Reduce Uric Acid Level Naturally: আপনার ইউরিক অ্যাসিড কি বেড়েছে? এই জিনিসগুলো খাওয়া শুরু করুন, হাত-পা ফোলা ভাব দূর হয়ে যাবে

Reduce Uric Acid Level Naturally
Reduce Uric Acid Level Naturally

Reduce Uric Acid Level Naturally: প্রাকৃতিকভাবে ইউরিক অ্যাসিডের মাত্রা হ্রাস করুন

Reduce Uric Acid Level Naturally: আমাদের শরীরে ইউরিক অ্যাসিড বেড়ে যাওয়াকে ভালো মনে করা হয় না। এটি রক্তে পাওয়া একটি রাসায়নিক, যা পিউরিন নামক পদার্থ ভেঙ্গে গেলে তৈরি হয়। এর বৃদ্ধির সবচেয়ে বড় অসুবিধা হল আপনি কিডনি রোগের শিকার হতে পারেন। এছাড়াও এটি হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং ফ্যাটি লিভারের কারণ হতে পারে।

এখন প্রশ্ন হলো ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখবেন কীভাবে? স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে আপনি আপনার প্রতিদিনের খাবারের উন্নতির মাধ্যমে শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বৃদ্ধি রোধ করতে পারেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই খাবারগুলো যা ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখতে পারে।

কলা

যদি আপনার শরীরে খুব বেশি ইউরিক অ্যাসিড থাকে তবে এটি স্ফটিক তৈরি করতে পারে, যা আপনার জয়েন্টগুলোতে ফোলাভাব এবং ব্যথা হতে পারে। এমন পরিস্থিতিতে উচ্চ ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে কলা খান। এটি প্রাকৃতিকভাবে ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণ করে। এতে খুব কম পিউরিন থাকে। এটি ভিটামিন সি-এরও একটি ভালো উৎস। এমন অবস্থায় বাতের ব্যথা হলেও কলা খেতে পারেন।

কম চর্বিযুক্ত দুধ এবং দই খান

অনেক গবেষণায় দেখা গেছে যে কম চর্বিযুক্ত দুধ এবং কম চর্বিযুক্ত দই খাওয়া ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে অনেক সাহায্য করতে পারে। আপনার শরীর থেকে ইউরিক অ্যাসিড দূর করতে সাহায্য করে। তাই ইউরিক অ্যাসিডের মাত্রা বেশি থাকলে শুধুমাত্র কম চর্বিযুক্ত দুধ এবং কম চর্বিযুক্ত দই খাওয়া উচিত।

কফি

কফি শরীরের পিউরিন ভেঙ্গে ফেলা এনজাইমের বিরুদ্ধে কাজ করে। যা ইউরিক অ্যাসিড উৎপাদনের হার কমিয়ে দেয়। উপরন্তু, এটি আপনার শরীরের ইউরিক অ্যাসিড নির্গত করার হারকেও বাড়িয়ে দেয়। এমন পরিস্থিতিতে, আপনি কফি খেতে পারেন বা আপনার খাদ্যতালিকায় ক্যাফেইন যুক্ত জিনিস অন্তর্ভুক্ত করতে পারেন।

We’re now on WhatsApp- Click to join

কিউই

ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখতে খাদ্যতালিকায় কিউই অন্তর্ভুক্ত করা যেতে পারে। এতে ভিটামিন সি, ভিটামিন ই, পটাসিয়াম এবং ফোলেট পাওয়া যায়, যা শরীর থেকে টক্সিন দূর করতেও সাহায্য করে। নিয়মিত কিউই খেলে শুধু ইউরিক অ্যাসিডই নিয়ন্ত্রণ করা যায় না পেট সংক্রান্ত যাবতীয় সমস্যাও দূরে রাখা যায়।

সাইট্রাস ফল খান

আপনি যদি আমলা, লেবু, কমলা, পেঁপে এবং আনারসের মতো সাইট্রাস ফল খান যা ভিটামিন সি সমৃদ্ধ, টেরেফয় ইউরিক অ্যাসিড কমাতে পারে। এগুলো প্রাকৃতিকভাবে ইউরিক অ্যাসিডের উচ্চ মাত্রা কমাতে সাহায্য করে।

খাদ্যতালিকাগত ফাইবার গ্রহণ করুন

ওটস, চেরি, আপেল, নাশপাতি, স্ট্রবেরি, ব্লুবেরি, শসা, গাজর এবং বার্লির মতো খাবারে উচ্চ পরিমাণে দ্রবণীয় ফাইবার থাকে। এগুলো নিয়মিত সেবন করুন। খাদ্যতালিকাগত ফাইবার ব্যবহার সিরাম ইউরিক অ্যাসিড ঘনত্ব হ্রাস করে।

এই লক্ষণগুলি নির্দেশ করে যে ইউরিক অ্যাসিড বেড়েছে

  • শরীরের জয়েন্টগুলোতে ব্যথা
  • উঠতে এবং বসতে অসুবিধা
  • ফোলা আঙ্গুল

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.