Eye Care: আপনি যদি মোবাইল বা ল্যাপটপে খুব বেশি সময় ব্যয় করেন তবে আপনার চোখকে এভাবে রক্ষা করুন

Eye Care: মোবাইল বা ল্যাপটপে কাজ করার সময় যদি আপনার চোখ ক্লান্ত হয়ে পড়ে তবে এই ভিটামিনটি সেবন করুন

হাইলাইটস:

  • প্রযুক্তির উন্নয়ন আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে।
  • আমরা এখন আমাদের ফোনের মাধ্যমে সারা বিশ্বের খবর সহজেই জানতে পারি।
  • ল্যাপটপের সাহায্যে আমরা আমাদের অফিসের বেশিরভাগ কাজ সহজেই করতে পারি।

Eye Care: প্রযুক্তির উন্নয়ন আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে। আমরা এখন আমাদের ফোনের মাধ্যমে সারা বিশ্বের খবর সহজেই জানতে পারি। ল্যাপটপের সাহায্যে আমরা আমাদের অফিসের বেশিরভাগ কাজ সহজেই করতে পারি। এই প্রযুক্তির কারণে একদিকে যেমন অনেক সুবিধা রয়েছে, অন্যদিকে, কিছু অসুবিধার সম্মুখীন হতে হতে পারে, যার মধ্যে সবচেয়ে সাধারণ হল অতিরিক্ত স্ক্রিন টাইমের কারণে চোখের ক্ষতি। দিনরাত ফোন এবং ল্যাপটপের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার কারণে আমাদের চোখ অনেক বেশি চাপ পড়ে, যার কারণে আপনার চোখ সম্পর্কিত অনেক সমস্যা হতে পারে। তাই এসব সমস্যা থেকে রক্ষা পেতে আমাদের চোখের বিশেষ যত্ন নেওয়া জরুরি। আসুন জেনে নেওয়া যাক কী কী উপায়ে স্মার্ট ফোন ও ল্যাপটপের অতিরিক্ত ব্যবহারের ফলে চোখের ক্ষতি এড়ানো যায়।

We’re now on Whatsapp – Click to join

বিরতি নিন:

কাজ করার সময় স্ক্রিনের দিকে তাকানো আপনার চোখকে ক্লান্ত করে তোলে, যা চোখের চাপ সৃষ্টি করে। এই অবস্থা কাটিয়ে উঠতে, আপনার চোখ মাঝে মাঝে বিরতি দিন। কাজের মাঝে, কিছুক্ষণ স্ক্রীন থেকে দূরে তাকান বা চোখ বন্ধ করে বসে থাকুন।

চোখ পলক:

মানুষ স্মার্টফোন বা ট্যাবলেট ব্যবহার করার সময় পলক ফেলতে ভুলে যায়। স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে শুষ্কতার সম্ভাবনা বেড়ে যায়। অতএব, তাদের নিরাপদ রাখতে, মাঝে মাঝে আপনার চোখের পলক ফেলার চেষ্টা করুন এবং তাদের বিশ্রাম দিন।

কৃত্রিম অশ্রু ব্যবহার করুন:

কৃত্রিম অশ্রু চোখের চাপের কারণে চোখ লুব্রিকেটেড রাখার একটি কার্যকর উপায়, তা কম্পিউটার বা মোবাইলের কারণেই হোক না কেন। বাজারে অনেক ধরনের লুব্রিকেটিং আই ড্রপ পাওয়া যায়, যেগুলো আপনি আপনার চোখে লাগাতে পারেন শুষ্কতা থেকে মুক্তি পেতে।

বিরোধী একদৃষ্টি চশমা পরেন:

যদি দীর্ঘক্ষণ কম্পিউটার স্ক্রীন বা মোবাইলের সামনে বসে থাকা আপনার বাধ্যতামূলক হয়, তবে আপনার এমন লেন্স পরা উচিত যা নীল রশ্মি কাটতে পারে। এ জন্য অ্যান্টি গ্লেয়ার গ্লাস বা নীল কাট লেন্স একটি ভালো বিকল্প। এ কারণে সরাসরি আলো চোখের ওপর পড়ার পরিবর্তে কেটে যায় এবং এর মধ্য দিয়ে চলে যায়।

২০-২০-২০ নিয়ম অনুসরণ করুন:

চোখ খুব নাজুক। কোনো কিছুর দিকে বেশিক্ষণ তাকিয়ে থাকলে ব্যথা হতে পারে। এমন পরিস্থিতিতে, ২০-২০-২০ নিয়ম অনুসরণ করুন। আপনি যদি ২০ মিনিটের জন্য স্ক্রিনের দিকে তাকান তবে কিছুক্ষণ পর আপনার কমপক্ষে ২০ ফুট দূরের কিছু ২০ সেকেন্ডের জন্য তাকাতে হবে যাতে চোখের পেশীগুলি শিথিল হয়।

এই ভিটামিনগুলিও গ্রহণ করুন:

এখন যেহেতু আপনি আপনার বেশিরভাগ সময় কম্পিউটার বা মোবাইলের স্ক্রিনে কাটাচ্ছেন, তাই আপনার খাদ্যতালিকায় ভিটামিনকে অগ্রাধিকার দিন। কিছু ভিটামিন যেমন ভিটামিন বি-৬, বি-১২, ভিটামিন ই, ভিটামিন এ টিয়ার ফিল্মের জন্য ভালো। শরীরে এই ভিটামিনের ঘাটতি থাকলে তরল ফেটে যায় এবং চোখের জল শুকিয়ে যেতে পারে।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published.