Healthy Eating Habits in Children: শিশুদের স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসকে উৎসাহিত করুন

Healthy Eating Habits in Children: ৭টি টিপস শিশুদের মধ্যে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস উৎসাহিত করে

হাইলাইটস:

  • সাম্প্রতিক প্রযুক্তির যুগে, অস্বাস্থ্যকর খাবারের শ্রেষ্ঠত্ব এবং শিশুদের মধ্যে খারাপ খাওয়ার আচরণ মা ও বাবাদের জন্য একটি উন্নয়নশীল চ্যালেঞ্জ।
  • লোভনীয় ট্রিটস এবং আরামদায়ক উপাদানগুলি আরামদায়ক থাকার জন্য, বাচ্চাদের মধ্যে স্বাস্থ্যকর খাবারের অভ্যাস তৈরি করা কঠিন হতে পারে।
  • আমরা আপনার শিশুকে অস্বাস্থ্যকর খাবার থেকে দূরে রাখতে এবং সর্বোত্তম ফিটনেস এবং সুস্থতার জন্য একটি সুষম ওজন কমানোর পরিকল্পনাকে উৎসাহিত করতে সাতটি টিপস অন্বেষণ করব।

Healthy Eating Habits in Children: সাম্প্রতিক প্রযুক্তির যুগে, অস্বাস্থ্যকর খাবারের শ্রেষ্ঠত্ব এবং শিশুদের মধ্যে খারাপ খাওয়ার আচরণ মা ও বাবাদের জন্য একটি উন্নয়নশীল চ্যালেঞ্জ। লোভনীয় ট্রিটস এবং আরামদায়ক উপাদানগুলি আরামদায়ক থাকার জন্য, বাচ্চাদের মধ্যে স্বাস্থ্যকর খাবারের অভ্যাস তৈরি করা কঠিন হতে পারে। যাইহোক, সঠিক পন্থা এবং স্টিয়ারিং সহ, বাবা এবং মায়েরা তাদের তরুণদের খাবারের সাথে তাদের সূক্ষ্ম সম্পর্ক বিস্তৃত করতে এবং পুষ্টিকর নির্বাচন করতে সহায়তা করতে পারেন। এই ব্লগে, আমরা আপনার শিশুকে অস্বাস্থ্যকর খাবার থেকে দূরে রাখতে এবং সর্বোত্তম ফিটনেস এবং সুস্থতার জন্য একটি সুষম ওজন কমানোর পরিকল্পনাকে উৎসাহিত করতে সাতটি টিপস অন্বেষণ করব।

উদাহরণ মাধ্যমে নেতৃত্ব:

শিশুরা উদাহরণের মাধ্যমে বিশ্লেষণ করে, তাই বাবা এবং মায়ের জন্য স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের সংস্করণ করা অপরিহার্য। আপনার ওজন-হ্রাস পরিকল্পনায় পুষ্টিকর উপাদানগুলিকে অগ্রাধিকার দেওয়ার চেষ্টা করুন এবং সুষম খাবার এবং স্ন্যাকসের গুরুত্ব দেখান। অল্পবয়সীরা যখন তাদের মা এবং বাবাকে স্বাস্থ্যকর খাবার, সবুজ শাক, গোটা শস্য এবং চর্বিহীন প্রোটিন উপভোগ করতে দেখে, তখন তারা স্বাস্থ্যকর অনুসরণ করার এবং তুলনামূলক পছন্দ বাড়াতে পারে।

স্বাস্থ্যকর বিকল্পগুলিতে স্টক আপ করুন:

আপনার রান্নাঘরকে প্রচুর স্বাস্থ্যকর উপাদান এবং স্ন্যাকস দিয়ে পূরণ করুন যাতে আপনার বাচ্চাদের জন্য স্বাস্থ্যকর পছন্দগুলি আরও বেশি, সহজ এবং আকর্ষণীয় করে তোলা যায়। প্রচুর ঝলমলে স্বাস্থ্যকর খাবার এবং শাকসবজি, গোটা শস্য, কম চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য এবং সংক্ষিপ্ত এবং সুবিধাজনক খাবার এবং স্ন্যাকসের জন্য চর্বিহীন প্রোটিন রাখুন। প্রলোভন কমাতে এবং স্বাস্থ্যকর বিকল্পগুলিকে উত্সাহিত করতে বাড়ির ভিতরে জাঙ্ক ফুড এবং চিনিযুক্ত খাবারের প্রাপ্যতা সীমিত করুন।

We’re now on Whatsapp – Click to join

খাবারের প্রস্তুতির সাথে সৃজনশীল হন:

আপনার বাচ্চার পুষ্টিকর খাদ্য পরিকল্পনা সম্পর্কে বিস্তারিত বলুন এবং রান্নার যৌথ অভিজ্ঞতা তৈরি করে তাদের রান্নাঘরে আয়ত্ত করতে সাহায্য করুন। এই বিষয়ে তাদের রেসিপি আহ্বানে যোগদান এবং উপাদানগুলির জন্য ক্রয় এবং রান্না এবং খাবার তৈরির কাজে অংশগ্রহণের জন্য অনুরোধ করুন। আপনার শিশুকে প্রথম খাবারে নতুন মোড় দিতে এবং উত্তেজনা বাড়াতে নতুন স্বাদ, টেক্সচার এবং রান্নার মিশ্রণের চেষ্টা করুন। এই প্রক্রিয়ায় জড়িত থাকার অনুভূতি বাচ্চাদের স্বাস্থ্যকর খাবারের সাথে তাদের নিজস্ব সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে এবং সময়মতো একটি সুস্থ মানসিকতা তৈরি করতে সক্ষম হবে।

পুষ্টির উপকারিতা সম্পর্কে শিক্ষিত করুন:

আপনার সন্তানকে একটি নির্দিষ্ট খাদ্য আইটেমের পুষ্টির মানগুলি বুঝতে এবং শুরুতেই সঠিক পছন্দ করার সুবিধাগুলি বোঝাতে আপনার কিছু সময় লাগে। তাদের অসংখ্য খাদ্য কোম্পানি, তাদের দেহের টিস্যুতে ভিটামিনের উদ্দেশ্য এবং তাদের দৈনন্দিন স্বাস্থ্য ও মেজাজে পুষ্টির প্রভাব সম্পর্কে জানতে দিন। বয়স-সম্পর্কিত উৎসগুলি চয়ন করুন যা অনন্য এবং অন্তর্ভুক্ত উভয়ই; পাঠ্যপুস্তক এবং ভিডিও তাদের মধ্যে থাকা উচিত। গেম বা অন্য কোনো ইন্টারেক্টিভ টুলের মাধ্যমে এটি অবশ্যই চিত্তাকর্ষক এবং উত্তেজনাপূর্ণ হতে হবে।

মনোযোগ সহকারে খেতে উৎসাহিত করুন:

আপনার শিশুকে তাদের ক্ষুধা এবং পূর্ণতার ইঙ্গিতগুলি সম্পর্কে সচেতন হতে উৎসাহিত করে মনোযোগ সহকারে সেবনের গুরুত্ব শেখান। তাদের ধীরে ধীরে গ্রাস করতে উৎসাহিত করুন, প্রতিটি অংশের স্বাদ গ্রহণ করুন এবং তারা সুখী হতে পারে কিনা তা নির্ধারণ করতে তাদের দেহের কথা শুনুন। টিভি বা পিসির সামনে বিবেকহীন স্ন্যাকিং নিরুৎসাহিত করুন এবং আত্মীয়দের বন্ধন এবং যোগাযোগের একটি বৃত্তের সময় হিসাবে বসার খাবারকে অনুপ্রাণিত করুন।

ধৈর্যশীল এবং অবিচল থাকুন:

খাদ্যাভ্যাস পরিবর্তন করতে সময় লাগে, তাই একজন আক্রান্ত ব্যক্তি হন এবং আপনার শিশুর স্বাস্থ্যকর নির্বাচনগুলিকে অনুপ্রাণিত করার জন্য অবিচল থাকুন। বুঝুন যে এটি প্রতিদিন তরুণদের জন্য নতুন উপাদানের প্রমাণ হতে বা তাদের প্রিয় ট্রিটগুলি ছেড়ে দিতে অনিচ্ছুক। সুন্দর নির্বাচনের জন্য মৃদু উৎসাহ ও প্রশংসা অফার করুন এবং পুরষ্কার বা শাস্তি হিসাবে খাবারের ব্যবহার থেকে দূরে থাকুন। সময়, ধারাবাহিকতা এবং সাহায্যের সাথে, আপনি আপনার বাচ্চাকে আজীবন অভ্যাস বাড়াতে সাহায্য করতে পারেন যা ফিটনেস এবং সঠিক সুস্থতা প্রদান করে।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

Leave a Reply

Your email address will not be published.