Protein as a vegan: কিভাবে একটি নিরামিষাশী হিসাবে প্রোটিন পেতে পারেন; এটি একটি পকেট-বন্ধুত্বপূর্ণ খাদ্য!

Protein as a vegan: নিরামিষভোজী হওয়ার অর্থ এই নয় যে উচ্চ প্রোটিন গ্রহণের সাথে আপস করা!

হাইলাইটস:

  • নিরামিষাশী হিসাবে কিভাবে আপনি প্রোটিন পেতে পারেন
  • উচ্চ প্রোটিন গ্রহণের সাথে আপস না করা!
  • বিস্তারিত আলোচনা

Protein as a vegan: লোকেরা হয় একটি সহানুভূতিশীল বা স্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে একটি নিরামিষ খাদ্য বেছে নেয় এবং এটি সম্পর্কে বেশ কিছু ভুল ধারণা রয়েছে যে একটি সত্যিকারের উদ্ভিদ-ভিত্তিক খাদ্য আমাদের আমিষ খাদ্য থেকে পাওয়া প্রোটিন দিতে পারে না। নিরামিষাশী খাদ্যে প্রোটিন কীভাবে পাওয়া যায় সে সম্পর্কে বেশ কয়েকটি নিবন্ধ রয়েছে এবং নিরামিষাশী খাবারে প্রোটিনের এই প্রয়োজনীয়তা পূরণ করার জন্য, লোকেরা সয়াবিনের দিকে ঝুঁকছে, যেখানে মোটামুটি উচ্চ পরিমাণে উদ্ভিদ ভিত্তিক প্রোটিন রয়েছে।

ভেগানিজম শুরু হয়েছিল 1944 সালে যখন ডোনাল্ড ওয়াটসন, একজন ইংরেজ কাঠমিস্ত্রি “ভেগান” শব্দটি তৈরি করেছিলেন এবং যারা মাংসের পাশাপাশি দুগ্ধজাত পণ্য পরিহার করে তাদের জন্য ইংল্যান্ডের ভেগান সোসাইটি প্রতিষ্ঠা করেছিলেন। ভেগানিজমের ধারণাটি অবশ্য 1806 সালের প্রথম দিকে রূপ নিতে শুরু করেছিল। 21 শতকে, ভেগানিজম এমন লোকদের সাথে যুক্ত হয়েছে যারা বাণিজ্যিক পশুপালন সেক্টরে প্রাণীদের উপর চলমান নিষ্ঠুরতা সম্পর্কে সচেতন। তবুও, জনপ্রিয় ধারণাটি হল যে একটি নিরামিষ খাদ্য মানে নিয়মিতভাবে প্রোটিনের উচ্চ গ্রহণের সাথে আপস করা। এই কারণেই অনেক লোক যারা নিরামিষাশী ডায়েটে স্যুইচ করতে চায় তারা উদ্ভিদ-ভিত্তিক ডায়েটে কীভাবে প্রোটিন পাওয়া যায় সেরকম প্রশ্ন জিজ্ঞাসা করছে। সুতরাং, আসুন ভেগান প্রোটিনের সর্বোত্তম উত্সগুলি দেখে নেওয়া যাক যা মাংস এবং প্রাণীজ পণ্যের শক্তিশালী বিকল্প হিসাবে দাঁড়াতে পারে।

সয়া পণ্যগুলি কি:

উচ্চ উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের একমাত্র উৎস আরও নিরামিষাশীদের জন্য, টফু, টেম্পেহ এবং এডামেম বিনের মতো সয়া পণ্যগুলি নিরামিষাশী উচ্চ-প্রোটিন খাবারের একমাত্র বিকল্প। এর প্রতিটিতে প্রায় 10, 15, এবং 8 গ্রাম প্রোটিন প্রতি ½ কাপ পরিবেশন করা হয়। এখন উচ্চ প্রোটিন নিরামিষ খাবারের জন্য, এই পরিসংখ্যানগুলি বেশিরভাগ নিরামিষাশীদের জন্য বেশ সন্তোষজনক বলে মনে হতে পারে তবে প্রকৃতপক্ষে, ভেগান প্রোটিনের আরও সুস্পষ্ট উত্স রয়েছে যা মূলত অনাবিষ্কৃত রয়ে গেছে। বাদাম এবং চিনাবাদাম প্রতি ½ কাপ পরিবেশনে 16 এবং 20 গ্রাম শক্ত উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন সরবরাহ করে। বকউইট এবং ওটস এছাড়াও উদ্ভিদ ভিত্তিক প্রোটিনের একটি সমৃদ্ধ উৎস অফার করে, যার পরিমাণ যথাক্রমে প্রতি 100 গ্রাম পরিবেশনে প্রায় 5 এবং 10 গ্রাম প্রোটিন।

মাইকোপ্রোটিন এবং সিটান হল উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের অন্যান্য সমৃদ্ধ উৎস যা বেশিরভাগ নিরামিষাশীরা জানে না। মাইকোপ্রোটিন একটি মাশরুমের মতো ছত্রাক থেকে পাওয়া যায় এবং এতে প্রতি ½ কাপ পরিবেশনে 13 গ্রাম প্রোটিন থাকে। একইভাবে, Seitan হল ভেগান প্রোটিনের আরেকটি উৎস যা গমের আঠা এবং কিছু মশলা থেকে তৈরি। যখন এটি সয়া সস দিয়ে রান্না করা হয়, তখন এটি একটি থালা তৈরি করে যা প্রতি ½ কাপ পরিবেশনে 21 গ্রাম ভেগান প্রোটিন সরবরাহ করে। পছন্দের উচ্চ প্রোটিন নিরামিষ খাবারের এই ধরনের বিস্তৃত বৈচিত্র্য একাধিক উপায়ে আছে, কীভাবে একটি নিরামিষ খাদ্যে প্রোটিন পাওয়া যায় সেই প্রশ্নের উত্তর দিয়েছেন।

কোনটি ভালো, প্রাণী প্রোটিন বা উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন:

প্রাণী প্রোটিনগুলিকে সম্পূর্ণ প্রোটিনের উৎস হিসাবে বিবেচনা করা হয় কারণ মাংস এবং ডিমের মতো প্রাণীজ পণ্যগুলিতে মানবদেহের প্রয়োজনীয় সমস্ত প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড থাকে। সয়া পণ্য এবং কুইনোয়ার মতো উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনেও সমস্ত প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড রয়েছে তবে কিছু বৈচিত্র আনতে এবং আরও উচ্চ প্রোটিন নিরামিষ খাবার অন্তর্ভুক্ত করতে, আপনি আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় বাদাম, বীজ এবং মসুর ডাল যোগ করতে পারেন যাতে আপনার শরীর তার প্রয়োজনীয়তা পায়। অ্যামিনো অ্যাসিড, ইউএস ইনস্টিটিউট অফ মেডিসিন দাবি করে যে ডায়েটারি রেফারেন্স ইনটেক (ডিআরআই) অনুসারে, মানবদেহের প্রতি কিলোগ্রাম শরীরের ওজনের জন্য ন্যূনতম 0.8 গ্রাম প্রোটিন প্রয়োজন এবং এই সামঞ্জস্য বজায় রাখার জন্য, ভেগানদের উচ্চ প্রোটিন ভেগান খাওয়া দরকার।

উচ্চ প্রোটিন ভেগান ফুডের জন্য পকেট চিমটি:

মিনিমাইজ করা PETA, বিশ্বব্যাপী সর্ববৃহৎ পশু কল্যাণ সংস্থা, যারা ভেগানিজমে রূপান্তরিত হতে চায় এবং উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন গ্রহণ করতে চায় তাদের জন্য সহজে অনুসরণযোগ্য নির্দেশিকাগুলির একটি সম্পূর্ণ সেট আলাদা করে রেখেছে, তাও বাজেটের মধ্যে। এটি একটি বহুল পরিচিত সত্য যে নিরামিষাশী পণ্যগুলি উৎপাদন করা সস্তা কারণ এতে পশু পালন এবং পশুপালনের সাথে জড়িত উচ্চ ব্যয় জড়িত নয়। পশু প্রোটিনের জন্য ভেগান বিকল্পগুলি সুপারমার্কেটের তাকগুলি আগের চেয়ে বেশি গ্রহণ করছে, যা সাধারণ লোকেদের কাছে সহজেই অ্যাক্সেসযোগ্য করে তুলেছে। যখন উচ্চ প্রোটিন নিরামিষ খাবারের জন্য পকেট-চিমটি আসে, তখন PETA মসুর ডাল, মটরশুটি, ওটমিল, হুমাস, সয়াবিন এবং বেকড আলুকে নিরামিষাশীদের জন্য উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের সাশ্রয়ী উৎস হিসাবে প্রস্তাব করে।

ভারতে কি সাশ্রয়ী মূল্যের উচ্চ প্রোটিন ভেগান খাবার:

সম্ভব পুষ্টির খামির, মসুর ডাল, বিভক্ত সবুজ মটর, সিটান, টেম্পেহ, টোফু এবং ছোলা উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের দুর্দান্ত উৎস এবং তদুপরি, এগুলি ভারতের মধ্যে সাশ্রয়ী মূল্যে পাওয়া যেতে পারে। এই উপাদানগুলি সাধারণত বেশিরভাগ সুপারমার্কেট এবং এমনকি ভারতের কিছু অঞ্চলে স্থানীয় তাজা সবজি বাজারে পাওয়া যায়। অতএব, উচ্চ প্রোটিন নিরামিষ খাবারে স্যুইচ করা আর আপনার পকেটের জন্য উদ্বেগ হওয়া উচিত নয়।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন। 

Leave a Reply

Your email address will not be published.