Too Much Protein Is Bad For Heart Health: অত্যধিক প্রোটিন আপনার হার্টের স্বাস্থ্যের জন্য খারাপ হতে পারে! বিস্তারিত জানুন

Too Much Protein Is Bad For Heart Health: আপনার হার্ট স্বাস্থ্যের উপর প্রোটিনের প্রভাব কি? জেনে নিন

হাইলাইটস:

  • হার্ট-স্বাস্থ্যকর খাবারের জন্য বিবেচনা
  • হার্টের স্বাস্থ্যের উপর প্রভাবগুলি জানুন

Too Much Protein Is Bad For Heart Health: যদিও পেশী মেরামত, রোগ প্রতিরোধ ক্ষমতা এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য প্রোটিন অপরিহার্য, এটি একটি সুষম খাদ্য বজায় রাখা এবং প্রোটিনের উৎস এবং পরিমাণের বিষয়ে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ।

হার্টের স্বাস্থ্যের উপর প্রভাব:

১. উচ্চ স্যাচুরেটেড ফ্যাট কন্টেন্ট:

অনেক প্রাণী-ভিত্তিক প্রোটিন উৎস, যেমন লাল মাংস, প্রক্রিয়াজাত মাংস এবং পূর্ণ চর্বিযুক্ত দুগ্ধজাত দ্রব্যে স্যাচুরেটেড ফ্যাট বেশি থাকে। স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ খাবার হৃদরোগ এবং স্ট্রোক সহ কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বাড়ায়। এই প্রোটিন উৎসগুলির অত্যধিক পরিমাণে খাওয়া রক্তে এলডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে পারে (সাধারণত “ব্যাড” কোলেস্টেরল নামে পরিচিত), যা ধমনী প্লেকের বিকাশে অবদান রাখে এবং রক্তনালীগুলি সংকুচিত করে।

২. ওজন বৃদ্ধির সম্ভাবনা:

প্রোটিন-সমৃদ্ধ খাবার, বিশেষ করে যেগুলোতে প্রাণিজ প্রোটিনের পরিমাণ বেশি, অতিরিক্ত খাওয়া হলে ওজন বৃদ্ধিতে অবদান রাখতে পারে। প্রোটিন থেকে অতিরিক্ত ক্যালোরি শরীরে চর্বি হিসাবে সংরক্ষণ করা যেতে পারে, যার ফলে ওজন বৃদ্ধি এবং হৃদরোগ, টাইপ ২ ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ সহ স্থূলতা-সম্পর্কিত স্বাস্থ্যের অবস্থার ঝুঁকি বেড়ে যায়।

৩. রক্তচাপের উপর প্রভাব:

কিছু গবেষণা পরামর্শ দেয় যে উচ্চ-প্রোটিন ডায়েট, বিশেষ করে যারা প্রাণিজ প্রোটিন সমৃদ্ধ, রক্তচাপের মাত্রা বাড়াতে পারে। উচ্চ রক্তচাপ হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকির কারণ। যদিও এই অ্যাসোসিয়েশনের অন্তর্নিহিত সঠিক প্রক্রিয়াগুলি সম্পূর্ণরূপে বোঝা যায় না, এটি বিশ্বাস করা হয় যে প্রাণী প্রোটিনের কিছু উপাদান রক্তচাপের মাত্রা বৃদ্ধিতে অবদান রাখতে পারে।

হার্ট-স্বাস্থ্যকর খাবারের জন্য বিবেচনা:

১. চর্বিহীন প্রোটিন উৎস চয়ন করুন:

চর্বিহীন প্রোটিন উৎস যেমন হাঁস, মাছ, লেগুম, টফু এবং কম চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য বেছে নিন। এই বিকল্পগুলি স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ কম এবং লাল এবং প্রক্রিয়াজাত মাংসের অত্যধিক ব্যবহারের সাথে যুক্ত হৃদরোগের উপর নেতিবাচক প্রভাব ছাড়াই প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে পারে।

২. ভারসাম্য প্রোটিন গ্রহণ:

একটি সুষম খাদ্যের লক্ষ্য রাখুন যাতে ফল, শাকসবজি, গোটা শস্য এবং স্বাস্থ্যকর চর্বি সহ বিভিন্ন পুষ্টিসমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত থাকে। কার্বোহাইড্রেট এবং চর্বিগুলির সাথে আপনার প্রোটিন গ্রহণের ভারসাম্য বজায় রাখুন যাতে আপনি হৃদরোগ এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যাগুলির ঝুঁকি কমিয়ে আপনার পুষ্টির চাহিদা পূরণ করছেন তা নিশ্চিত করুন।

৩. প্রক্রিয়াজাত মাংস সীমিত করুন:

প্রক্রিয়াজাত মাংস যেমন বেকন, সসেজ এবং ডেলি মাংসে স্যাচুরেটেড ফ্যাট, সোডিয়াম এবং প্রিজারভেটিভ বেশি থাকে। এই খাবারগুলি আপনার গ্রহণ সীমিত করুন এবং যখনই সম্ভব স্বাস্থ্যকর বিকল্পগুলি বেছে নিন।

৪. অংশের আকার মনিটর করুন:

প্রোটিন-সমৃদ্ধ খাবার খাওয়ার সময় অংশের আকারের দিকে খেয়াল রাখুন। অতিরিক্ত খরচ এবং অত্যধিক ক্যালোরি গ্রহণ এড়াতে উপযুক্ত পরিবেশন মাপের উপর ফোকাস করুন।

We’re now on WhatsApp- Click to join

যদিও প্রোটিন সামগ্রিক স্বাস্থ্যের জন্য একটি অপরিহার্য পুষ্টি, অত্যধিক পরিমাণে গ্রহণ করা, বিশেষ করে উচ্চ স্যাচুরেটেড ফ্যাট থেকে, হৃদরোগের স্বাস্থ্যের উপর সম্ভাব্য নেতিবাচক প্রভাব ফেলতে পারে। চর্বিহীন প্রোটিন উৎসগুলি বেছে নিয়ে, আপনার খাদ্যের ভারসাম্য বজায় রেখে এবং অংশের আকার পর্যবেক্ষণ করে, আপনি এখনও আপনার পুষ্টির চাহিদা মেটাতে হৃদরোগকে সমর্থন করতে পারেন। সর্বদা হিসাবে, আপনার ব্যক্তিগত স্বাস্থ্য লক্ষ্য এবং উদ্বেগের জন্য তৈরি ব্যক্তিগতকৃত খাদ্যতালিকাগত সুপারিশগুলির জন্য একজন স্বাস্থ্যসেবা পেশাদার বা নিবন্ধিত খাদ্য বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা অপরিহার্য।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.