Restrictive Food Intake: কেউ কি খাবারকে ভয় পায়? ARFID সম্পর্কে জানুন, এমন একটি ব্যাধি যা আপনাকে খাবারের ভয় দেখায়

Restrictive Food Intake: পরিহারকারী/নিষেধমূলক খাদ্য গ্রহণের ব্যাধি (ARFID) কী?

হাইলাইটস:

  • এটির সাধারণ লক্ষণগুলি দেখুন
  • কি কি সমস্যা হতে পারে
  • এটি হলে কি করা যেতে পারে?

Restrictive Food Intake: আমরা খাওয়ার ব্যাধিগুলির কথা শুনেছি যেখানে মানুষের অস্বাভাবিক খাওয়া এবং অতিরিক্ত খাওয়ার অভ্যাস থাকে। কিন্তু আপনি কি জানেন, এমন একটি ‘ইটিং ডিসঅর্ডার’ রয়েছে যা একজন মানুষকে খাবারের ভয় দেখাতে পারে।

ARFID, যা পরিহারকারী/নিষেধযুক্ত খাদ্য গ্রহণের ব্যাধি হিসাবে বিস্তৃত হয় একটি খাদ্যাভ্যাস যা শিশুদের প্রভাবিত করে এবং তাদের খাদ্যাভ্যাসে দেখা যায় যে তাদের খাদ্য পছন্দের ক্ষেত্রে অত্যন্ত বাছাই করা বা খাবার থেকে ভয়ের লক্ষণ দেখা যায়। ভয় এমন কিছু জিনিস এবং দৃষ্টান্ত থেকে তৈরি হতে পারে যেমন যখন তারা জানে যে তারা খেতে হবে যখন তাদের খাওয়ার আগ্রহ নেই, খাবারের তাপমাত্রা উপায় নয়, তারা এটি পছন্দ করে বা কোন নতুন খাওয়া বা স্বাদ গ্রহণের ভয়।

২০১৯ সালে, এই ব্যাধিটি অনেক মনোযোগ পেয়েছিল যখন এটি আবির্ভূত হয়েছিল যে কয়েক বছর ধরে শুধু খাস্তা, চিপস এবং সাদা রুটি খাওয়ার পরে, যুক্তরাজ্যের একটি কিশোর ছেলে স্থায়ী দৃষ্টিশক্তি এবং শ্রবণশক্তি হারিয়েছে। তার প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে যে কিশোরটি ARFID-তে ভুগছিল এবং শুধুমাত্র “সীমিত এবং বাছাই করা খাওয়া” এর পরিবর্তে তার সীমিত ডায়েটে আটকে ছিল কারণ তার পক্ষে অন্যান্য খাবারের স্বাদ পরিচালনা করা কঠিন ছিল। ARFID একটি গুরুতর ব্যাধি, এবং নিঃসন্দেহে, অনেক লোকই এটিকে চিনতে পারে না এবং ভাবতে পারে না যেভাবে এটি চিন্তা করা উচিত।

এটির সাধারণ লক্ষণ-

– কোষ্ঠকাঠিন্য, পেটে ব্যথা, ভারসাম্যহীনতা

– অতিরিক্ত শক্তি বা অলসতা

– খাবারের সময় সম্পর্কে অস্পষ্ট গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা

– খাওয়ার পরিমাণের জন্য নিজেকে সীমাবদ্ধ করা

– খাবারের সাথে অত্যন্ত পছন্দ করা

– দম বন্ধ করা বা ভয়ের সাথে বমি হওয়া

– ক্ষুধার অভাব, খাবারে আগ্রহ নেই

– শরীরের ইমেজ ভয়, অপেক্ষা লাভ ভয়

কি কি সমস্যা হতে পারে-

– অপর্যাপ্ত খাদ্য গ্রহণের ফলে পুষ্টির ঘাটতি

– ওজন হ্রাস (প্রাপ্তবয়স্কদের) বা ওজন বৃদ্ধি ব্যর্থতা (শিশুদের)

– কর্মক্ষেত্রে মনোসামাজিক অবনতি

– পুষ্টির স্বাস্থ্য সংরক্ষণের জন্য সম্পূরক নির্ভরতা

গবেষণা অনুসারে , প্রকাশিত কেসগুলির মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ শতাংশ (১৭.১ শতাংশ [৭৬ এর মধ্যে ১৩]) ভিটামিন এ-এর অভাবের জন্য গৌণ চোখের ব্যাধি জড়িত। থায়ামিন, ভিটামিন বি -১২ এবং ভিটামিন ডি অন্যান্য প্রাথমিক পুষ্টির ঘাটতি চিহ্নিত করা হয়েছিল। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের ওজন স্ট্যাটাস ক্যাটাগরি অনুযায়ী যাদের বডি মাস ইনডেক্স বা বয়সের জন্য ওজনের শতকরা ৬২.৯ শতাংশ (৩৫ টির মধ্যে ২২টি) রোগীর স্বাভাবিক ওজন সীমার মধ্যে ছিল। সুতরাং, এটি এমন নয় যে ARFID খাবারের বিষয়ে বাছাই করা জিনিস হতে পারে। এটা সত্যিই গুরুতর স্বাস্থ্য বিপদ হতে পারে।

এটি হলে কি করা যেতে পারে?

যেহেতু ব্যাধিটি একটি খুব অনন্য প্রকৃতির এবং লক্ষণগুলি ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হয়, তাই এর চিকিৎসা বিভিন্ন ব্যক্তির ক্ষেত্রে অনন্য। একজনকে অবশ্যই বিশেষভাবে প্রশিক্ষিত পেশাদারদের সাথে পরামর্শ করার চেষ্টা করতে হবে যারা সঠিক চিকিৎসা পেতে এই ধরনের অসুস্থতার সাথে মোকাবিলা করতে পারে। তবুও, প্রথম ধাপ হল উপসর্গ শনাক্ত করা।

এইরকম আরও জীবন ধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.