Vitamin K Deficiency: ভিটামিন কে-এর ঘাটতি হলে দেহে একাধিক সমস্যা তৈরী হতে পারে, আপনি কী সেই লক্ষণ গুলি সম্পর্কে জানেন?

Vitamin K Deficiency: ভিটামিন কে হাড়কে মজবুত রাখার পাশাপাশি রক্ত জমাট বাঁধতে এবং ফুসফুসের কার্যকারিতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে

হাইলাইটস:

  • ভিটামিন কে লিভারের সমস্যায় ভুক্তভুগি রোগীদের দ্রুত সুস্থ হয়ে উঠতে সাহায্য করে
  • শরীরে ভিটামিন কে-এর ঘাটতি হলে অল্প আঘাতেই আপনার হাড় ক্ষতিগ্রস্ত হতে পারে
  • মহিলাদের ঋতুস্রাবের সময় তলপেটে অসহ্য ব্যথা হলে বুঝতে হবে ভিটামিন কে-এর ঘাটতি রয়েছে

Vitamin K Deficiency: আমাদের দেহের একটি অপরিহার্য ভিটামিন হল ভিটামিন কে। ভিটামিন কে মূলত দেহে রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। পাশাপাশি এই ভিটামিন লিভারের সমস্যায় ভুক্তভুগি রোগীদের দ্রুত সুস্থ হয়ে উঠতে সাহায্য করে।

বিশ্লেষণ করে বলতে হলে, ভিটামিন কে১ রক্ত জমাট বাঁধার কাজে সাহায্য করে। ভিটামিন কে২ হাড়কে মজবুত করতে এবং সামগ্রিক হাড়ের সুস্বাস্থ্য বজায় রাখার কাজে সাহায্য করে। এছাড়াও ভিটামিন কে৩ রয়েছে।

পাশাপাশি ভিটামিন কে ফুসফুসের কার্যকারিতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই বলাই বাহুল্য দেহে ভিটামিন কে-এর ঘাটতি দেখা দিলে হাড়ের সমস্যার পাশাপাশি সিওপিডি, হাঁপানির মতো সমস্যা তৈরী হয়।

ভিটামিন কে শুধুমাত্র হাড়ের স্বাস্থ্য, রক্তপাত জমাট বাঁধার জন্য এবং লিভারের সমস্যার রোগীদের নয়, হাড়ের স্বাভাবিক কার্যকারিতার জন্যও গুরুত্বপূর্ণ ভিটামিন। তাই শরীরে ভিটামিন কে-এর ঘাটতি রয়েছে কিনা, তা জানা অত্যন্ত প্রয়োজন।

শরীরে ভিটামিন কে-এর ঘাটতি হলে অল্প আঘাতেই আপনার হাড় ক্ষতিগ্রস্ত হতে পারে। ফলে হাড় ভেঙে যাওয়ার ঝুঁকি থাকে। এছাড়াও দেহে ভিটামিন কে-এর ঘাটতি হলে অস্টিওপোরোসিসের সমস্যা হওয়ার সম্ভবনা থাকে।

যদি শিরার টান ধরে, চোট লেগে রক্ত জমাট বাঁধে কিংবা ত্বকের উপর নীলচে দাগ দেখা গেলে বুঝতে হবে দেহে ভিটামিন কে-এর ঘাটতি আছে। এমনকী হঠাৎ করে হৃদস্পন্দন বেড়ে যেতে পারে। নিঃশ্বা-প্রশ্বাসেও সমস্যা দেখা দিতে পারে।

মহিলাদের ঋতুস্রাবের সময় তলপেটে ব্যথা হওয়া একটি স্বাভাবিক বিষয়। তবে এই ব্যথা যদি অসহ্য হয়ে ওঠে, তাহলে বুঝতে হবে দেহে ভিটামিন কে-এর ঘাটতি তৈরি হয়েছে।

ভিটামিন কে-এর ঘাটতির আরও কিছু লক্ষণ হল- দেহে কোনও অংশ কেটে গিয়ে রক্তপাত বন্ধ না হওয়া। আবার যদি কখনও নাক দিয়ে অত্যধিক পরিমাণে রক্তপাত হয়, তাহলে বুঝবেন দেহে ভিটামিন কে-এর ঘাটতি রয়েছে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.