এর নীতিগুলি কীভাবে গ্রহণ করা একজনকে “জীবনের মধ্য দিয়ে দীর্ঘ এবং আনন্দময় যাত্রা” নিয়ে যেতে পারে তা শেখানো।

৪. শাহীন ভাটের দ্বারা আমি কখনই অসুখী হইনি:

প্রথমবারের লেখক এবং মানসিক স্বাস্থ্য বিষয়ক অ্যাডভোকেট শাহীন ভাটের স্মৃতিকথা খুব দ্রুত পঠিত। তিনি অনায়াসে বিশেষ সুবিধাপ্রাপ্ত হওয়ার এবং হতাশার সাথে বেড়ে ওঠার ধাঁধাটি সমাধান করেন। এই বিস্ময়কর অকপট বইটি মানসিক স্বাস্থ্যের অনির্দেশ্যতা সম্পর্কে সবচেয়ে বাস্তবসম্মত উপায়ে কথা বলে। যে কেউ একটি চলমান ব্যক্তিগত অ্যাকাউন্ট এবং মানসিক স্বাস্থ্যের প্রতি সৎ দৃষ্টিভঙ্গি চান তারা এই রত্নটি দিয়ে শুরু করতে পারেন।

৫. জেরি পিন্টো দ্বারা “আলোর বই: যখন একজন প্রিয়জনের আলাদা মন আছে”:

নাম অনুসারে “আলোর বই” এমন বিষয়গুলির উপর আলোকপাত করে যা সাধারণত অস্পৃশ্য থাকে। এটি পরিচর্যাকারীদের কাছ থেকে ১৩টি বাস্তব-জীবনের অ্যাকাউন্টের একটি সংগ্রহ যারা মানসিক স্বাস্থ্য অসুস্থতায় পরিবারের সদস্যদের সহায়তা করেছিল। অ্যাকাউন্টগুলি কাঁচা এবং সৎ এবং যে কোনও ব্যক্তির সাথে অনুরণিত হবে যার অনুরূপ অভিজ্ঞতা রয়েছে এবং অন্য দিকে শক্তিশালী হয়ে উঠেছে।

৬. সিলভিয়া প্লাথের বেল জার:

সিলভিয়া প্লাথ নিপুণভাবে পাঠককে এস্তেরের ভাঙ্গনের দিকে এমন তীব্রতার সাথে আকৃষ্ট করেন যে এস্টারের পাগলামী সম্পূর্ণ বাস্তব এবং এমনকি যুক্তিযুক্ত হয়ে ওঠে, সিনেমায় যাওয়ার মতো একটি সম্ভাব্য এবং অ্যাক্সেসযোগ্য অভিজ্ঞতা।

৭. পাওলো কোয়েলহোর দ্য অ্যালকেমিস্ট:

এটি ক্যাথলিক সম্প্রদায়ের দীক্ষা প্রক্রিয়ার অংশ হিসাবে কোয়েলহো কীভাবে স্পেনের ক্যামিনো দে সান্তিয়াগো পরিচালনা করেছিল তার একটি সত্য গল্প অনুসরণ করে। লোকেদের দীর্ঘ হাঁটা নিয়ে লেখা অনেক বইয়ের মতো, গল্পটি ভ্রমণের দিক এবং শারীরিক ও মানসিক চ্যালেঞ্জের মিশ্রণ যা আত্ম-আবিষ্কারের প্রক্রিয়ার সাথে আসে যা আপনি যখন এই ধরনের চ্যালেঞ্জ গ্রহণ করেন তখন ঘটে।

৮. রবিন শর্মার দ্বারা তার ফেরারি বিক্রি করা সন্ন্যাসী:

দ্য মঙ্ক হু সোল্ড হিজ ফেরারি রবিন শর্মার আরেকটি গল্প যা ভ্রমণকে দার্শনিক শিক্ষার সাথে যুক্ত করে, যদিও দ্য অ্যালকেমিস্টের চেয়ে অনেক বেশি সরাসরি উপায়ে। এটি জুলিয়ানের গল্প বলে, একজন উচ্চ-প্রোফাইল আইনজীবী যিনি হৃদরোগে আক্রান্ত হওয়ার পরে, তার কর্মজীবন ছেড়ে দেওয়ার এবং তার জীবনের আরও অর্থ খুঁজে বের করার সিদ্ধান্ত নেন। গল্পটি জুলিয়ানের প্রাক্তন সহকর্মী জনের চোখের মাধ্যমে বলা হয়েছে, যে জুলিয়ান একটি ভ্রমণ থেকে ফিরে হিমালয়ে সন্ন্যাসীদের সাথে থাকার পরে দেখা করে।

৯. খালেদ হোসেইনির কাইট রানার:

কাইট রানার শুরু হয় দুই আফগান ছেলে, আমির এবং হাসানের গল্প বলার মাধ্যমে, যারা বন্ধু কিন্তু ১৯৭০ এর দশকে বেড়ে ওঠা বিভিন্ন জাতিগত উপজাতি থেকে এসেছে। একটি ঘটনার পর, তাদের সম্পর্কের অবনতি হতে শুরু করে এবং ১৯৮৯ সালে সোভিয়েত আক্রমণের ফলে আমিরের পরিবার দেশ ছেড়ে চলে যায় এবং অবশেষে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যায়। কয়েক দশক পরে, ঘটনাগুলির কারণে আমির আফগানিস্তানে তার আগের জীবনে ফিরে আসে। অতএব, এটি ধাতু স্বাস্থ্যের জন্য বইগুলির মধ্যে একটি।

১০. সিদ্ধার্থ, হারম্যান হেস দ্বারা:

এটি প্রথম ১৯২২ সালে লেখা হয়েছিল, এটি একজন ধনী ভারতীয়ের গল্প বলে যে আধ্যাত্মিক জ্ঞান এবং জ্ঞানের সন্ধানে তার বস্তুগত সম্পদ ত্যাগ করে। তিনি তার যাত্রায় বিভিন্ন লোকের সাথে দেখা করেন যা তাকে অনন্য পাঠ শেখায় যা তার ব্যক্তিগত বৃদ্ধির দিকে পরিচালিত করে। তাই, এটি মানসিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত সুপারিশকৃত বইগুলির মধ্যে একটি।

আপনি কী ধাতু স্বাস্থ্যের জন্য কোন বই সুপারিশ করবেন?

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.