Side Effects of Drinking Cold Water: গরমে ফ্রিজের ঠান্ডা জলে চুমুক দিচ্ছেন? এই ভুলেই পিছু নিতে পারে একাধিক জটিল-কুটিল অসুখ!

Side Effects of Drinking Cold Water: ঠান্ডা জলপানের কারণে কোন কোন সমস্যা পিছু নিতে পারে? রইল উত্তর

হাইলাইটস:

  • তীব্র দাবদাহের মধ্যে কিছুটা শান্তি পেতে অনেকেই নিয়মিত ঠান্ডা জলপান করছেন
  • আর এমন ভুলের কারণেই তাঁদের পিছু নিচ্ছে কয়েকটি জটিল অসুখ
  • গরমের দিনে নিয়মিত ঠান্ডা জলপান করলে কী কী ক্ষতি হতে পারে জেনে নিন

Side Effects of Drinking Cold Water: এই গরমের দাবদাহ থেকে কিছুটা স্বস্তি পেতে অনেকেই ফ্রিজ থেকে ঠান্ডা জল বের করে সরাসরি গলায় ঢালছেন। আর সাধারণ মানুষের এহেন ঠান্ডা জল প্রীতি দেখেই চোখ কপালে উঠেছে বিশেষজ্ঞদের। তাঁরা জানাচ্ছেন, এই গরমে কথায় কথায় ফ্রিজের ঠান্ডা জলে চুমুক দেওয়া চলবে না। এমন করলে একাধিক জটিল অসুখের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়বে। তাই আর সময় নষ্ট না করে গরমের দিনে নিয়মিত ঠান্ডা জলপান করার কয়েকটি ক্ষতিকর দিক সম্পর্কে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

হজমে সমস্যা হবে 

অনেকেই খাবার খাওয়ার সময় ঠান্ডা জল পান করেন। আর এই ভুলটার কারণেই তাঁদের হজমক্রিয়া ব্যহত হয়। শুধু তাই নয়, নিয়মিত ঠান্ডা জলপান করলে খাবারে মজুত নানা পুষ্টিগুণও শরীর গ্রহণ করতে চায় না।

হতে পারে গলা ব্যথা

তীব্র গরম থেকে ঘরে ফিরেই ফ্রিজের ঠান্ডা জলে চুমুক দিলে গলায় ব্যথা হওয়ার আশঙ্কা বাড়ে। এমনকী বুকে এবং মাথায় কফও জমতে পারে। সেই সঙ্গে হতে পারে নাছোড়বান্দা কাশি।

​বৃদ্ধি পাবে ওজন​

নিয়মিত ঠান্ডা জলপান করলে কিন্তু শরীর থেকে মেদের বহর কমবে না। কারণ ঠান্ডা জলের কারসাজিতে শরীরের ফ্যাট মেটাবোলিজম ধীর হয়ে যাবে। ফলে ওজন বাড়তে শুরু করে। তাই ওজনের কাঁটা নিম্নমুখী করার ইচ্ছে থাকলে আজ থেকেই ঠান্ডা জলপানের লোভ সামলে নিন।

​কমতে পারে হার্টরেট

নিয়মিত ঠান্ডা জলপান করলে কিন্তু হৃদগতি কমে যেতে পারে। আর সেই কারণেই একাধিক প্রাণঘাতী সমস্যা পিছু নিতে পারে। তাই যতই গরম বাড়ুক না কেন, কথায় কথায় ঠান্ডা জল খাওয়ার ভুলটা কিন্তু করবেন না।

​হতে পারে একাধিক সমস্যা

অনেকেই শরীরচর্চা করার পর হুট করে ঠান্ডা জলপান করে ফেলেন। আর এই কাজটার কারণেই দেহের তাপমাত্রা হুট করে বদলে যায়। আর তাপমাত্রাজনিত এমন তারতম্যের সঙ্গে শরীর ঠিক মানিয়ে উঠতে পারে না। আর সেই জন্যই ক্রনিক ব্যথা থেকে শুরু করে পেটের সমস্যা সহ একাধিক রোগের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

1 Comment

Leave a Reply

Your email address will not be published.