Healthy Benefits of Peanut: নিয়মিত এই বাদাম খেতে পারলেই সুস্থ থাকবে শরীর, দূরে থাকবে একাধিক ক্রনিক রোগব্যাধি

Healthy Benefits of Peanut: এই বাদামে রয়েছে ভিটামিন বি৩, ভিটামিন বি৯, ভিটামিন ই, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং ফসফরাস, যা শরীরের জন্য অত্যন্ত উপকারী

হাইলাইটস:

  • চিনাবাদাম খেলে হজমশক্তিও উন্নত হয়
  • পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে এবং রক্তে শর্করার মাত্রা কম রাখতে সিদ্ধহস্ত এই বাদাম
  • তাই নিয়মিত চিনাবাদাম খাওয়া শরীরের জন্য খুবই উপকারী

Healthy Benefits of Peanut: নিয়মিত বাদাম খাওয়া শরীরের জন্য অত্যন্ত জরুরি। তাই অনেক বাঙালি বাড়িতেই এখনও সকাল বেলা এক মুঠো ভেজানো বাদাম খাওয়ার চল রয়েছে। এছাড়া বিভিন্ন রান্নায় বাদামের ব্যবহার তো আছেই।

কিন্তু শুধু বাদাম খেলেই চলবে না, তার আগে জানতে হবে কোন বাদামে লুকিয়ে আসল পুষ্টি। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দেহের জন্য সবচেয়ে উপকারী বাদাম হল চিনাবাদাম। এই বাদামে রয়েছে ভিটামিন ই ও কপার ফোলেট।

শুধু তাই নয়, এই বাদামে রয়েছে প্রোটিন, ম্যাগনেশিয়াম ও ফাইবারের ভান্ডার। যা দেহে প্রয়োজনীয় পুষ্টি জোগায়। আসুন জেনে নেওয়া যাক শরীরের ঠিক কী-কী উপকার করে এই চিনা বাদাম।

এই বাদাম হল মনোস্যাচুরেটেড ফ্যাটের একটি ভাল উৎস। তাই চিনাবাদাম খেলে হার্ট ভালো থাকে। ফলে স্বাভাবিকভাবেই হার্ট অ্যাটাকের আশঙ্কা কমে। এই চিনাবাদামে রয়েছে ফাইবারের প্রাচুর্য যা হজমশক্তি বাড়াতে সাহায্য করে। পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে রাখতে এবং রক্তে শর্করার মাত্রা কম রাখতেও এই বাদাম সিদ্ধহস্ত।

এখানেই শেষ নয়, এই বাদামে নিয়াসিন (ভিটামিন বি৩), ফোলেট (ভিটামিন বি৯) এবং ভিটামিন ই, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং ফসফরাসের মতো খনিজ পদার্থ উপস্থিত থাকে। এই উপাদান কোষকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করে এবং দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

শরীরে এলডিএল অর্থাৎ খারাপ কোলেস্টেরল পরিমাণ বেড়ে গেলেই বিপদ দেখা দেয়। বাদাম খেলে কোলেস্টেরলও নিয়ন্ত্রণে থাকে। এছাড়া বাদামে রয়েছে ক্যালসিয়ামের খনি। ফলে বাদাম খেবে হাড় মজবুত থাকে। একাধিক মহিলার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দেয়। এক্ষেত্রে তাঁরা বেশি করে বাদাম খেতে পারেন।

শুধু তাই-ই নয়, দাঁতের খেয়াল রাখার কাজেও সাহায্য করে এই বাদাম। তাই প্রতিদিন একমুঠো করে চিনাবাদাম খান। তাতেই উপকার পাবেন। সকালে খালি পেটে খেতে পারলে আরও দ্রুত ফল পাবেন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.