How to Stop Smoking: ধূমপানকে বিদায় জানানোর এটি একটি অনন্য উপায়, আজই এটি ব্যবহার করে দেখুন

How to Stop Smoking: জেনে নিন নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি কী, যা আপনাকে সিগারেট ছাড়তে সাহায্য করবে

হাইলাইটস:

  • বর্তমান সময়ে বেশিরভাগ মানুষই সিগারেটকে তাদের স্ট্যাটাস সিম্বল বানিয়ে ফেলেছেন।
  • তরুণ প্রজন্মের বেশির ভাগই সিগারেটের নেশায় আসক্ত।
  • কেউ কেউ মনে করেন বিয়ের আগে ধূমপান ত্যাগ করতে হবে, কিন্তু সিগারেটের নেশা থেকে মুক্তি পাওয়া এত সহজ নয়।

How to Stop Smoking: বর্তমান সময়ে বেশিরভাগ মানুষই সিগারেটকে তাদের স্ট্যাটাস সিম্বল বানিয়ে ফেলেছেন। তরুণ প্রজন্মের বেশির ভাগই সিগারেটের নেশায় আসক্ত। কেউ কেউ মনে করেন বিয়ের আগে ধূমপান ত্যাগ করতে হবে, কিন্তু সিগারেটের নেশা থেকে মুক্তি পাওয়া এত সহজ নয়। সিগারেটের নেশা থেকে মুক্তি পেতে হলে ধীরে ধীরে করতে হবে। মানুষ যখন ধূমপানে আসক্ত হয়ে পড়ে এবং সে সময় সিগারেট পান না, তখন মানুষ অস্থির হয়ে পড়ে। যখন সিগারেটের প্রতি আকাঙ্ক্ষা থাকে, তখন তার জায়গায় অনুরূপ জিনিস খাওয়াই সর্বোত্তম উপায়। একে বলা হয় নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি। এটি চিকিৎসাগতভাবে বিশ্বস্ত। এর জন্য আপনাকে ডাক্তারের কাছে যেতে হবে, তবে অনেক উপায় আছে যার সাহায্যে আপনি সিগারেটের আসক্তি থেকে নিজেকে মুক্ত করতে পারেন।

We’re now on Whatsapp – Click to join

ধূমপানকে বিদায় জানানোর উপায়-

১. কিছুক্ষণ অপেক্ষা করুন:

দুই দিনে কেউ ধূমপান ছাড়তে পারে না। অতএব, কিছু সহজ এবং ধীরে ধীরে পদ্ধতি অবলম্বন করুন। মায়ো ক্লিনিকের রিপোর্ট অনুযায়ী, আপনি যদি ধূমপান ছাড়তে চান, তাহলে সিগারেট খাওয়ার মধ্যে সময় বাড়ান। এটি সহজেই করা যেতে পারে। উদাহরণস্বরূপ, আপনি ২ ঘন্টার মধ্যে একটি সিগারেট ধূমপানে আসক্ত হন, তারপরের পরের বার আপনি দ্বিতীয়বার একটি সিগারেট ধূমপান করলে তা বাড়িয়ে ৫ মিনিট করুন। এটা করলে পার্থক্যটা দেখা যাবে মাত্র ৫ মিনিটের জন্য, কিন্তু এভাবে এক বা দুই সপ্তাহ চলতে থাকলে যে ব্যক্তি ২ ঘন্টায় দুটি সিগারেট খেতেন, তিনি এখন মাত্র একটি ধূমপান করবেন।

২. কিছু চিবিয়ে রাখুন:

সিগারেট খাওয়ার তাগিদ অনুভব করলে মুখে কিছু চিবিয়ে রাখুন। চাহিদা না থাকলেও। যেমন চিনিহীন আঠা বা শক্ত ক্যান্ডি। এতে সিগারেট খাওয়ার ইচ্ছা কমে যাবে।

৩. বাদাম এবং গাজর:

সিগারেট ধূমপানের দুই সময়ের মধ্যে বাদাম এবং আখরোটের মতো বাদাম খান। এর পাশাপাশি সিগারেটের নেশা থেকে মুক্তি পেতে শুকনো গাজর খুবই উপকারী। ড্রাই ফ্রুটস কুড়কুড়ে এবং সুস্বাদু করুন। এই সব করার জন্য এটি একটি খুব সহজ এবং ধীর উপায়। এটি অবিলম্বে একটি পার্থক্য তৈরি করবে না কিন্তু এটি পরে একটি বিশাল প্রভাব ফেলবে।

৪. শিথিলকরণ কৌশল:

আপনি যদি ধূমপান ছাড়তে চান তবে এটি মানসিক চাপও দূর করতে পারে। ধূমপান ছেড়ে দেওয়ার কথা ভাবলেই মানসিক চাপ শুরু হয়। তাই শিথিলকরণ কৌশল অবলম্বন করুন। অর্থাৎ রিল্যাক্স থাকতে পুরনো কৌশলের সাহায্য নিন। এতে দীর্ঘ শ্বাস নেওয়ার অভ্যাস করুন। এছাড়াও, পেশী শিথিলকরণ ব্যায়াম করুন, যোগব্যায়াম এবং ধ্যানও মানসিক চাপ দূর করতে খুব উপকারী যা ধূমপানের অভ্যাস থেকে মুক্তি পেতে সহায়তা করতে পারে।

৫. শারীরিক ব্যায়াম:

শারীরিক ব্যায়াম সামগ্রিকভাবে আমাদের জন্য উপকারী। আপনি যখন শারীরিক কার্যকলাপে মনোনিবেশ করেন, তখন আপনি আপনার শরীরকে ভালোবাসবেন। তাহলে আপনি ধূমপানে কম মনোযোগ দেবেন। দৌড়ানো, সিঁড়ি বেয়ে ওঠার মতো ছোটখাটো কাজ করলেও তা ধূমপানের প্রতি আপনার মনোযোগ কমিয়ে দেবে এবং আপনি খুশি থাকবেন।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.