Drink Water: জেনে নিন খাওয়ার সময় জল পান করা উচিত কি না? স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতামত জেনে নিন

Drink Water: জেনে নিন কেন খাওয়ার পরপরই জল পান করা উচিত নয়? এটা করলে অনেক সমস্যার সৃষ্টি হয়

হাইলাইটস:

  • সুস্থ থাকতে হলে শরীরকে প্রচুর জল পান করতে হবে।
  • প্রত্যেক প্রাপ্তবয়স্কের দৈনিক ২-৩ লিটার জল খাওয়া উচিত।
  • প্রচুর জল পান করার পাশাপাশি জল পান করার সঠিক সময়ও জেনে রাখা উচিত।

Drink Water: সুস্থ থাকতে হলে শরীরকে প্রচুর জল পান করতে হবে। প্রত্যেক প্রাপ্তবয়স্কের দৈনিক ২-৩ লিটার জল খাওয়া উচিত। প্রচুর জল পান করার পাশাপাশি জল পান করার সঠিক সময়ও জেনে রাখা উচিত। কারণ ভুল সময়ে জল পান করা আপনার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। অনেকেরই খাবারের সময় জল খাওয়ার অভ্যাস আছে। সে কিছু খায় আর মাঝে জল খেতে থাকে। এখন প্রশ্ন জাগে খাওয়ার সময় জল পান করা উচিত কি না?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, খাওয়ার সময় জল পান করলে বিরূপ প্রভাব পড়ে। এটি পরিপাকতন্ত্রের উপর খুব খারাপ প্রভাব ফেলে। খাবারের সময় বারবার জল পানে অভ্যস্ত হলে অনেক শারীরিক সমস্যা হতে পারে। হজম প্রক্রিয়ার সময়, আমাদের পাকস্থলীতে উপস্থিত অ্যাসিড খাবারকে ভেঙে ফেলার কাজ করে। কিন্তু খাওয়ার সময় জল পান করলে তা পাকস্থলীতে উপস্থিত অ্যাসিডকে পাতলা করে, যা হজম প্রক্রিয়ায় খারাপ প্রভাব ফেলে। তাই খাওয়ার সময় জল পান করা উচিত নয়।

We’re now on Whatsapp – Click to join

অনেক ধরনের সমস্যা আছে:

খাবার খাওয়ার সময় জল পান করা উচিত নয় কারণ খাবার ভেঙ্গে যাওয়া কঠিন হয়ে পড়ে এবং পুষ্টি শোষণে অসুবিধা হয়। তবে অনেক গবেষণায় এটাও বলা হয়েছে যে খাবারের সময় বা পরে জল পান করলে শরীরে কোনো খারাপ প্রভাব পড়ে না। তবে অনেকেই বুঝতে পেরেছেন যে খাবার খাওয়ার সময় জল পান করলে অ্যাসিডিটির সমস্যা হয়। শুধু তাই নয়, ওজন বৃদ্ধির সমস্যাও অনেকেরই দেখা দিয়েছে। এবার আসুন জেনে নেওয়া যাক খাবার খাওয়ার পরপরই জল পান করলে কী কী সমস্যা হতে পারে।

খাওয়ার সাথে সাথে জল পান করা উচিত নয় কেন?

১. ওজন বৃদ্ধি

২. স্থূলতা

৩. হজম সংক্রান্ত সমস্যা

৪. পেটে গ্যাসের সমস্যা

৫. অম্লতা

৬. বদহজম

৭. ফোলা

৮. অম্বল

৯. চিনি

খাবার খাওয়ার পর কখন জল পান করবেন:

বিশেষজ্ঞদের মতে, খাবার হজম হতে সময় লাগে ২ ঘণ্টা। তাই খাবার খাওয়ার দুই ঘণ্টা পরই জল পান করুন। খাবার খাওয়ার পরপরই জল পান করার অভ্যাস থাকলে মাত্র এক চুমুক জল পান করুন। সঠিক সময়ে জল পান করলে আপনার ওজন সবসময় সুস্থ থাকবে। হজম প্রক্রিয়াও মজবুত থাকবে। অ্যাসিডিটি ও গ্যাসের সমস্যা থাকবে না।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.