Eye Care During Diwali: দীপাবলি বা কালীপুজোতে বাজি ফাটানোর সময় অবশ্যই চিকিৎসকের পরামর্শ মতো চোখের যত্ন নিন, নইলে কিন্তু বিপদের শেষ থাকবে না!

Eye Care During Diwali: কালীপুজোতে বাজি পোড়ানোর সময় একটু অসতর্ক হলেই দুর্ঘটনার কবলে পড়তে পারে চোখ!

 

হাইলাইটস:

  • কালীপুজো মানেই চারিদিকে বাজি ফাটবে
  • কিন্তু বাজি পোড়ানোর সময় একটু অসতর্ক হলেই দুর্ঘটনার কবলে পড়তে পারে চোখ
  • আর এই কারণেই কালীপুজোর সময় চোখ নিয়ে বিশেষভাবে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা

Eye Care During Diwali: কালীপুজোতে বাজি পোড়ানোর সময় একটু অসতর্ক হলেই কিন্তু দুর্ঘটনার কবলে পড়তে পারে চোখ। আর তখন পুরো উৎসবের আনন্দটাই মাটি হবে। আর এই কারণেই কালীপুজোর সময় চোখ নিয়ে বিশেষভাবে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চক্ষু বিশেষজ্ঞরা। তাই আর দেরি না করে কয়েকটি ‘আই কেয়ার টিপস’ সম্পর্কে জেনে নেওয়া যাক।

• বাজি থেকে চোখের ক্ষতির আশঙ্কা থাকে সবথেকে বেশি। তাই বাজি ফাটানোর সময় সতর্ক থাকতে হবে। বিশেষত, ছোটদের একা একা বাজি ফাটাতে দেবেন না। তাতে বিপদ ঘটার আশঙ্কা আরও বাড়বে। তাই প্রথমেই এই বিষয়টা মাথায় রাখুন।

• চোখকে সুরক্ষিত রাখতে হলে কালীপূজোয় বাজি ফাটানোর সময় চোখ ঢাকা চশমা পরতে হবে। তাতেই চোখে বাজির ফুলকি বা আগুন সহজে চোখে প্রবেশ করতে পারবে না। তবে এদিন কোনওমতেই লেন্স পরবেন না। কারণ তাপ বা আগুনের সংস্পর্শে এলে লেন্স থেকে চোখের গুরুতর ক্ষতি হতে পারে।

• বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শীত পড়তেই বায়ু দূষণ বেড়েছে। আর দীপাবলির সময় তো দূষণ আরও বাড়বে। আরএই দূষণের কবলে পড়েই চুলকাতে পারে চোখ, এমনকী লালও হয়ে যেতে পারে। এমন পরিস্থিতিতে চোখে টিয়ার ড্রপ ব্যবহার করতে পারেন। তাতেই উপকার মিলবে।

• অনেকেই এমন ধরণের চোখের সমস্যায় পড়ার পর ওষুধের দোকানে বলে অ্যান্টিবায়োটিক আই ড্রপ কিনে চোখে দেন। কিন্তু এতে সমস্যা আরও বাড়ে। তাই চোখে কোনও প্রকার অ্যান্টিবায়োটিক ড্রপ ব্যবহার করার আগে অবশ্যই একবার বিশেষজ্ঞের পরামর্শ নিন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.