Mustard Oil: সরিষার তেলের সাংস্কৃতিক গুরুত্ব বুঝুন!

Mustard Oil:সরিষার তেল ঠাকুরমার প্রিয় এবং এখানে কেন এর তাৎপর্য আমাদের বোঝা উচিত!

হাইলাইটস:

  • দৈনন্দিন জীবনে সরিষার তেলের ব্যবহার
  • সরিষার তেলের উপকারিতা এবং ব্যবহারিকতা
  • বিস্তারিত আলোচনা

Mustard Oil: যদিও সরিষার তেল প্রতিটি ভারতীয় খাবারের একটি বৈশিষ্ট্যযুক্ত আইটেম, তবে এর তাৎপর্য রান্নাঘরের বাইরেও প্রসারিত। সরিষার তেল ধর্মীয়, সাংস্কৃতিক, ঔষধি, সৌন্দর্যায়ন এবং আরও অনেক প্রয়োগের আকারে প্রতিটি ভারতীয়ের জীবনে একটি স্থান পেয়েছে। সরিষার তেলের সাংস্কৃতিক তাৎপর্য শুধুমাত্র ভারতীয় খাবার রান্নায় এর ব্যবহার থেকে আসে না বরং এটি আয়ুর্বেদিক উপাদানের একটি রূপ হিসেবেও ব্যবহার করা হয়।

সরিষার তেলের আয়ুর্বেদিক ব্যবহার:

একটি অতি সাধারণ ঠাকুরমার ওষুধ যা আমরা সবাই পেয়েছি তা হল সরিষার তেল। যখন আমরা অসুস্থ ছিলাম এবং সর্দি-কাশিতে ভুগছিলাম তখন এটি আমাদের দেওয়া হয়েছিল। আমাদের বুকে বা পায়ের তলায় সরিষার তেল মালিশ করা আমাদের শরীরে তাপ প্রদান করে। এটি একটি দুর্দান্ত অভ্যাস যা শীতের মাসগুলিতে নিয়মিত অনুসরণ করা যেতে পারে। আরেকটি উপায় যার মাধ্যমে সরিষার তেল ঠাণ্ডার সময় আমাদের উপশম দিতে পারে তা হল নাস্যানাল ইনসফুলেশনের জন্য এটি ব্যবহার করা। সরিষার তেল শিরো ভিরেচান গণের অধীনে পড়ে, যার অর্থ হল এটি ক্র্যানিয়াল ক্যাভিটি পরিষ্কার করতে ব্যবহৃত হয়।

আমাদের নাভিকে শরীরের পুষ্টিকর জাহাজের প্রবেশদ্বার হিসাবে বিবেচনা করা হয় (যা সিরাস নামে পরিচিত)। প্রতি রাতে ঘুমানোর আগে পেটের বোতামে সরিষা ঢেলে আমাদের ত্বকের জন্য বিস্ময়কর কাজ করতে পারে। এটি ত্বকের শুষ্কতা মোকাবেলা করতে সাহায্য করে এবং এটিকে কোমল ও মসৃণ করে তোলে। অতিরিক্ত ভাত এবং কফের সমস্যাগুলিও সরিষার তেল মালিশের তেল হিসাবে ব্যবহার করে সমাধান করা যেতে পারে।

সরিষার তেল সম্পর্কে ধারণা পরিবর্তন: 

যাইহোক, সময়ের পরিবর্তনের সাথে এবং “ভারতীয় নয়” এবং আরও “পশ্চিমী” সবকিছুর প্রতি আমাদের আবেশ, সরিষার তেল দ্রুত জলপাই তেল দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। এটি জলপাই তেলের সুবিধাগুলিকে ছাড় দেওয়ার জন্য নয়, যা নিজেই রান্না এবং অন্যান্য উদ্দেশ্যে একটি দুর্দান্ত তেল। তবে, সহস্রাব্দ প্রজন্ম কিছুটা ধরে নিয়েছে যে এটি সরিষার তেলের চেয়ে ভালো।

প্রজন্মগত চিন্তাধারায় এই পরিবর্তনের ফলে মানুষ অলিভ অয়েল কিনতে বাধ্য করেছে যদিও এটি অনেক ব্যয়বহুল বিকল্প। এখানে, আমাদের একটি মুহূর্ত বিরতি দিতে হবে এবং নির্দিষ্ট প্রয়োজনীয়তা অনুসারে তেলের ব্যবহার সম্পর্কে কিছুটা প্রতিফলিত করতে হবে। সরিষার তেল ভারতীয় জলবায়ুর জন্য অনেক উপযোগী এবং তাই জলপাই তেলের সাথে এই ধরনের বিজ্ঞ উপস্থিতি দেখা গেছে।

যাইহোক, সময়ের সাথে সাথে আমরা আমাদের ইতিহাস এবং সংস্কৃতির গুরুত্ব স্বীকার করতে ভুলে গেছি যা আমাদের সিদ্ধান্ত নিতে সাহায্য করে যা একটি ভাল এবং স্বাস্থ্যকর জীবন নিয়ে যায়। আমাদের বর্তমান প্রজন্মকে জানতে হবে কিভাবে এবং কেন সরিষার তেল এত গুরুত্বপূর্ণ এবং এর উপকারিতা। এই সচেতনতা সম্ভবত একটি ভালো সিদ্ধান্ত নিতে এবং আমাদের বৃদ্ধ ঠাকুরমার পথে ফিরে আসতে সাহায্য করতে পারে।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

 

Leave a Reply

Your email address will not be published.