Benefits of Soaking Food Items: প্রতিদিন সকালে এই ভেজানো আইটেমগুলো খান, মুখের উজ্জ্বলতার পাশাপাশি পাবেন দ্বিগুণ উপকারিতা, দূরে থাকবে অনেক রোগ

Benefits Of Soaking Food Items: প্রতিদিন এই জিনিসগুলো ভিজিয়ে খান, সুস্থ থাকবেন

হাইলাইটস:

  • ভারতের প্রায় প্রতিটি রাজ্যে, কিছু খাবার আইটেম ভিজিয়ে রাখা পছন্দ করা হয়।
  • অনেক খাবার রয়েছে যা ভিজিয়ে খাওয়ার পরে খাওয়ার উপকারিতা বৃদ্ধি পায়।
  • ছোলা, বাদাম ও কিশমিশের মতো কিছু খাদ্যদ্রব্য ও বাদাম রয়েছে যা ভিজিয়ে খাওয়া হলে তাদের পুষ্টিগুণ বৃদ্ধি পায়।

Benefits Of Soaking Food Items: ভারতের প্রায় প্রতিটি রাজ্যে, কিছু খাবার আইটেম ভিজিয়ে রাখা পছন্দ করা হয়। আপনি যখন আপনার বাড়ির গুরুজন এবং অভিভাবকদের এ সম্পর্কে জিজ্ঞাসা করবেন, আপনি জানতে পারবেন যে এমন অনেক খাবার রয়েছে যা ভিজিয়ে খাওয়ার পরে খাওয়ার উপকারিতা বৃদ্ধি পায়। কালো ছোলা ভিজিয়ে অনেকবার খেয়েছেন নিশ্চয়ই। বিশেষজ্ঞরা বলছেন, ছোলা, বাদাম ও কিশমিশের মতো কিছু খাদ্যদ্রব্য ও বাদাম রয়েছে যা ভিজিয়ে খাওয়া হলে তাদের পুষ্টিগুণ বৃদ্ধি পায়। এছাড়া এগুলো সেবন করলে আপনার স্বাস্থ্য শীঘ্রই উপকৃত হয় এবং আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। এছাড়া হজম প্রক্রিয়ারও উন্নতি ঘটে। এই নিবন্ধে আপনাকে এমন কিছু জিনিস সম্পর্কে বলা হয়েছে, যা ভিজিয়ে খাওয়ার পরে বেশি উপকারী।

বাদাম:

সারারাত বাদাম ভিজিয়ে খেলে এর পুষ্টিগুণ বাড়ে। বাদাম ক্যালসিয়াম, প্রোটিন, আয়রন, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। ম্যাগনেসিয়াম কোলেস্টেরলের সমস্যা কমাতে সহায়ক। এটি মস্তিষ্কের ব্যাধি দূর করতেও সহায়ক।

We’re now on Whatsapp – Click to join

শণ বীজ:

শণের বীজ খাওয়া আপনাকে সুস্থ রাখে। শণের বীজে প্রচুর পরিমাণে আয়রন, প্রোটিন এবং ফাইবার থাকে। সারারাত ভিজিয়ে রেখে খেলে ওজন কমে। এছাড়াও ডায়াবেটিসের সম্ভাবনাও কম থাকে।

ডুমুর:

ডুমুর পটাশিয়াম, ফসফরাস, ভিটামিন, ম্যাগনেসিয়াম এবং ফাইবার সমৃদ্ধ। এতে পলিফেনল এবং খনিজ উপাদান রয়েছে, যা ফ্রি র‌্যাডিক্যালের কারণে হওয়া ক্ষতি থেকে শরীরকে রক্ষা করতে সহায়ক।

আখরোট:

আখরোট হাড় মজবুত করার পাশাপাশি স্মৃতিশক্তি বাড়াতেও উপকারী। প্রতিদিন সকালে ভেজানো আখরোট খেলে আপনার কোলেস্টেরল কমে যা হৃদরোগের ঝুঁকি কমায়।

কালো ছোলা:

আপনি নিশ্চয়ই কালো ছোলা ভিজিয়ে বহুবার খেয়েছেন। জিমে যাওয়া ব্যক্তিদের বিশেষ করে ভেজা ছোলা খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আসলে, ভেজানো কালো ছোলা খেলে অনেক স্বাস্থ্য উপকার পাওয়া যায়। এতে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন ও ফাইবার পাওয়া যায়। ভেজানো ছোলা ওজন কমাতে ও চর্বি দূর করতেও খাওয়া যেতে পারে। এটি শরীরে শক্তি আনে এবং আপনার ক্লান্তি দূর করতে সাহায্য করে।

কিশমিশ:

কিসমিস জলে ভিজিয়েও খেতে পারেন। এটি আপনার ত্বকের জন্যও খুব ভালো। এটি দৃষ্টিশক্তির জন্য খুবই উপকারী। এতে উপস্থিত পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.