Hypomenorrhea: পিরিয়ডের সময় কম রক্তপাত হয়? হাইপোমেনোরিয়ার কারণ হতে পারে, এইরকম সতর্কতা নিন

Hypomenorrhea
Hypomenorrhea

Hypomenorrhea: কেন পিরিয়ড প্রবাহ হঠাৎ কমে যায়? এই পদ্ধতিগুলি অবলম্বন করে স্বস্তি পান

Hypomenorrhea: প্রতিটি মহিলার পিরিয়ড ভারী বা দীর্ঘস্থায়ী হয় না। কিছু মহিলারও কম দিনের জন্য হালকা পিরিয়ড হয়। সবার পিরিয়ড সমান বেদনাদায়ক হয় না। কিন্তু এগুলির মধ্যে যে কোনও আকস্মিক পরিবর্তন উদ্বেগজনক হতে পারে। যদি আপনার পিরিয়ড হঠাৎ করে খুব হালকা হয়ে যায় (অল্প পিরিয়ড), তাহলে এটি শরীরে ঘটছে এমন পরিবর্তনের লক্ষণ। তাই এর কারণগুলো বোঝা জরুরি। যাতে আপনি সময়মতো আপনার স্বাস্থ্যের দিকে মনোযোগ দিতে পারেন।

আজকাল, খাদ্যাভাসে অনেক পরিবর্তন এসেছে, যার কারণে পিরিয়ড চক্র অনিয়মিত হতে শুরু করেছে। জাঙ্ক, প্রক্রিয়াজাত খাবার, প্যাকেটজাত খাবারও আপনার স্বাস্থ্যের উপর ব্যাপক প্রভাব ফেলে। আপনি জানলে অবাক হবেন, তবে এটা সত্য যে স্ক্রিন টাইম বৃদ্ধি আপনার মাসিক স্বাস্থ্যেরও ক্ষতি করছে।

কখনও কখনও চাপ, অপর্যাপ্ত ঘুম বা দুর্বল জীবনধারা আপনার মাসিক স্বাস্থ্যকেও প্রভাবিত করতে পারে। পিরিয়ডের সময় কম রক্তপাত একটি উদ্বেগের বিষয়, যাকে বলা হয় হাইপোমেনোরিয়া। আসুন জেনে নিই এই সমস্যাটি হওয়ার কারণ, এর লক্ষণ এবং এর চিকিৎসা সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিষয়।

We’re now on Whatsapp – Click to join

হাইপোমেনোরিয়ার কারণ:

হরমোনের ভারসাম্যহীনতা:

ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরনের মাত্রার ওঠানামার কারণে, এন্ডোমেট্রিয়াল আস্তরণের সঠিকভাবে বিকাশ হয় না, যার কারণে পিরিয়ড হালকা হয়ে যায়।

থাইরয়েড ডিসঅর্ডার:

হাইপোথাইরয়েডিজম বা হাইপারথাইরয়েডিজমের মতো থাইরয়েডের কর্মহীনতার কারণেও মাসিক চক্রের সমস্যা হতে পারে, যা হাইপোমেনোরিয়া হতে পারে।

পলিসিস্টিক ডিম্বাশয় সিন্ড্রোম:

PCOS হল একটি হরমোনজনিত ব্যাধি যা অনিয়মিত পিরিয়ড, ডিম্বাশয়ের সিস্ট এবং হরমোনের ভারসাম্যহীনতা সৃষ্টি করে, যা প্রায়ই হাইপোমেনোরিয়ার দিকে পরিচালিত করে।

খুব বেশি ব্যায়াম করা:

অত্যধিক শারীরিক কার্যকলাপ, বিশেষ করে ক্রীড়াবিদ বা মহিলারা যারা কঠোর প্রশিক্ষণে নিযুক্ত, হরমোন উৎপাদন এবং মাসিকের নিয়মিততা ব্যাহত করতে পারে, যার ফলে হালকা পিরিয়ড হয়।

মানসিক চাপ:

দীর্ঘস্থায়ী স্ট্রেস হাইপোথ্যালামিক-পিটুইটারি-অ্যাড্রিনাল (HPA) ফাংশনের সাথে সমস্যা সৃষ্টি করতে পারে, যা হরমোনের মাত্রা এবং মাসিক চক্রকে ব্যাহত করতে পারে।

হাইপোমেনোরিয়া প্রতিরোধ:

জীবনযাত্রা এবং অভ্যাসের কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন করে, কেউ এটি থেকে অনেকাংশে মুক্তি পেতে পারে।

সুষম খাদ্য গ্রহণ করুন:

হরমোনের ভারসাম্য এবং উন্নত প্রজনন স্বাস্থ্য বজায় রাখার জন্য ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ একটি খাদ্য অপরিহার্য। ফল, শাকসবজি, গোটা শস্য, চর্বিহীন প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি সমন্বিত একটি খাদ্য গ্রহণ করা শুধুমাত্র হাইপোমেনোরিয়ার সমস্যা দূর করে না বরং সুস্বাস্থ্যও বজায় রাখে।

নিয়মিত ব্যায়াম করুন:

প্রতিদিন একটু শারীরিক পরিশ্রম শরীরে রক্ত ​​সঞ্চালন সঠিকভাবে করতে সাহায্য করে। এটি চাপ কমায় এবং হরমোনের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। মাঝারি ব্যায়াম করা, যেমন দ্রুত হাঁটা, সাঁতার কাটা বা যোগাসন ইত্যাদি পিরিয়ড সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

চাপ থেকে দূরে থাকুন:

দীর্ঘস্থায়ী চাপ হরমোনের ভারসাম্য এবং পিরিয়ড চক্রকে ব্যাহত করতে পারে। ধ্যান, শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম এবং মননশীলতার মতো স্ট্রেস ম্যানেজমেন্ট কৌশল অবলম্বন করে স্ট্রেস সহজেই কমানো যায়।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.