Pasta Health Benefits: সুস্থ থাকতে চাইলে কি দূরে থাকতে হবে পাস্তা খাওয়া থেকে? জেনে নিন সত্যিটা

Pasta Health Benefits: ছোট থেকে বড় সকলের কাছেই স্বাদে সেরার সেরা শিরোপা পাওয়া পাস্তা কি সত্যিই অস্বাস্থ্যকর?

হাইলাইটস:

  • খাবারের তালিকায় বেশ জনপ্রিয় এই ইটালিয়ান ডিশ
  • যদিও পাস্তা খাওয়া আদৌ স্বাস্থ্যকর কিনা সেই নিয়ে রয়েছে বিতর্ক
  • আসলে বানানোর কায়দায় ক্ষতিকারক হয়ে ওঠে পাস্তা

Pasta Health Benefits: আট থেকে আশি সকলের কাছেই বেশ পছন্দের পাস্তা। চাউমিন, ২ মিনিট নুডলসের পাশাপাশি মুখরোচক খাবারের তালিকায় বেশ জনপ্রিয় এই ডিশ। যদিও পাস্তা খাওয়া আদৌ স্বাস্থ্যকর কিনা সেই নিয়ে রয়েছে বিতর্ক।

অনেকে বলছেন, পাস্তায় রয়েছে ব্যাড কোলেস্টেরল। আবার কারও দাবি, আসলে বানানোর কায়দায় ক্ষতিকারক হয়ে ওঠে পাস্তা। আসুন জেনে নেওয়া যাক সত্যিটা।

We’re now on WhatsApp – Click to join

সত্যিই কি পাস্তা অস্বাস্থ্যকর?

পাস্তা মূলত ময়দা দিয়ে তৈরি হয়। বানানোর পদ্ধতিতে এতে অনেক সময় জোড়ে ট্র্যান্স ফ্যাটও। ফলে এক্ষেত্রে পাস্তাকে পুষ্টিবিদরা অস্বাস্থ্যকর বলে আখ্যা দেন। যদিও কী উপাদান দিয়ে পাস্তা বানানো হচ্ছে তা গুরুত্বপূর্ণ। আটার পাস্তা সবজি দিয়ে তৈরী করা গেলে ওয়েল ব্যালান্সড ডায়েট ডিশ হতে পারে। পুষ্টির সাথে খিদে মিটিয়ে ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে পাস্তা, এমনটাই মত বিশেষজ্ঞদের।

উপযুক্ত পাস্তা বেছে নিন

পুষ্টিগুণ খুঁজতে গেলে কেনার সময় উপযুক্ত পাস্তা বেছে নিতে হবে। এতে রয়েছে প্রচুর কার্বোহাইড্রেট এবং প্রোটিন। সাদা ময়দার পরিবর্তে হোলগ্রেন পাস্তা খেলে স্বাদ ও পুষ্টিগুণ দুই বজায় থাকবে। আটা থেকে ছাতু দিয়েও তৈরি পাস্তাও বাজারে মেলে। তাই এই উপাদানের পাস্তা দিয়ে তৈরি পদ হবে পুষ্টিতে ভরপুর।

পাস্তা খেয়েও ডায়েট করা যায়

পোশন কন্ট্রোলের ক্ষেত্রে পাস্তা দারুণ উপযোগী। সবজি, পনির দিয়ে পাস্তা তৈরী করলে অল্প পরিমাণেই ভরবে পেট আর সঙ্গে মনও।

পাস্তাকে স্বাস্থ্যকর বানাবেন কী ভাবে?

ময়দার পাস্তার পরিবর্তে, হোল গ্রেণ, চাল বা ছোলার ছাতুর পাস্তা অনেক বেশি স্বাস্থ্যকর। পাস্তায় চিজ, মেয়োর পরিমাণ কমিয়ে সবজির পরিমাণ বাড়ালেই স্বাদের সাথে জুড়বে পুষ্টিগুণও। এছাড়া বাজারের সসের বদলে বাড়িতে তৈরি টমেটো পিউরি ও হার্বস ব্যবহার করলেও পাস্তার স্বাস্থ্যগুণ বাড়বে। তাহলেই নির্ভয়ে খাওয়া যাবে এই ইটালিয়ান ডিশ।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.