Eye Care: মোবাইল বা ল্যাপটপে বেশি সময় কাটালে আপনার দৃষ্টিশক্তি নষ্ট হতে পারে, এই রকম যত্ন নিন

Eye Care: মোবাইল-ল্যাপটপে বেশি সময় কাটালে আপনার চোখের ক্ষতি হবে, নিরাপত্তার জন্য এই পদ্ধতি অবলম্বন করুন

হাইলাইটস:

  • প্রযুক্তির উন্নয়ন আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে।
  • আমরা এখন আমাদের ফোনের মাধ্যমে সারা বিশ্বের খবর সহজেই জানতে পারি।
  • ল্যাপটপের সাহায্যে আমরা আমাদের অফিসের বেশিরভাগ কাজ সহজেই করতে পারি।

Eye Care: প্রযুক্তির উন্নয়ন আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে। আমরা এখন আমাদের ফোনের মাধ্যমে সারা বিশ্বের খবর সহজেই জানতে পারি। ল্যাপটপের সাহায্যে আমরা আমাদের অফিসের বেশিরভাগ কাজ সহজেই করতে পারি। এই প্রযুক্তির কারণে একদিকে যেমন অনেক সুবিধা আছে, অন্যদিকে কিছু অসুবিধারও সম্মুখীন হতে হতে পারে। যার মধ্যে অতিরিক্ত স্ক্রিন টাইমের কারণে চোখের ক্ষতি সবচেয়ে বেশি।

দিনরাত ফোন ও ল্যাপটপের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার কারণে আমাদের চোখে অনেক চাপ পড়ে। যার কারণে আপনার চোখ সংক্রান্ত নানা সমস্যা হতে পারে। তাই এসব সমস্যা থেকে রক্ষা পেতে আমাদের চোখের বিশেষ যত্ন নেওয়া জরুরি। আসুন জেনে নেওয়া যাক কী কী উপায়ে স্মার্ট ফোন ও ল্যাপটপের অতিরিক্ত ব্যবহারের ফলে চোখের ক্ষতি এড়ানো যায়।

We’re now on Whatsapp – Click to join

অতিরিক্ত স্ক্রিন টাইম চোখের স্ট্রেনের সমস্যা হতে পারে। যদিও, চোখকে বিশ্রাম দিলে এই সমস্যা সেরে যায়, কিন্তু এর কারণে আপনি ভুগতে পারেন। তাই এই সমস্যা থেকে চোখ বাঁচাতে কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন।

মিটমিট করতে থাকুন:

আপনি এবং আমি যখন স্ক্রিনে কাজ করি, আমরা কম পলক ফেলি এবং আমাদের চোখ স্ক্রিনে স্থির রাখি। এতে চোখের ওপর অনেক চাপ পড়ে। এটি ক্লান্তি এবং জ্বালা সৃষ্টি করে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, চোখের পলক আদ্র রাখে এবং শুষ্কতার সমস্যা প্রতিরোধ করে।

পর্দার আলোতে মনোযোগ দিন:

আপনি যদি আপনার চোখের সঠিক যত্ন নিতে চান তবে আপনার ল্যাপটপ, ডেস্কটপ বা মোবাইল ফোনের আলো সঠিকভাবে পরিচালনা করুন। অনেক সময় আবছা আলোতে কাজ করার ফলে চোখের উপর চাপ পড়ে এবং এর ফলে চোখেরও ক্ষতি হতে পারে। স্ক্রিনের আলো ঠিক থাকলে চোখের ওপর কম চাপ পড়বে এবং চোখ দ্রুত ক্লান্ত হবে না।

পর্দা থেকে সঠিক দূরত্ব বজায় রাখুন:

ল্যাপটপ-স্মার্টফোনে ফন্ট সাইজ এবং ডিসপ্লে সেটিংস সঠিকভাবে সামঞ্জস্য করুন যাতে চোখ সহজেই পাঠ্য পড়তে পারে। এছাড়াও মনে রাখবেন যে কন্ট্রাস্ট এবং উজ্জ্বলতা চোখের কোন সমস্যা হতে পারে। সঠিক দূরত্ব বজায় রাখুন। যাতে চোখ বিশ্রাম পায়। বিশেষজ্ঞদের মতে, পর্দা থেকে কমপক্ষে ২০-২৮ ইঞ্চি দূরত্বে কাজ করা উচিত।

২০-২০-২০ নিয়ম অনুসরণ করুন:

আপনি যদি স্ক্রিনে কাজ করেন তবে আপনি ঘন ঘন বিরতি নিয়ে চোখের চাপ কমাতে পারেন। ২০-২০-২০ নিয়ম আপনাকে এতে সাহায্য করতে পারে। এটিতে, আপনি প্রতি ২০ মিনিটে ২০ সেকেন্ড বিরতি নিতে থাকুন এবং ২০ ফুট দূরে কিছু দেখতে থাকুন।

অ্যান্টি-গ্লেয়ার চশমা পরুন:

আপনি যদি দীর্ঘ সময় ধরে স্ক্রিনে কাজ করেন, তবে অ্যান্টি-গ্লেয়ার চশমা পরুন, যা স্ক্রিন থেকে স্ট্রেন কমাতে এবং এটি থেকে নির্গত নীল আলোকে ফিল্টার করতে সহায়ক। এতে চোখে অনেক আরাম পাওয়া যাবে।

বিরতি নাও:

কাজ করার সময় স্ক্রিনের দিকে তাকানো আপনার চোখকে ক্লান্ত করে তোলে, যা চোখের চাপ সৃষ্টি করে। এই অবস্থা কাটিয়ে উঠতে, আপনার চোখ মাঝে মাঝে বিরতি দিন। কাজের মাঝে, কিছুক্ষণ স্ক্রীন থেকে দূরে তাকান বা চোখ বন্ধ করে বসে থাকুন।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.