Onion Benefits: এই ভেষজ খেলেই ফিরবে বেহাল কোলোনের হাল, নিয়মিত সেবন করলেই বাপ বাপ বলে পালাবে গ্যাস-অ্যাসিডিটিও

Onion Benefits: অন্ত্রের হাল ফেরাতে হলে এই অতি পরিচিত ভেষজের উপরই ভরসা রাখতে হবে

 

হাইলাইটস:

  • বাঙালিরা বরাবরই পেটের সমস্যায় ভোগেন
  • তবে বিশেষজ্ঞদের মতে, এইসব ছুটকো সমস্যাকে বাগে আনতে চাইলে ভরসা রাখতে হবে পেঁয়াজের উপর
  • তাই পেট এবং কোলোনের হাল ফেরানোর কাজে পেঁয়াজের কার্যকারিতা সম্পর্কে বিশদে জেনে নিন

Onion Benefits: পেটের সমস্যায় ভুক্তভোগী বাঙালির সংখ্যা নেহাত কম নয়। আর এই কারণেই বাংলার ঘরে ঘরে হজমের ওষুধ মজুত করা থাকে। আর বাঙালির এহেন ওষুধ প্রীতি দেখেই আঁতকে ওঠছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, গ্যাস-অ্যাসিডিটির মতো ছোটখাট পেটের সমস্যায় পড়লে চট করে ওষুধ খাওয়া উচিত নয়। এই ভুল করলে একাধিক পার্শ্বপ্রতিক্রিয়ার খপ্পরে পড়ার আশঙ্কাই বাড়বে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাই তাঁদের মতে, এইসব ছুটকো সমস্যাকে বাগে আনতে চাইলে এবার থেকে ওষুধের পরিবর্তে ভরসা রাখুন পেঁয়াজের উপর। তাতেই হাতেনাতে উপকার পাবেন। তাই আর দেরি করে পেট এবং কোলোনের হাল ফেরানোর কাজে পেঁয়াজের কার্যকারিতা সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

ফিরবে পেটের হাল

গবেষকদের মতে, পেঁয়াজে রয়েছে প্রিবায়োটিক নামক একটি ফাইবার। আর এই উপাদান অন্ত্রে উপস্থিত উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। আর অন্ত্রে এই ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়লেই গ্যাস-অ্যাসিডিটি থেকে শুরু করে একাধিক সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা কমবে।

 

হজমক্ষমতা বাড়বে

এই ভেষজতে রয়েছে এমন কিছু উপাদান যা হজমশক্তি বাড়ানোর কাজে একাই একশো। এমনকী নিয়মিত পেঁয়াজ খেলে গ্যাসট্রিক আলসার, কোলাইটিসের মতো ভয়াবহ পেটের রোগের ফাঁদ এড়িয়েও চলা যাবে।

তবে শুধু পেটের সমস্যাই নয়, বরং দেহের আরও একাধিক উপকার করে এই ভেষজ। যেমন-

 

​ওজনের কাঁটা হবে নিম্নমুখী

সুস্থ-সবল জীবন কাটাতে হলে ওজন কমিয়ে নেওয়াটাই হবে আসল বুদ্ধিমানের কাজ। আর এই কাজে আপনাকে সাহায্য করবে পেঁয়াজ। কারণ এই ভেষজে রয়েছে কুয়েরসেটিন নামক একটি উপাদান যা দেহে ফ্যাটের বহর কমিয়ে ফেলার কাজে একাই একশো।

বশে থাকবে ব্লাড সুগার

হাই ব্লাড সুগারের ফাঁদে পড়লে সারাজীবনই মেনে চলতে হবে কিছু নিয়ম। আর তার সাথে ডায়েটে জায়গা করে দিতে হবে পেঁয়াজকে। কারণ এই ভেষজে রয়েছে এমন কিছু উদ্ভিজ্জ উপাদান যা ফাস্টিং সুগারকে বশে রাখার কাজে একাই একশো।

​হাড় হবে মজবুত​

কম বয়সেই হাড়ের ক্ষয়জনিত অসুখ বা আর্থ্রাইটিসের ফাঁদে পড়তে না চাইলে আপনাকে হাড়ের জোর বাড়াতেই হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করবে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ পেঁয়াজ। তাই আর একদম সময় নষ্ট না করে ঝটপট এই ভেষজকে পাতে জায়গা করে দিন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.