Yoga For Breast Health: বয়স বাড়লেও স্তনের সুস্বাস্থ্য বজায় থাকবে সেই সঙ্গে চামড়া থাকবে টানটান! মনের মতো ফিগার পেতে এই ৩ আসন মাস্ট

Yoga For Breast Health: শারীরিক অসুস্থতা বা বয়সজনিত কারণে অনেকেরই স্তনের চামড়া ঝুলে যায়

হাইলাইটস:

  • আপনি কী আপনার শারীরিক গঠন নিয়ে অত্যন্ত চিন্তিত?
  • স্তনের চামড়াকে টানটান রাখতে যোগাসন করুন
  • কোন কোন যোগাসনগুলি স্তনের চামড়াকে টানটান রাখতে সাহায্য করে দেখে নিন

Yoga For Breast Health: বিশেষ করে মহিলা ‘আদর্শ শারীরিক গঠন’ সচেতন থাকেন। একটি মনের মতো ফিগার পাওয়ার স্বপ্ন দেখেন প্রতিটি মহিলাই। তবে অনেকক্ষেত্রে শারীরিক অসুস্থতার কারণে অনেকেরই তা স্বপ্নই থেকে যায়। অনেকের আবার বয়সজনিত কারণে শরীর ভাঙতে থাকে, এমনকি স্তনের আকারও বৃদ্ধি পায়। বয়সের ভারে বৃদ্ধি পায় স্তনের চামড়াও। যার ফলে আস্তে আস্তে ফিকে হয়ে যায় সৌন্দর্যও।

তবে চিন্তা করবেন না, এই সমস্যা থেকে মুক্তির উপায় অবশ্যই আছে। আপনি যদি স্তনের আকার এবং গঠন নিয়ে অখুশি থাকেন তবে ভরসা রাখতে পারেন যোগাসনের উপর। নিচের দেওয়া এই যোগাসনগুলি প্রতিদিন করলে আপনার আপনার স্তনের চামড়া টানটান থাকবে এবং সেই সঙ্গে শারীরিক গঠনেও বয়সের ছাপ পড়বে না।

উষ্ট্রাসন:

স্তনের আকার সুন্দর করার জন্য এই যোগব্যায়াম সত্যিই কার্যকরী। এছাড়া কোমরের মেদ ঝরিয়ে ফেলতে উষ্ট্রাসন উল্লেখযোগ্য ভূমিকা নেয়।

এই আসনটি করার জন্য সকালে ঘুম থেকে উঠে প্রথমে হাঁটুর উপর সোজা হয়ে বসুন। তারপর কোমর থেকে ধীরে ধীরে পিছনের দিকে ঝুঁকুন। এবার দুটি হাত দিয়ে ধীরে ধীরে দুই পায়ের পাতা ছোঁয়ার চেষ্টা করুন। এই অন্তত ১৫-২০ সেকেন্ড করলেই উপকার পাবেন।

We’re now on WhatsApp – Click to join

ভূজঙ্গাসন:

এই যোগব্যায়ামটিও স্তনের টানটানভাব ধরে রাখতে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। একইসঙ্গে বজায় রাখতে সাহায্য করে কোমরের নমনীয়তাও।

এই আসনটি করার জন্য সকালে ঘুম থেকে উঠে প্রথমে উপুর হয়ে শুয়ে পড়ুন। তারপর বুকের দুই পাশে হাত দুটি রেখে আস্তে আস্তে তালুতে ভর দিয়ে কোমর থেকে উপরের দিকে শরীরকে তুলুন। তবে মনে রাখবেন, এই সময়ে যেন আপনার দুই পা অবশ্যই জোড়া থাকে। এই অবস্থায় ১-১০ পর্যন্ত গুনুন।

ধনুরাসন:

শুধু ফুসফুসের সুস্বাস্থ্য স্বাস্থ্য বজায় রাখতে নয়, এই আসনটি স্তনের সৌন্দর্য বাড়াতেও সিদ্ধহস্ত।

মূলত এই আসনটি করার জন্য প্রথমে উপুর হয়ে শুয়ে পড়ুন। তারপর দুই হাতের সহযোগে দুই পায়ের গোড়ালি ধরুন। তারপর শরীরের উপরের অংশ তুলে দুই পা টেনে ধরুন। এবার স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস চালিয়ে অন্তত ১৫ সেকেন্ড গুনুন।

উল্লেখ্য, এই সব যোগাসন করার পরে ১-২ মিনিট রিল্যাক্স করতে ভুলবেন না। তবে মনে রাখবেন, উপরের আলোচ্য যোগাসনগুলি দিনে অন্ততপক্ষে দুবার করলেই উপকার মিলবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা বিষয়ে প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.