Postpartum Depression: প্রসবোত্তর বিষণ্নতায় হরমোন কতক্ষণ স্থায়ী হয়?

Postpartum Depression: গর্ভাবস্থার পর একটি সম্পূর্ণ আবেগপূর্ণ রোলারকোস্টার রাইড। এখানে আমরা আপনাকে আপনার প্রসবোত্তর বিষণ্নতা কাটিয়ে উঠতে সাহায্য করব

হাইলাইটস:

  • প্রসবোত্তর বিষণ্নতায় কি?
  • প্রসবোত্তর বিষণ্নতা নিরাময়ে প্রতিদিন ব্যায়াম করার অনেক উপকারিতা আছে
  • ভালো করে খাওয়া দাওয়া করতে হবে
  • নিজেকে সময় দিন

Postpartum Depression: দীর্ঘ ৯ মাস অপেক্ষার পর, প্রথমবার আপনার শিশুকে এক নজরে দেখা অবশ্যই আপনার জীবনের অন্যতম স্মরণীয় অভিজ্ঞতা। আপনি একটি শিশুর জন্ম দেওয়ার পরের সময়টি অনেক আবেগ দিয়ে পূর্ণ হতে পারে। আনন্দ থেকে ভয় থেকে দুঃখ, আপনি যেকোনো কিছু অনুভব করতে পারেন।

প্রসবোত্তর বিষণ্নতা হল শারীরিক, মানসিক এবং আচরণগত পরিবর্তনের একটি জটিল মিশ্রণ যা একটি শিশুর জন্ম দেওয়ার পরে একজন মহিলার মধ্যে ঘটে।

আপনিও যদি প্রসবোত্তর বিষণ্ণতায় ভুগছেন, তাহলে আমরা আপনাকে আপনার মোকাবেলায় সাহায্য করতে এসেছি।

১. ব্যায়াম পুনরায় প্রবর্তন:

প্রসবোত্তর বিষণ্নতা নিরাময়ে প্রতিদিন ব্যায়াম করার অনেক উপকারিতা রয়েছে। এটি পেটের পেশীগুলিকে শক্তিশালী করতে সহায়তা করে। এটি শক্তি বৃদ্ধি করে। এটি গর্ভাবস্থায় আপনার যে অতিরিক্ত ওজন বেড়েছে তা কমাতেও সাহায্য করে।

২. ভালো করে খান:

শুধুমাত্র স্বাস্থ্যকর খাওয়া আপনাকে প্রসবোত্তর বিষণ্নতা নিরাময়ে সাহায্য করবে না। সেই সঙ্গে পুষ্টিকর খাবার খাওয়া আবশ্যক। গ্রীক দই এবং অন্যান্য দুগ্ধজাত দ্রব্য যেমন দুধ এবং সি হিজ পান করুন, এগুলি প্রোটিন এবং ভিটামিন ডি এর দুর্দান্ত উৎস।

৩. নিজেকে সময় দিন:

নিদ্রাহীন রাতের চাপ এবং যত্ন নেওয়ার দায়িত্ব আপনাকে একেবারে বিরক্তিতে ফেলে দিতে পারে আপনি নিজেকে বুকের দুধ খাওয়ানো বা আপনার শিশুর পিছনে সব সময় দৌড়াতে আটকে থাকতে পারেন। নিজের জন্য কিছু ডেডিকেটেড “আপনার জন্য সময়” নির্ধারণ করুন হাঁটার জন্য যান, একটু ভালো করে ঘুমানোর চেষ্টা করুন বা শুধু যোগব্যায়াম বা ধ্যান করে আপনার সময় ব্যয় করুন।

৪. ঘুমের সাথে আপস করবেন না:

আপনি যখন নবজাতকের সাথে আচরণ করছেন তখন দিনে ৮ ঘন্টা ঘুম পাওয়া কঠিন বলে মনে হতে পারে। কিন্তু দুর্বল ঘুমের চক্র আপনার স্বাস্থ্যের অবনতি ঘটায়। সমস্ত কাজগুলি করার তাগিদকে প্রতিহত করুন যা পিলিং আপ করে এবং একটি ভালো ঘুমের জন্য বিছানায় যান।

উপসংহার:

প্রসবোত্তর বিষণ্নতা একাকী, কষ্টদায়ক এবং ভীতিকর হতে পারে কিন্তু শুধু আপনার ছোট্টটির মুখে হাসি দেখা আপনাকে এই কঠিন সময়কে ধীরে ধীরে কাটিয়ে উঠতে সাহায্য করবে।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.