Signs that Your Mental Health is Improving: মানসিক স্বাস্থ্যতার চিহ্নগুলি!

Signs that Your Mental Health is Improving: মানসিক স্বাস্থ্যতার চিহ্নগুলি!

হাইলাইটস:

  • মানসিক স্বাস্থ্যের উন্নতি
  • লক্ষণগুলি
  • কখন চিকিৎসকের প্রয়োজন

Signs that Your Mental Health is Improving: মানসিক স্বাস্থ্যতার চিহ্নগুলি!

যেহেতু বিশ্ব এখনও কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে,এমন অনেক লোক রয়েছে যারা মানসিক স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হচ্ছেন যা চারপাশের বিশৃঙ্খলার কারণে সৃষ্ট হতে পারে বা তাদের সামাজিক ও ব্যক্তিগত চাপের কথা উল্লেখ না করার জন্য এটির দ্বারা উদ্ভূত হয়েছে তাদের জীবনে প্রতিদিনের মাধ্যমে।

এখন মানসিকভাবে সুস্থ থাকার বিষয়ে অনেক কথা হচ্ছে।এই নিবন্ধে,আপনি জানতে পারবেন যে আপনার মন এবং আবেগকে শক্তিশালী করার জন্য আপনার ক্রমাগত প্রচেষ্টা ফলপ্রসূ হচ্ছে কি না।জয়পুর ভিত্তিক ভবিষ্যদ্বাণী অনুশীলনকারী এবং শক্তি নিরাময়কারী বিভা শর্মা বলেছেন যে আপনার মানসিক স্বাস্থ্যের যত্ন নেওয়া হতে পারে:

  1. উন্নত মেজাজ
  2. কোন উদ্বেগ নেই
  3. পরিষ্কার ও ইতিবাচক চিন্তা
  4. গভীর সম্পর্ক
  5. উন্নত আত্মসম্মান এবং আত্মবিশ্বাস

শর্মা নিম্নলিখিত লক্ষণগুলিও উল্লেখ করেছেন,যখন আপনি ভুগছিলেন আগে এটি কেমন ছিল এবং এখন এটি আপনার মানসিক স্বাস্থ্যের অবস্থা নির্দেশ করে।

আগে:আপনি ভাল বোধ করছিলেন না এখন:আপনি কিছুটা ভাল বোধ করছেন

আপনি এখন ভাল,সন্তুষ্ট এবং সুখ,ভালবাসা, আনন্দ এবং সহানুভূতির অনুভূতি অনুভব করার প্রবণতা রাখেন এবং নেতিবাচক আবেগ এবং প্যাটার্নগুলিতে এড়াতে পছন্দ করেন।নিজেকে সুখী এবং আধ্যাত্মিকভাবে ভাল রাখা আপনাকে যে কোনও পরিস্থিতির বিভিন্ন দৃষ্টিকোণ দেখতে সহায়তা করে।যখন জিনিসগুলি ভুল হয়ে যায় তখন আপনি নিজেকে দোষারোপ করবেন না এবং গর্বিতভাবে আপনার ক্রিয়াকলাপের জন্য দায়িত্ব নিন এবং এটি সঠিক করুন।

আগে:আপনি কম আত্মসম্মান অনুভব করছেন এখন:আপনি আরও আত্মবিশ্বাসী বোধ করছেন

আপনার মানসিক অবস্থার কারণে আপনি হতাশ বোধ করছেন তাই আপনাকে অনুপ্রাণিত করতে এবং আপনাকে উৎসাহিত করার জন্য আপনার ভাল সঙ্গ প্রয়োজন যাতে আপনি আপনার চেহারা বা আপনার চেহারা সম্পর্কে অনিরাপদ বোধ না করেন।ক্ষমতা ইতিবাচক চিন্তাভাবনা এবং পারিপার্শ্বিকতা আপনাকে আপনার সমস্ত বিস্ময়কর এবং অনন্য বৈশিষ্ট্যগুলি চিনতে সাহায্য করবে।আপনি কে তা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করতে এবং নিজেকে লালন-পালন করতে সহায়তা করবে।

আগে:আপনি খুশি ছিলেন না

এখন:আপনি খুশি হওয়ার কারণগুলি খুঁজে পান

প্রতিবার ভালো সময় কাটবে এমনটা নয় পরে একটি খারাপ দিন যাওয়া স্বাভাবিক কিন্তু আপনি যদি নিয়মিতভাবে এমন ক্রিয়াকলাপগুলিতে কম সুখ এবং আনন্দ পান যা আপনি পছন্দ করতেন, তবে কিছু ঠিক নেই আপনি বা আপনার জীবন। যখন আপনার কাছে অনুপ্রেরণার জন্য আপনার চারপাশে সমর্থনকারী পিতামাতা এবং বিশ্বস্ত বন্ধুদের মতো সঠিক লোকেরা থাকে,তখন এটি আপনার মনে হয় ততটা কঠিন নাও হতে পারে।

এইরকম নানা পথ আমাদেরকে অবলম্বন করতে হবে নিজেকে খুশি রাখতে।আমরা যদি নিজেকে খুশি রাখি তবেই আমাদের সকল জিনিস সঠিক হবে সব সময় মনে রাখতে হবে প্রথম এবং প্রধান প্রাধান্য নিজেদেরকে দিলে নিজের মানসিক শারীরিক সমস্ত সুস্থতা বজায় থাকবে। সব সময় কিছু কথা মনে রাখতে হবে নিজেদের বিষয়ে-

  1. আমার কঠোর পরিশ্রম সবসময় প্রতিফলিত হবে আমি এটা করতে পারি
  2. আমি ভালোবাসি
  3. আমি শক্তিশালী
  4. আমরা সবাই ভুল করি

মানসিক শান্তি প্রদান করার জন্য কিছু নির্দেশিকা:

  1. কম স্ক্রীন টাইম সহ প্রতি রাতে সঠিক 7-8 ঘন্টা ঘুমানো স্বাস্থ্যকর
  2. সুষম খাবার খাওয়া
  3. প্রতিদিন 30 মিনিটের জন্য ব্যায়াম করা
  4. জল দিয়ে ভাল হাইড্রেট করা মননশীলতা
  5. ধ্যান অনুশীলন করা
  6. ভালো মানুষদের আশেপাশে রাখুন
  7. অতিরিক্ত অ্যালকোহল এবং ক্যাফিন সেবন এড়িয়ে চলুন

কখন আমাদের চিকিৎসকের প্রয়োজন:

যদি এই স্বাস্থ্যকর অভ্যাসগুলি এখনও আপনার মানসিক স্বাস্থ্যের উন্নতি না করে,তবে আপনাকে অবশ্যই একজন স্বাস্থ্য বিশেষজ্ঞের সাহায্য নিতে হবে।আপনি কিসের মধ্য দিয়ে যাচ্ছেন সে সম্পর্কে আপনার যত্ন প্রদানকারীর সাথে কথা বলুন এবং আপনার সম্পর্কিত প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত থাকুন:

  1. বর্তমান পরিস্থিতি
  2. চিকিৎসা ইতিহাস
  3. শারীরিক লক্ষণ
  4. বর্তমান উদ্বেগ
  5. চিন্তাভাবনা এবং অনুভূতি
  6. অ্যালকোহল বা মাদকের ব্যবহার সম্পর্ক

এইরকম স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.