Dangerous Cotton Candy: কটন ক্যান্ডি খেলে শিশুদের ক্যান্সার হয়, অনেক রাজ্যে বিক্রি নিষিদ্ধ

Dangerous Cotton Candy: শিশুদের কটন ক্যান্ডি খাওয়াবেন না, এতে পাওয়া রাসায়নিক ক্যান্সার সৃষ্টি করে

হাইলাইটস:

  • আপনিও নিশ্চয়ই আপনার শৈশবে কোনো না কোনো সময়ে কটন ক্যান্ডি অর্থাৎ বুড়ির চুল খেয়েছেন।
  • এর বিভিন্ন রং এবং মিষ্টি স্বাদ সবাইকে আকৃষ্ট করে কিন্তু সাম্প্রতিক প্রতিবেদনে এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে প্রমাণিত হয়েছে।
  • এতে ব্যবহৃত রাসায়নিক ক্যানসারের মতো মারাত্মক রোগের ঝুঁকি তৈরি করে।

Dangerous Cotton Candy: আপনিও নিশ্চয়ই আপনার শৈশবে কোনো না কোনো সময়ে তুলোর ক্যান্ডি অর্থাৎ বুড়ির চুল খেয়েছেন। এর বিভিন্ন রং এবং মিষ্টি স্বাদ সবাইকে আকৃষ্ট করে কিন্তু সাম্প্রতিক প্রতিবেদনে এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে প্রমাণিত হয়েছে। বলা হচ্ছে, এতে ব্যবহৃত রাসায়নিক ক্যানসারের মতো মারাত্মক রোগের ঝুঁকি তৈরি করে। তামিলনাড়ু, পুদুচেরি এবং দিল্লি সহ অনেক রাজ্যে তুলার ক্যান্ডি বিক্রির উপর নিষেধাজ্ঞা রয়েছে।

এর পরেও, আপনি সহজেই রাস্তার ধারে, লাল আলোতে বা বাজারে তুলার ক্যান্ডি পাবেন। ফুড অ্যান্ড সেফটি ডিপার্টমেন্টের তদন্তে দেখা গেছে তুলার ক্যান্ডিতে রয়েছে বিষাক্ত উপাদান রোডামাইন বি। তবে রংবিহীন তুলার ক্যান্ডি বিক্রি নিষিদ্ধ নয়। আমরা আপনাকে বলি যে তুলো ক্যান্ডিতে পাওয়া ‘রোডামাইন বি’ একটি কৃত্রিম রঞ্জক, যা গোলাপী বা গাঢ় লাল রঙ দেয়। এই রাসায়নিকটি টেক্সটাইল, কাগজ এবং চামড়া শিল্পে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

We’re now on Whatsapp – Click to join

এ ধরনের সবজি এড়িয়ে চলা জরুরি:

আমরা আপনাকে বলে রাখি যে এটি বাড়িতে খুব সহজেই সনাক্ত করা যেতে পারে। রোডামাইন বি রাসায়নিক জল এবং তেলে খুব সহজে দ্রবীভূত হয়। আপনার যদি সন্দেহ হয় যে মিষ্টি আলু রোডামাইন বি দিয়ে রঙ করা হয়েছে, তাহলে জল বা তেলে সামান্য তুলা ভিজিয়ে পৃষ্ঠে ঘষুন। যদি তুলা গোলাপী হয়ে যায়, তাহলে মিষ্টি আলুতে রোডামাইন বি প্রয়োগ করা হতে পারে। FSSAI দ্বারা নির্ধারিত এই পদ্ধতিতে সবকিছু তদন্ত করা যায় না। এ বিষয়ে খাদ্য নিরাপত্তা বিভাগ বলছে, গাঢ় ও উজ্জ্বল রঙের সবজি, ফল, আইসক্রিম, চকলেট, কেক এড়িয়ে চলাই ভালো।

রোডামাইন বি কীভাবে স্বাস্থ্যকে প্রভাবিত করে?

কিছু গবেষণা অনুসারে, রোডামাইন বি কার্সিনোজেনিক এবং মিউটাজেনিক হতে পারে অর্থাৎ ক্যান্সারের কারণ হতে পারে। এতে চর্মরোগ, শ্বাসকষ্ট, লিভার ও কিডনির ক্ষতি হতে পারে। কারখানা থেকে নির্গত রোডামাইন বি পরিবেশ ও ভূগর্ভস্থ পানিকে দূষিত করে। রোডামাইন বি এর দীর্ঘস্থায়ী ব্যবহার লিভার ক্যান্সার হতে পারে। অনেক গবেষণা রোডামাইন বি এবং লিভারের ক্ষতির মধ্যে সম্পর্ক নিশ্চিত করেছে। লিভার ছাড়াও এটি স্নায়ুতন্ত্রের উপর খারাপ প্রভাব ফেলে।

ক্রমাগত সেবন ক্ষতিকর:

এটি মেরুদণ্ডের কর্ডেরও ক্ষতি করতে পারে। সাধারণত একবার বা দুবার সেবন করলে কোনো মারাত্মক প্রভাব পড়ে না, তবে একটানা সেবন ক্ষতিকর হতে পারে। আসলে রোডামাইন-বি হল এক ধরনের কৃত্রিম রঞ্জক রাসায়নিক যা যেকোনো কিছুকে রঙ করতে ব্যবহার করা হয়। তাই টেক্সটাইল শিল্পে এটি ব্যবহার করা হলেও আমেরিকায় পরিচালিত একটি গবেষণায় স্পষ্ট করা হয়েছে যে রোডামাইন-বি ব্যবহারে ক্যান্সারের মতো মারাত্মক রোগ হয়।

কিডনি ও লিভার ক্ষতিগ্রস্ত হতে পারে:

দীর্ঘদিন এর ব্যবহারে কিডনি ও লিভারের ক্ষতি হতে পারে। কটন ক্যান্ডিতে বিষাক্ত রাসায়নিক রোডামাইন-বি পাওয়া যাওয়ার পরে তামিলনাড়ু সরকার এর ব্যবহার নিষিদ্ধ করেছে, এখন দিল্লি সরকারও এই বিষয়ে গুরুতর বলে মনে হচ্ছে এবং দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সৌরভ ভরদ্বাজ এটিকে খাদ্য সুরক্ষা বিভাগে উল্লেখ করেছেন। এ বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছেন। যাইহোক, রঙহীন তুলো ক্যান্ডি শিশুদের এবং সবার জন্য নিরাপদ।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.