Health Benefits of Tomatoes: প্রতিদিনের মেনুতে এক টুকরো টমেটো রাখলেই নিয়ন্ত্রণে থাকবে পেটের মেদ থেকে সুগার-কোলেস্টেরলের মতো জটিল সমস্যা

Health Benefits of Tomatoes: টমেটোর একাধিক গুণাগুণ রয়েছে, যা শরীরকে সুস্থ-সবল রাখতে সাহায্য করে

হাইলাইটস:

  •  টমেটোর মধ্যে রয়েছে ক্যালসিয়াম ও ভিটামিন, যা হাড়কে মজবুত করতে সাহায্য করে
  •  টমেটোর গুণে শরীরে কোলেস্টেরলের মাত্রা এবং রক্তচাপ থাকবে নিয়ন্ত্রণে
  •  এর ফলে হার্টের সমস্যায় পরার আশঙ্কা অনেকটাই কমে যাবে

Health Benefits of Tomatoes: ভারতের প্রায় সব খাবারেই সবজি হিসাবে ব্যবহার হয় টমেটো। এই টমেটোর একাধিক গুণাগুণ রয়েছে, যা আপনার শরীর সুস্থ-সবল রাখতে পারে। তাহলে আসুন টমেটোর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক।

টমেটোর মধ্যে ১১০ মি.গ্রা. ক্যালসিয়াম রয়েছে। এছাড়াও ভিটামিন কে-তে সমৃদ্ধ হয় টমেটো। টমেটোর এই ক্যালসিয়াম ও ভিটামিন কে উপাদান হাড়কে মজবুত করতে সাহায্য করে। অর্থাৎ আপনি যত বেশি টমেটো খাবেন আপনার হাড় ততই শক্তিশালী হবে। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হয় টমেটো। টমেটোর মধ্যে থাকা ভিটামিন A এবং ভিটামিন C রক্তে থাকা মুক্ত রাডিক্যালের সাথে লড়াই করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

We’re now on WhatsApp – Click to join

ধূমপান করার ফলে শরীরের যে ক্ষতি করে বসেছেন, তা ধূমপান ছেড়ে দেওয়ার পরও থেকে যায়। কিন্তু আপনি যদি টমেটোকে খাদ্য তালিকায় রাখেন, তাহলে উপকার পাবেন। টমেটোয় থাকা অ্যাসিড সেই প্রভাব থেকে আপনার শরীরকে রক্ষা করবে। টমেটোয় থাকা ভিটামিন এ, ভিটামিন বি এবং পটাসিয়াম আপনার কোলেস্টেরলের মাত্রা এবং রক্তচাপ কমাতে সহায়তা করে। যার ফলে হৃদ রোগের ঝুঁকি অনেক কমে যায়।

এমনকি টমেটোর মধ্যে থাকা অন্যান্য খনিজ উপাদানও রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। সুতরাং ডায়বেটিস রোগীদের জন্যও বিশেষ কার্যকরী সবজি টমেটো। যাদের কোষ্ঠকাঠিন্য এবং অন্যান্য পেটের সমস্যা রয়েছে তারাও টমেটোকে খাদ্য তালিকায় রাখতে পারেন। শরীরে ফ্যাট বা চর্বি কমাতে চাইলে টমেটোকে এড়িয়ে চললে হবে না। ডায়েটে আজ থেকেই রাখুন।

টমেটোয় রয়েছে ক্যান্সার বিরোধী উপাদান। টমেটো প্রস্টেট, পেট, এবং কোলোরেক্টাল ক্যান্সারকে প্রতিরোধ করতে সিদ্ধহস্ত। টমেটোর মধ্যে লাইকোপেনের উপস্থিতি ক্যান্সারের কোষের বৃদ্ধি আটকায়।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.