Body Dissociation: বডি ডিসোসিয়েশন-এর লক্ষণগুলি সনাক্ত করুন

Body Dissociation: বডি ডিসোসিয়েশন কি? তা জেনে নিন

হাইলাইটস:

  • বডি ডিসোসিয়েশন-এর ঝুঁকির কারণ জানুন
  • সাধারণ প্রতিকারের কৌশলগুলি জানুন
  • একটি সহায়ক পরিবেশ তৈরি করুন

Body Dissociation: বডি ডিসোসিয়েশন, যাকে অতিরিক্তভাবে ডিপারসোনালাইজেশন বলা হয়, এটি একটি জটিল মনস্তাত্ত্বিক ঘটনা যা একজনের মন, অনুভূতি বা পরিবেশ থেকে সংযোগ বিচ্ছিন্ন বা বিচ্ছিন্নতা দ্বারা চিহ্নিত করা হয়। এটি অবাস্তবতা, অসাড়তা বা বিচ্ছিন্নতার অনুভূতি হিসাবে ঘটতে পারে, যার ফলে ব্যক্তিরা নিজেদের বা তাদের পরিবেশ থেকে বিচ্ছিন্নতার অনুভূতি অনুভব করে। যদিও মাঝে মাঝে সামান্য বিচ্ছিন্নতার গল্পগুলি সাধারণ এবং সাধারণত ক্ষণস্থায়ী, দীর্ঘস্থায়ী বা চরম বিচ্ছিন্ন লক্ষণগুলি একজন ব্যক্তির সঠিক সত্তা এবং উচ্চ-মানের জীবনধারাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে। এখানে আমরা অন্বেষণ করবো বডি ডিসোসিয়েশন কী, সাধারণ লক্ষণ এবং উপসর্গগুলিকে গোপনীয় রাখতে হবে এবং কেউ যদি এই লক্ষণ ও উপসর্গগুলি অনুভব করেন তবে সহায়তা চাওয়ার পদক্ষেপগুলি।

বডি ডিসোসিয়েশন:

শারীরিক বিচ্ছিন্নতার মধ্যে সংবেদনশীল রেকর্ড, অনুভূতি এবং আত্ম-জ্ঞানের একীকরণের মধ্যে একটি ব্যাঘাত অন্তর্ভুক্ত থাকে, যার ফলে একজনের শারীরিক শরীর থেকে বিচ্ছিন্নতা বা সংযোগ বিচ্ছিন্ন হওয়ার অনুভূতি হয়। এটি বিরক্তিকর পর্যালোচনা, ক্রমাগত চাপ, বা অন্তর্নিহিত মানসিক স্বাস্থ্যের অবস্থার প্রতিক্রিয়া হিসাবে উদ্ভূত হতে পারে যার মধ্যে রয়েছে পোস্ট-ওয়ারিয়িং প্রেসার ডিসঅর্ডার (PTSD), বিচ্ছিন্ন সমস্যা, টেনশন সমস্যা বা বিষণ্নতা। বডি ডিসোসিয়েশন অতিরিক্তভাবে একজনের ফ্রেম থেকে সংযোগ বিচ্ছিন্ন হওয়ার অনুভূতি হিসাবে প্রদর্শিত হতে পারে, নিজেকে দূর থেকে দেখছেন, বা একজনের চিন্তাভাবনা, অনুভূতি বা কর্মের বাইরের পর্যবেক্ষকের মতো অনুভব করতে পারেন।

বডি ডিসোসিয়েশনর সাধারণ লক্ষণ:

– নিজেকে বা নিজের পারিপার্শ্বিকতা থেকে অবাস্তবতা বা বিচ্ছিন্নতার অনুভূতি।

– শারীরিক সংবেদনগুলির প্রতি অসাড়তা বা সংবেদনশীলতা হ্রাস।

– সময়, এলাকা বা কারও শরীরের বিকৃত উপলব্ধি।

– একজনের চিন্তাভাবনা, অনুভূতি বা কর্মের বাইরের পর্যবেক্ষকের মতো অনুভব করা।

– অনুভূতি বের করতে বা প্রকাশ করতে অসুবিধা।

– অতীতের ঘটনা স্মরণে সমস্যা।

– স্ব-ধারণার পরিবর্তিত অভিজ্ঞতা।

– “স্পেসিং আউট” বা বাস্তব থেকে সংযোগ বিচ্ছিন্ন বোধ করার পর্ব।

– চাপ, উদ্বেগ, বা মানসিক যন্ত্রণার সময়ে কিছু সময়ে বিচ্ছিন্ন পর্বের অভিজ্ঞতা।

ঝুঁকির কারণ:

– যুবক নির্যাতন, অবহেলা, বা আন্তঃব্যক্তিক সহিংসতার সাথে আঘাতমূলক প্রতিবেদন।

– অপ্রতিরোধ্য পরিস্থিতিতে দীর্ঘস্থায়ী চাপ বা প্রচার।

– অন্তর্নিহিত মানসিক স্বাস্থ্য পরিস্থিতি, যার মধ্যে রয়েছে PTSD, উদ্বেগজনিত সমস্যা, বিষন্নতা বা বিচ্ছিন্ন সমস্যা।

– পদার্থের অপব্যবহার বা নির্ভরতা, যেমন অ্যালকোহল, বড়ি বা প্রেসক্রিপশন ওষুধ।

– ব্যক্তিত্বের প্রবণতা, যার মধ্যে অত্যধিক পর্যায় অন্তর্ভুক্ত রয়েছে পরামর্শযোগ্যতা বা বিচ্ছিন্ন গল্পের প্রতি সংবেদনশীলতা।

সহায়তা এবং চিকিৎসা:

যদি আপনি বা অন্য কেউ বুঝতে পারেন যে আপনি বডি ডিসোসিয়েশনর লক্ষণগুলির মধ্য দিয়ে যাচ্ছেন, তাহলে একজন যোগ্য মানসিক ফিটনেস বিশেষজ্ঞের কাছ থেকে সাহায্য নেওয়া মৌলিকভাবে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। বডি ডিসোসিয়েশন যত্নে সম্ভবত থেরাপিউটিক এবং প্রতিকারমূলক পদ্ধতিগুলি অন্তর্ভুক্ত থাকবে, সেইসাথে অন্তর্নিহিত ট্রমা, উপসর্গগুলি নিয়ন্ত্রণ করতে এবং সুখী সাধারণ স্বাস্থ্য অর্জনে সহায়তা করার জন্য স্ব-যত্ন কৌশলগুলি অন্তর্ভুক্ত থাকবে।

সাধারণ প্রতিকার কৌশলগুলি অতিরিক্ত অন্তর্ভুক্ত করতে পারে:

সাইকোথেরাপি: যারা জটিল PTSD মোকাবেলা করেন, তাদের জন্য জ্ঞানীয়-আচরণগত প্রতিকার (CBT), দ্বান্দ্বিক আচরণ থেরাপি (DBT), বা ট্রমা-কেন্দ্রিক থেরাপির মতো থেরাপিগুলি লোকেদেরকে চাপের পর্যালোচনাগুলি প্রক্রিয়া করার জন্য দক্ষতা দিতে পারে।

ওষুধ: শুধুমাত্র কয়েকটি ক্ষেত্রে, নির্ধারিত ওষুধগুলি হল অ্যান্টিডিপ্রেসেন্টস, মুড স্টেবিলাইজার, বা অ্যান্টি-অ্যাংজাইটি ওষুধগুলি উদ্বেগ, হতাশা বা বিচ্ছিন্নতার লক্ষণগুলি উপশম করতে।

স্ব-যত্ন কৌশল: ছোট বিরতির ব্যবহার, মননশীলতা ক্রিয়াকলাপ, একটি নিয়মিত ওয়ার্কআউট রুটিন এবং একটি সামগ্রিক সুষম জীবনধারা মানসিক চাপ থেকে মুক্তি দিতে, আরও ভালো মানসিক সুস্থতা প্রচার করতে এবং সাধারণ সুস্থতা বজায় রাখতে সহায়তা করতে পারে।

We’re now on WhatsApp- Click to join

একটি সহায়ক পরিবেশ তৈরি করা:

বডি ডিসোসিয়েশন সহ ব্যক্তিকে সমর্থন করা উন্মুক্ত মনের সমর্থনের উপর একটি উল্লেখযোগ্য ফোকাসের মাধ্যমে সঞ্চালিত হয়। মৌখিক মিথস্ক্রিয়াকে উদ্দীপিত করুন, সক্রিয়ভাবে শুনুন এবং তাদের গল্পগুলিকে ছোট করবেন না বা খারিজ করবেন না এই বলে যে তাদের অবশ্যই তাদের সমাধানগুলি সন্ধান করতে হবে। ভয়ঙ্কর বোধ করার সময় তাদের শুধুমাত্র “এটি থেকে নিজেকে সরিয়ে নিতে” বলার পরিবর্তে, বা তাদের পর্যালোচনাগুলিকে খারিজ এবং বাতিল করে, যা শুধুমাত্র তার আবেগকে আরও খারাপ করে এবং তাকে বিচ্ছিন্ন করে, তাকে সাহায্য পেতে এবং তার চিন্তাভাবনা কারো সাথে শেয়ার করতে উৎসাহিত করুন। তাদের সাহায্য করুন এবং তাদের জানান যে এই ধরনের প্রচেষ্টা অগ্রহণযোগ্য এবং তাদের তাদের পেশাগত জীবন পুনরায় দাবি করতে হবে। প্রয়োজন হলে, আপনি তাদের সাথে থেরাপি সেশন বা অ্যাপয়েন্টমেন্টে যাওয়ার প্রস্তাব দিতে পারেন।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.