Paneer VS Chicken: আপনার জন্য কোনটা ভালো, চিকেন না পনির? এটি শরীর গঠনের জন্য সেরা বিকল্প

Paneer VS Chicken
Paneer VS Chicken

Paneer VS Chicken: পনির এবং চিকেনের মধ্যে সবচেয়ে স্বাস্থ্যকর কোনটি জানেন?

Paneer VS Chicken: যারা জিমে যায় তারা বেশিরভাগই স্বাস্থ্যকর প্রোটিনের সন্ধানে থাকে, তাই তাদের বেশিরভাগই দুটি বিকল্প থাকে। চিকেন এবং পনির। কিন্তু আপনি কী কখনো ভেবে দেখেছেন এই দুটির মধ্যে কোনটি আপনার জন্য ভালো? পনির হিমোগ্লোবিন উন্নত করে এবং ব্রঙ্কাইটিস, হাঁপানি, কাশি এবং সর্দির মতো রোগের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতেও সাহায্য করতে পারে। এটি শিশুদের জন্যও স্বাস্থ্যকর।

এছাড়া চিকেনের অনেক উপকারিতা রয়েছে। চিকেনের চর্বিহীন প্রোটিন অ্যামিনো অ্যাসিডের একটি বড় উৎস। মুরগির মাংস খাওয়া পেশী এবং হাড়ের স্বাস্থ্যকে শক্তিশালী করতে সাহায্য করতে পারে। আপনি যদি চিকেন এবং পনির উভয়ই উপভোগ করেন, এখানে উভয়ের সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কারণ রয়েছে যা আপনাকে সঠিক বিকল্প নির্বাচন করতে সহায়তা করবে। এমন পরিস্থিতিতে আজ এই প্রবন্ধে আমরা জানার চেষ্টা করব পনির ও মুরগির মাংসের মধ্যে কোনটি আমাদের স্বাস্থ্যের জন্য বেশি উপকারী এবং কেন?

চিকেন:

যখন এটি আমিষ খাবারের বিকল্পগুলির ক্ষেত্রে আসে, তখন মুরগি একটি দুর্দান্ত পছন্দ হিসাবে প্রমাণিত হয়, কারণ এটি অ্যামিনো অ্যাসিডের একটি দুর্দান্ত উৎস, যা সুস্থ হাড় বজায় রাখতে এবং শক্তিশালী পেশী তৈরিতে সহায়তা করে।

We’re now on Whatsapp – Click to join

পনির:

পনির ওমেগা-৩ এবং ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিডের একটি চমৎকার উৎস, যা রিউমাটয়েড আর্থ্রাইটিস প্রতিরোধে সহায়ক হতে পারে। এটি আপনার অনাক্রম্যতা বাড়াতেও সাহায্য করে, যা ব্রঙ্কাইটিস, হাঁপানি এবং ঠান্ডার মতো রোগের বিরুদ্ধে লড়াই করে।

প্রোটিন:

প্রোটিনের কথা বললে, চিকেন এ ক্ষেত্রে এগিয়ে আছে পনির। কারণ মুরগিতে প্রতি ১০০ গ্রামে ৩১ গ্রাম প্রোটিন থাকে, যেখানে পনিরে প্রতি ১০০ গ্রামে মাত্র ২০ গ্রাম প্রোটিন থাকে। আপনি যদি প্রোটিনের ঘাটতি পূরণ করতে চান এবং আপনার কাছে বিকল্প থাকে তবে মুরগির মাংস খান, তবে আপনি যদি নিরামিষ হন তবে পনিরও একটি ভালো বিকল্প।

পরিপোষক পদার্থ:

মুরগির মাংস ভিটামিন B12, নিয়াসিন, ফসফরাস এবং আয়রনের মতো পুষ্টিতে ভরপুর। বিপরীতে, পনির ক্যালসিয়ামের একটি দুর্দান্ত উৎস, যা হাড় এবং দাঁতকে শক্তিশালী করতে, রক্ত ​​​​জমাট বাঁধতে, স্বাভাবিক হৃদস্পন্দন বজায় রাখতে এবং পেশী সংকোচনের জন্য প্রয়োজনীয়।

ক্যালোরি:

আপনি যদি আপনার ডায়েটে কম ক্যালোরি অন্তর্ভুক্ত করতে চান তবে মুরগি আপনার জন্য একটি ভালো বিকল্প হতে পারে। কারণ ১০০ গ্রাম মুরগির মাংসে রয়েছে মাত্র ১৬৫ ক্যালরি। একই সময়ে, আপনি যদি আরও বেশি ক্যালোরি গ্রহণ করতে চান তবে আপনার ডায়েটে পনির অন্তর্ভুক্ত করুন, কারণ ১০০ গ্রাম পনির ২৬৫-৩২০ ক্যালোরি সরবরাহ করবে।

কোনটি বেশি স্বাস্থ্যকর?

দুটির মধ্যে কোনটি স্বাস্থ্যকর সে সম্পর্কে কথা বলা, আপনি চিকেন এবং পনির উভয়ই উপভোগ করতে পারেন। এগুলোকে আপনার ডায়েটের অংশ করে নিলে আপনি অনেক উপকার পেতে পারেন। এমন পরিস্থিতিতে, আপনি আপনার পুষ্টির চাহিদা অনুযায়ী দুটির যে কোনো একটি বেছে নিতে পারেন। প্রোটিন পাওয়ার জন্য উভয়ই ভালো বিকল্প হতে পারে। উভয়ই আপনার প্রোটিন এবং ওজন কমানোর উদ্দেশ্য পূরণ করতে সাহায্য করবে।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.