Liver Damage Symptoms: এইসব ছোটখাট লক্ষণ দেখা মাত্রই সতর্ক হন! নাহলেই লিভার ডিজিজের মতো গুরুতর অসুখে পড়ার আশঙ্কা বাড়বে

Liver Damage Symptoms: লিভার ডিজিজ একটি গুরুতর সমস্যা, তাই বিপদ ঘটার আগেই লিভারের অসুখ নিয়ে সতর্ক হন

 

হাইলাইটস:

  • মানব শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল লিভার
  • মানুষের ভুল জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসের কারণে এই অঙ্গের বারোটা বাজছে
  • আজকের প্রতিবেদনে লিভার ড্যামেজের লক্ষণগুলি সম্পর্কে জেনে নিন

Liver Damage Symptoms: মানব শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল লিভার। দেহ থেকে টক্সিন বের করে দেওয়া থেকে শুরু করে হজমে সাহায্যকারী উৎসেচক তৈরি সহ একাধিক গুরুত্বপূর্ণ কাজে প্রধান ভূমিকা পালন করে এই অঙ্গটি। তাই লিভারকে সুস্থ সবল রাখতেই হবে।

তবে সমস্যা হল, মানুষের ভুল জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসের কারণে এই অঙ্গের বারোটা বাজছে। আর এই জন্যই ফ্যাটি লিভার থেকে শুরু করে লিভার সিরোসিস, লিভার ফাইব্রোসিসের মতো অসুখে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। তাই সময় থাকতে থাকতে সতর্ক হন। আজকের প্রতিবেদনে লিভার ড্যামেজের একাধিক লক্ষণ সম্পর্কে জেনে নিন।

এইসব লক্ষণ দেখলেই সতর্ক হন​

১. চোখ ও ত্বকের রং হলুদ হয়ে যাওয়া

২. চুলকানি

৩. পা ফোলা

৪. স্টুলের রং সাদাটে হওয়া

৫. সর্বদা ক্লান্তি

৬. বমি বমি ভাব অথবা বমি হওয়া

৭. খিদে না হওয়া ইত্যাদি।

শরীরে এমন কোনও উপসর্গ দেখা দিলেই দ্রুত ব্যবস্থা নিন।

কেন এমন বিপদ পিছু নেয়?

লিভার ড্যামেজের পিছনে একাধিক কারণ থাকতে পারে। তবে বর্তমানে ফ্যাটি লিভার অসুখের কারণেই মূলত এই অঙ্গটি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এছাড়াও হেপাটাইটিস এ, বি, সি ভাইরাসও কিন্তু লিভারের উপর করাল প্রভাব ফেলতে পারে।

​রোগ নির্ণয়ের উপায় 

হেপাটাইটিস নির্ণয়ের জন্য নির্দিষ্ট রক্ত পরীক্ষা আছে। অপরদিকে ফ্যাটি লিভার অসুখ সম্পর্কে জানতে চিকিৎসক আপনাকে এলএফটি এবং পেটের আলট্রাসাউন্ড পরীক্ষা দিতে পারেন। এই দুটি পরীক্ষার মাধ্যমেই যকৃতের স্বাস্থ্য জেনে নেওয়া সম্ভব।

কী ​চিকিৎসা হবে?​

হেপাটাইটিসের চিকিৎসা বেশ কিছুটা লক্ষণভিত্তিক। তবে বাজারে এখন কিছু ওষুধ এসেছে যা এই রোগে বেশ কার্যকরী। অপরদিকে ফ্যাটি লিভারে আক্রান্ত রোগীর যত দ্রুত সম্ভব ডায়েটে পরিবর্তন আনার পরামর্শ দেওয়া হয়। পাশাপাশি ওজনও কমাতে হবে।

বদলে ফেলুন​ ​ডায়েট

লিভার ডিজিজে আক্রান্তদের ফ্যাট জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। এমনকী মদ্যপান একেবারেই নয়। এর পরিবর্তে পাতে রাখতে হবে প্রচুর পরিমাণে ফল, শাক ও সবজি। এতেই আপনি অনায়াসে রোগমুক্ত সুস্থ-সবল জীবনযাপন করতে পারবেন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.