Understanding Sore Nipples: স্তনের বোঁটা কেন ব্যথা করে ১০টি সম্ভাব্য কারণ জেনে নিন

Understanding Sore Nipples: স্তনবৃন্তে ব্যথার পিছনে ১০টি সম্ভাব্য কারণ অনুসন্ধান করুন

হাইলাইটস:

  • আপনার স্তনবৃন্তে ব্যথা হতে পারে এমন দশটি সম্ভাব্য কারণ এখানে রয়েছে
  • স্তনের বোঁটা ব্যথার সেই দশটি কারণ জানুন

Understanding Sore Nipples: স্তনের বোঁটা হল সেই জিনিসগুলির মধ্যে একটি যা প্রায় সমস্ত লোকের জন্য স্বাভাবিক যার ঘাগুলি হালকা ব্যথা থেকে প্রকৃত ব্যথা পর্যন্ত। যদিও সঠিক রোগ নির্ণয় এবং চিকিৎসার জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদারকে দেখা সর্বোত্তম বিকল্প, লোকেরা ব্যথার কারণও খুঁজে পেতে পারে এইভাবে তারা সঠিক হস্তক্ষেপের মাধ্যমে পরিস্থিতি কার্যকরভাবে পরিচালনা করতে পারে। আপনার স্তনবৃন্তে ব্যথা হতে পারে এমন দশটি সম্ভাব্য কারণ এখানে রয়েছে:

১. ঘর্ষণ: 

পোশাকের জন্য স্তনে জ্বালা করে এবং বিশেষভাবে আঁটসাঁট এবং মোটা কাপড় ব্যথার কারণ হতে পারে। এটি বিশেষভাবে সত্য যে সময়গুলি ব্যায়াম বা খেলাধুলা হিসাবে পরিচিত যার জন্য বুক এবং অন্যান্য অংশের পুনরাবৃত্ত নড়াচড়ার প্রয়োজন হয়।

২. বুকের দুধ খাওয়ানো: 

বুকের দুধ খাওয়ানোর সময়, মায়েরা সবচেয়ে বেশি যা অনুভব করেন তা হল কোমল স্তনের বোঁটা, বেশিরভাগ ক্ষেত্রেই যখন তারা সন্তান জন্মের প্রথম সপ্তাহে থাকে। ভুল কুঁচি, দুধ এবং দুধের ভারসাম্যহীনতা এবং/অথবা অতিরিক্ত চোষার ফলে স্তনবৃন্তে ব্যথা হতে পারে। এছাড়াও, দুধের নালী আটকে যাওয়া এবং এনগার্জমেন্টও স্তনবৃন্তে ব্যথা হওয়ার কারণ হতে পারে।

৩. হরমোনের পরিবর্তন

ঋতুস্রাব, গর্ভাবস্থা বা মেনোপজের সময় দক্ষ ব্যক্তিদের অন্তর্ভুক্ত হরমোনের মাত্রার ওঠানামার ফলে স্তনের কোমলতা এবং স্তনবৃন্তে অস্বস্তি হতে পারে। হরমোনের গর্ভনিরোধক বা হরমোনের বিকল্প প্রতিকারগুলিও স্তনের সংবেদনশীলতাকে প্রভাবিত করতে পারে।

৪. এলার্জি প্রতিক্রিয়া

প্রায়শই, লোকেরা কিছু কাপড়, লন্ড্রি ডিটারজেন্ট, সাবান, লোশন বা প্রসাধনী পণ্য দ্বারা বিরক্ত হয় যা ত্বকের প্রদাহ এবং স্তনবৃন্তের জ্বালা অন্তর্ভুক্ত করে। আপনার সমস্যা সৃষ্টিকারী অ্যালার্জেনগুলি থেকে মুক্তি পাওয়ার জন্য এটি সনাক্ত করা এবং এড়ানো একটি স্মার্ট কৌশল হবে।

৫. সংক্রমণ

স্তনবৃন্তের অস্বস্তি ছত্রাকের সংক্রমণ, ছত্রাকের সংক্রমণ যেমন থ্রাশ বা ব্যাকটেরিয়া সংক্রমণ, উদাহরণস্বরূপ, সেলুলাইটিস সহ বিস্তৃত ভাইরাসের লক্ষণ। একটি ভিন্ন নোটে, এই সংক্রমণগুলি ব্যথা, ফোলাভাব, লালভাব, স্তনবৃন্তে ব্যথা, সেইসাথে স্তনের স্রাব হতে পারে।

৬. ত্বকের অবস্থা

ত্বকের হুমকি একজিমা, সোরিয়াসিস বা ডার্মাটাইটিসের সাথে সম্পর্কিত এবং এটি স্তনবৃন্তের উপর প্রভাব ফেলে, যার ফলে চুলকানি, লালভাব এবং ব্যথা হয়। সঠিক ত্বকের যত্ন এবং ওষুধের ব্যবস্থা ব্যবহার করে অন্তর্নিহিত ত্বকের সমস্যাগুলি পরিচালনা করা স্তনবৃন্তের অস্বস্তি দূর করার দিকে অনেক দূর এগিয়ে যাবে।

৭. আঘাত বা ট্রমা

মহিলাদের স্তন বা স্তনবৃন্ত অঞ্চলে আঘাত থেকে আঘাতজনিত দাগ হতে পারে, যার মধ্যে অনিচ্ছাকৃত আঘাত এবং/অথবা রুক্ষ হ্যান্ডলিং (যেমন, যৌন উত্তেজনা) বা ছিদ্র করা, যা ব্যথা এবং অস্বস্তির কারণ হতে পারে। গুণগত ক্ষত যত্ন এবং বারবার আঘাতের উচ্চতা প্রদান করা সম্পূর্ণ নিরাময়ের জন্য অপরিহার্য প্রমাণিত হয়।

৮. হরমোনের ওষুধ

কয়েক ধরনের ওষুধ, যেমন বহিরাগত হরমোনজনিত ওষুধের গ্রুপে (যেমন বন্ধ্যাত্বের ওষুধ), প্রতিস্থাপন হরমোন থেরাপি, এবং ওষুধ যা সাময়িকভাবে হরমোন সিস্টেমকে প্রভাবিত করে, স্তনের কোমলতা এবং স্তনবৃন্তের ব্যথার কারণ হতে পারে।

We’re now on WhatsApp- Click to join

৯. স্তন

স্তনের অবস্থার কিছু ক্ষেত্রে যেমন ফাইব্রোসিস্টিক পরিবর্তন, ফাইব্রোডেনোমাস বা সৌম্য স্তন স্তনের কোমলতা এবং স্তনবৃন্তে ব্যথা হতে পারে। রুটিন অস্বাভাবিকতা সাধারণ চেক ডাক্তার দেখা এই ধরনের ক্ষেত্রে সময়মত সনাক্তকরণ এবং সঠিক চিকিৎসা সাহায্য করে।

১০. স্তন ক্যান্সার: 

কম সাধারণ হওয়ার কারণে, স্তনবৃন্তের ব্যথা স্তন ক্যান্সারের অন্যান্য উপসর্গ যেমন পিণ্ড, আকৃতির পরিবর্তন, স্তনবৃন্তের স্রাব বা ত্বক যেটি একধরনের ডিম্পলিং বা ফুসকুড়ির মতো মনে হয় তা দেখাতে পারে। আপনি যদি স্তনবৃন্তের লক্ষণগুলির জন্য এই জাতীয় মূল্যায়ন উপাদানের জন্য স্থানীয় অনুসন্ধান করেন, তাহলে আপনি অবশ্যই লাভবান, দীর্ঘস্থায়ী বা অন্যথায়।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.